আজ “ভোলা জেলার ইতিহাস” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব

প্রচ্ছদ » জেলা » আজ “ভোলা জেলার ইতিহাস” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব
বুধবার, ২৪ মার্চ ২০২১



---

: মাহবুব শওকত :

অবশেষে “ভোলা জেলার ইতিহাস” গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব আজ ২৫ মার্চ-২০২১ বৃহস্পতিবার সকাল ১১টায় ভোলা শহরের জেলা পরিষদ মিলনায়তনে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি (ভার্চুয়াল) হিসেবে আলোকিত করার সদয় সম্মতি প্রদান করেছেন- দ্বীপজেলা ভোলার গৌরব, দ্বীপসিংহ খ্যাত, ডাকসুর সাবেক ভিপি, উনসত্তর গণ অভ্যুত্থানের মহানায়ক, জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর একান্ত ¯েœহা¯পদ এবং রাজনৈতিক সচিব, সাবেক শিল্প ও বানিজ্য মন্ত্রী, বর্তমান সংসদের বানিজ্য মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় কমিটির সম্মানিত চেয়ারম্যান তোফায়েল আহমেদ এমপি।
গেস্ট অব অনার হিসেবে থাকবেন ভোলা জেলা পরিষদের সম্মানিত নির্বাচিত চেয়ারম্যান ও ভোলা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুল মমিন টুলু। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ভোলার সম্মানিত জেলা প্রশাসক তৌফিক-ই -লাহী চৌধুরী এবং সম্মানিত পুলিশ সুপার সরকার মোহাম্মদ কাউসার।
বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ, প্রাবন্ধিক, গবেষক ও থিওলজিকাল কমিউনিকেটর ভোলার প্রথম দৈনিক ‘আজকের ভোলা’ পত্রিকার স¤পাদক ও প্রকাশক আলহাজ্জ মুহাম্মদ শওকাত হোসেন প্রণীত “ভোলা জেলার ইতিহাস” গ্রন্থটি।
ভোলার হালিমা খাতুন গার্লস স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং আলতাজের রহমান কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জনাব শওকাত হোসেনের দীর্ঘ ছয় বছরের কষ্টসাধ্য পরিশ্রমের ফসল এই গ্রন্থটি।
প্রায় ৫৪০ পৃষ্ঠার এই গ্রন্থটি মোট ৩৭টি অধ্যায়ের আলোচ্য গ্রন্থটির মাধ্যমে ভোলা জেলার ইতিহাস ঐতিহ্য, সংস্কৃতি, রাজনীতি, সমাজনীতি, ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলন, স্মরণীয় বরণীয়দের কথা, শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, আইন, বিচার, সাংবাদিকতা, প্রশাসন, সমাজসেবা সহ সমাজের সর্বস্তরের সবকিছু নির্মোহভাবে তুলে ধরার সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে।
ইতিহাসের ছাত্র হিসেবে যতটুকু জানি- ইতিহাস রচনা করতে হয় নির্মোহ এবং নিরপেক্ষভাবে। অনেক স্বনামধন্য অনেক ইতিহাসবিদদের রচিত বিভিন্ন ইতিহাস পড়ে দেখেছি- ইচ্ছায়, অনিচ্ছায়, অনুরোধে, উপরোধে শেষ পর্যন্ত নির্মোহ এবং নিরপেক্ষ ইতিহাস উপহার দিতে পারেন নাই।বিশেষ করে রাজনৈতিক ভাবে দ্বিধাবিভক্ত বর্তমান বাস্তবাতায় এই কাজ সুসম্পন্ন করা আরো দুরুহ এবং কঠিন থেকে কঠিনতর। উপরন্তু আছে ধর্মিয় এবং সাম্প্রদায়িক পক্ষপাতিত্ব। সবকিছু উপেক্ষা করে ‘ভোলা জেলার ইতিহাস’ গ্রন্থের প্রণেতা জনাব হোসেন সাহসী ভুমিকা দেখিয়ে চমৎকার এবং বহুবিদ তথ্য সমৃদ্ধ একটি ইতিহাস গ্রন্থ উপহার দিয়েছেন।
অনেক আগে ভোলা সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক মরহুম মোহাম্মদ হোসেন চৌধুরী প্রথম ‘ভোলার ইতিহাস’ নামে একটি গ্রন্থ রচনা করেন। যা তেমন তথ্য সমৃদ্ধ না হলেও সেটাই ছিল প্রথম উদ্যোগ। সেটা অবশ্য সাইজ ও আকারেও অনেক ছোট ছিলো।
এরপর বিশিষ্ট লেখক ও অনুবাদক মরহুম মোস্তফা হারুন ‘পলিমাটির দেশ ভোলা’ নামে একটি গ্রন্থ রচনা করেন। সেই গ্রন্থেও ভোলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ইত্যাদি সবকিছু পরিপূর্ণতা পায়নি।
জাতীয় আল-কুদস কমিটির বাংলাদেশের সহ-সভাপতি, বাংলাদেশ আঞ্চলিক সংবাদপত্র পরিষদের সহ-সভাপতি, জাতীয় যক্ষা নিরোধক সমিতি (নাটাব) এর ভোলা জেলা সভাপতি, আঞ্জুমান মহিদুল ইসলামের ভোলা জেলা সাধারণ সম্পাদক, ভোলা রিপোর্টাস ইউনিটির সভাপতি, ভোলা প্রতিবন্ধী স্কুল (বিসিএসবি) এর ট্রাষ্টি বোর্ডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানসহ অনেক স্বেচ্ছাসেবী সংগঠনের দায়িত্ব সুচারু ভাবে সম্পন্ন করা সাপেক্ষে জনাব শওকাত হোসেন ‘ভোলা জেলার ইতিহাস’ পূর্ণাঙ্গ এবং বৃহদাকারে প্রণয়ন করার মহতী উদ্যোগ গ্রহণ করেন এবং যথাযথভাবে শেষ করেন।
ভোলার আর এক কৃতি সন্তান সাবেক সচিব এম মোকাম্মেল হক একটি অসাধারণ অভিমত লিখে গ্রন্থটির সামগ্রিক মুল্যমান অনেক উপড়ে তুলে ধরেছেন।
ভোলার অন্য আর এক কৃতি সন্তান বিশিষ্ট সাংবাদিক ও বাংলাদেশ টেলিভিশন এর সাবেক পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ একটি চমৎকার লেখা সংযোজিত হয়েছে।
বোর্ড বাধাই করা ঢাউস সাইসের এই গ্রন্থটি প্রকাশের দায়িত্বে ছিলো আজকের ভোলা ফাউন্ডেশন। রচনা, গ্রন্থনা ও স¤পাদনার মহান দায়িত্ব পালন করেছেন আলহাজ্জ মুহাম্মদ শওকাত হোসেন। ২১ ফেব্রুয়ারি ২০২১ গ্রন্থটি প্রকাশিত।
শুধু ভোলা জেলার মানুষের জন্যে নয়, দেশ-বিদেশে বসবাসকারী যে কোন ইতিহাস পিপাসু এবং গবেষকদের গ্রন্থটি সংগ্রহে রাখার মত।
মাহবুব শওকত,
প্রতিষ্ঠাতা সাধারণ স¤পাদক,
ঢাকাস্থ ভোলা উপজেলা সমিতি,

ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় এলামনি এসোসিয়েশন।

বাংলাদেশ সময়: ২৩:৫৪:৫১   ১৩৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪
মানুষের শান্তি নষ্ট করে সন্ত্রাসী ও জলদস্যু দিয়ে ভোট নেয়া যাবেনা: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় আইডিইবি’র দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন



আর্কাইভ