সাগরে ভাসমান মনপুরার ২১ জেলেকে জীবিত উদ্ধার

প্রচ্ছদ » জেলা » সাগরে ভাসমান মনপুরার ২১ জেলেকে জীবিত উদ্ধার
বৃহস্পতিবার, ১ জুন ২০২৩



আজকের ভোলা রিপোর্ট ॥

কক্সবাজার উপকূলবর্তী সাগরে একটি মাছ ধরার ট্রলার ইঞ্জিন বিকল হয়ে ১০ দিন ধরে সাগরে ভাসছিল। খবর পেয়ে ওই ট্রলার থেকে ২১ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্ট গার্ড।

বুধবার (৩১ মে) দুপুরে কক্সবাজার সমুদ্র উপকূলের ১০ নটিক্যাল মাইল দূরবর্তী সাগরে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয় বলে জানান কোস্ট গার্ড কক্সবাজার স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ। উদ্ধার হওয়া ২১ জেলে ভোলা জেলার মনপুরা এলাকার বাসিন্দা। তারা একই এলাকার জনৈক ব্যক্তির মালিকানাধীন এফভি জুনায়েদ নামক ট্রলারের জেলে।

---

উদ্ধার হওয়া জেলেদের বরাতে লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ বলেন, গত ১৬ মে ভোলা জেলার মনপুরা এলাকা থেকে ২১ জন জেলে এফভি জুনায়েদ নামক একটি ট্রলার নিয়ে সাগরে মাছ ধরতে যান। এক পর্যায়ে গত ২০ মে গভীর সাগরে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে ট্রলারটি গভীর সাগরে ভাসতে থাকে।

এক পর্যায়ে মঙ্গলবার বিকেলে ট্রলারটি কক্সবাজার সমুদ্র উপকূলের ১০ নটিক্যাল মাইল দূরবর্তী এলাকায় পৌঁছালে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসে। এতে ভাসমান অবস্থায় থাকা জেলেরা বিপদের কথা ট্রলার মালিককে ফোনে অবহিত করেন।

কোস্ট গার্ডের এই কর্মকর্তা আরও বলেন, মঙ্গলবার সন্ধ্যার দিকে ট্রলারটির মালিক দুর্ঘটনা কবলিত জেলেদের সাগরে ভাসমান থাকার বিষয়টি ৯৯৯ নম্বরে কল করে অবহিত করেন। তবে সাগরে ট্রলারটির অবস্থান স¤পর্কে সঠিক তথ্য দিতে পারেননি। তারপরও খবর পেয়ে কোস্ট গার্ড ও নৌবাহিনীর আলাদা দল ট্রলারে থাকা জেলেদের উদ্ধার অভিযান শুরু করে।

লে. কমান্ডার লুৎফুল লাহিল মাজিদ বলেন, বুধবার দুপুরে কোস্ট গার্ডের উদ্ধারকারী জাহাজ ‘সবুজ বাংলা’ দুর্ঘটনা কবলিত ট্রলারটিকে গভীর সাগরে ভাসমান অবস্থায় দেখতে পায়। পরে ট্রলারটিতে থাকা জেলেদের উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া জেলেরা জানিয়েছেন, এফভি জুনায়েদের জেলে ৫ দিনের জন্য জ্বালানি ও খাদ্যসহ প্রয়োজনী সামগ্রী মজুদ করে সাগরে মাছ ধরতে যান। কিন্তু যাত্রার ৪ দিনের মাথায় ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে মজুদ খাবার ও জ্বালানি শেষ হয়ে যাওয়ায় জেলেরা চিন্তিত হয়ে পড়েন।

কোস্ট গার্ডের কর্মকর্তা জানান, গভীর সাগরে দুর্ঘটনা কবলিত ট্রলারটিতে থাকা জেলেদের উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা ও খাবার সরবরাহ করা হয়। পরে বিকেল সোয়া ৫টায় কক্সবাজার শহরের নুনিয়ারছড়া এলাকার বিআইডব্লিউটিএ ঘাট দিয়ে উদ্ধার হওয়া জেলেদের ফিরিয়ে আনা হয়েছে।

উদ্ধার হওয়া জেলেদের নিজ নিজ বাড়িতে ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কোস্ট গার্ডের এই কর্মকর্তা।

 

বাংলাদেশ সময়: ০:১৬:৪৪   ১৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইলিশ মাছ রান্না না করায় মাকে কুপিয়ে হত্যা করল ছেলে



আর্কাইভ