তজুমদ্দিনে এক রাজা ইলিশের দাম ৫৫০০ টাকা!

প্রচ্ছদ » অর্থনীতি » তজুমদ্দিনে এক রাজা ইলিশের দাম ৫৫০০ টাকা!
রবিবার, ৩ অক্টোবর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
ভোলার তজুমদ্দিন উপজেলায় মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পরেছে ২ কেজি ৫০০ গ্রাম ওজনের এক রাজা ইলিশ । মাছটি ঘাটে তুলতেই এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন ক্রেতা ও বিক্রতারা।
জানা যায়, গতকাল দুপুরে ভোলার তজুমদ্দিন মেঘনা নদীর তীরবর্তী শশীগঞ্জ সুইসগেট এলাকারজেলে আলমগীর মাঝির জালে ছোট ও মাঝারি আকারের ৫ টি ইলিশের সাথে ধরা পরে এই বড় রাজা ইলিশ মাছটিও।

---

শুক্রবার (০২) বিকালে তজুমদ্দিন উপজেলার শশিগঞ্জ গ্রামের এর সুইসগেট এলাকার মাছঘাটে ফকরুল আলম জাহাঙ্গীর চেয়ারম্যান এর আড়ৎদে মাছটি ডাকে (নিলামে) তুললে বিক্রি করলে মাছ ব্যবসায়ী কুট্টি বেপারি সর্বোচ্চ দামে মাছটি ৫ হাজার ৫০০ টাকায় কিনে নেন। এছাড়াও বাকি ৫ টি মাছ ৩ হাজার টাকা ক্রয়করেন তিনি।
মাছ ব্যবসায়ী কুট্টি ব্যাপারী বলেন, অভিযান শুরুর আগে এখন নদীতে মোটামুটি মাছ পরতেছে। মৌসুমের শুরুর দিকে নদীতে বড় মাছের দেখা মেলেনি। এখন সপ্তাখানেক হলো নদীতে বড় ইলিশের দেখা মিলেছে। এই কয়েক দিনের মধ্যে এটাই ঘাটের সবচেয়ে বড় ইলিশ। এ সময় তিনি বলেন, এই মাছটি অধিক লাভে  ঢাকায় বিক্রির জন্য অন্য মাছের সাথে মোকামে পাঠানো হয়েছে।
শশিগঞ্জ গ্রামের এর সুইসগেট এলাকার মাছঘাটে মাছ কিনতে আশা তজুমদ্দিন প্রেসক্লাবের সভাপতি রফিক সাদি বলেন,  ইলিশের এই মৌসুমে ঘাটে বড় ইলিশ ততোটা দেখা মিলেনি। এখন ঘাটে প্রাই বড় ইলিশের দেখা মিলেছে। এই ঘাটে এ বছর এটাই বড় রাজা ইলিশ। তা মেঘনায় আলমগীর মাঝির জালে ধরা পরে। গত মাছে সদর উপজেলার তুলাতুলি ঘাটে ৪৩০০ টাকায় এক ইলিশ বিক্রি হয়েছে। তার আগে মনপুরা উপজেলায় সাড়ে তিন কেজি ওজনের রাজা ইলিশ ধরা পরেছ। ওই মাছটি প্রধান মন্ত্রীর জন্য উপহার হিসেবে পাঠিয়েছেন স্থানীয় এক মাছ ব্যবসায়ী। মাছ যত বড় হয় তার দামটাও ততো চওড়া হয়। এভাবে বড় বড় ইলিশ জেলের জালে ধরা পরলে জেলেরা ধার দেনা পরিশোধ করে সুখে সংসার করতে পারবেন জানান তিনি।
এদিকে তজুমদ্দিন উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন মিয়া জানান, এখন ইলিশের ভড়া মৌসুম চলছে। এখন সাগরের নোনাপানি থেকে ডিম ছাড়ারা উদ্দেশ্য নদীর মিঠা পানিতে বড় ইলিশরা আসতে শুরু করেছে। এই বড় ইলিশ তার প্রমান। এখন প্রাই নদীতে বড় ইলিশ ধরা পরছে।এটা আমাদের সাগরের ৬৫ দিনের অভিযান সফল হওয়ার একটা লক্ষন। আশাকরি আগামী ৪ অক্টোবর থেকে ২২ দিনের মা ইলিশ রক্ষার অভিযান সফল হলে এর চেয়েও বড় ইলিশ দেখা মিলবে জেলের জালে।

বাংলাদেশ সময়: ০:১০:২০   ৪৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
ভোলায় ভয়াবহ অগ্নিকান্ডে ২ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা



আর্কাইভ