আলীনগরে লাউগাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

প্রচ্ছদ » অপরাধ » আলীনগরে লাউগাছের সঙ্গে এ কেমন শত্রুতা!
শনিবার, ২৫ নভেম্বর ২০২৩



---

স্টাফ রিপোর্টার॥

ভোলা সদর উপজেলার আলীনগর গ্রামে বাণিজ্যিক ভিত্তিতে চাষ করা এক কৃষকের ৪০ শতাংশ জমিতে বেড়ে ওঠা লাউগাছ কেটে ফেলেছে দুবৃর্ত্তরা।এতে দিশেহারা হয়ে পড়েছেন ওই কৃষক ও তার পরিবার। শুক্রবার রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা লাউ গাছগুলো কেটে ফেলে। ক্ষতিগ্রস্ত ওই কৃষকের নাম মঈন। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত ওই কৃষক থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। রাতেই আধারা ৪০ শতাংশ জমিতে বেড়ে ওঠা লাউগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। আলী নগর এলাকার কৃষি উদ্যাক্তা মঈন এর বাগানে এই ঘটনা ঘটে।

ভুক্তোভোগীরা জানান, ৪০ শতাংশ জমি লিজ নিয়ে একই জমিতে ধান চাষ এর পাশাপাশি লাউ গাছ লাগিয়েছিলেন তারা। প্রায় লক্ষাধিক টাকা খরচ করে এই বাগান তৈরি করেন মঈন।

কৃষি উদ্দ্যোক্তা মঈন জানান, সংসারে সচ্ছলতা আনতে অনেক স্বপ্ন নিয়ে কয়েকমাস আগে জমি লিজ নিয়ে ৪০ শতাংশ জমিতে বাণিজ্যিকভাবে লাউয়ের চারা রোপণ করেছিলেমা।দিন-রাত পরিশ্রম করে গাছগুলোকে লাউ ধরার উপযোগী করে গড়ে তুলি। শুক্রবার ভোরে লাউ ক্ষেতে কীটনাশক স্প্রে করতে গিয়ে দেখতে পান লাউগাছের পাতাগুলো শুকিয়ে যাচ্ছে। বাঁশের মাচার নিচে তাকিয়ে গাছগুলোর গোড়া কাটা অবস্থায় দেখতে পান।গাছগুলোতে ফুলের পাশাপাশি লাউ গুলো বড় হতে শুরু করেছিলো। আর কয়েকদি পরে বিক্রি করার উপযোগী হতো। এখন আবার স্বপ্ন ভেঙ্গে গেছে।ক্ষতিগ্রস্তদের ধারনা স্থানীয় কিছু লোক বিরোধের জেরে এই ঘটনা ঘটিয়েছে।

এদিকে লাউ গাছের সাথে এমন শত্রুতায় হতবাক এলাকাবাসী। এমন ন্যক্কারজনক ঘটনা মেনে নিতে পারছেন না গ্রামের সাধারণ মানুষ। সাধারণ মানুষের দাবি এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

প্রতিবেশী সিরাজ মিয়া বলেন, একজনের সঙ্গে আরেকজনের শত্রুতা থাকতেই পারে, তবে ফসলের সঙ্গে কেন এমন শত্রুতা? এর একটা দৃষ্টান্ত মূলক শাস্তি হওয়া দরকার।

স্থানীয়রা আরো বলেন, মঈন ভাই এর এই ক্ষেতের ফসল বড়ো হলে স্থানীয়রা সবাই খেতে পারতো। এখন তার এই খেতে নষ্ট হয়ে যাওয়ায় সবাই এই ক্ষেতের ফসল থেকে বঞ্চিত হলাম। শুধু তাই নয় তার দেখা দেখি অনেক নতুন নতুন কৃষি উদ্যাক্তা তৈরি হতো।এখন আর কেউ এই ধরনের ফসল করতে সাহস দেখাবেনা।এরকম ঘটনা ঘটলে তো কৃষি উদ্যাক্তা তৈরি হবে না আর।

ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: শাহিন ফকীর জানান, লিখিত অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

দুবৃর্ত্তরা ক্ষেতের প্রায় ৩শ লাউগাছ কেটে ফেলেছে। এতে ক্ষতি হয়েছে কয়েক লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৮:৩২:৪৬   ১৩৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় জমি দখলের চেষ্টায় ব্যর্থ হয়ে অন্তঃসত্ত্বা গৃহবধূকে মারধর
চরফ্যাশনে হত্যার উদ্দেশ্যে শিশুকে হাতপা বেঁধে নির্যাতন
মেঘনায় ইলিশ ধরার দায়ে আটক ৯ জেলে, ৬ জনের কারাদন্ড
ভোলায় গ্রীন টিভির সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলা ॥ গণমাধ্যমের নিন্দা-প্রতিবাদ
দৌলতখানে জমি বিরোধের জেরে যুবককে পিটিয়ে আহত
ভোলায় জাটকা শিকারের মহোৎসব, ইলিশের উৎপাদন নিয়ে শঙ্কা
ভোলায় ৬টি অবৈধ ডায়াগনস্টিক ও হাসপাতাল সিলগালা
দৌলতখানে সুপারি গাছের চারা কেটে দিল দুর্বৃত্তরা
চরফ্যাসনে নিষেধাজ্ঞা অমান্য করে জবর দখলের অভিযোগ
ভোলায় দুইটি হত্যাকা-ের বিচারের দাবিতে মানববন্ধন ও পথসভা

আর্কাইভ