তজুমদ্দিনে আখের পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন চাষিরা

প্রচ্ছদ » অর্থনীতি » তজুমদ্দিনে আখের পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন চাষিরা
বুধবার, ৩১ মে ২০২৩



---

হেলাল উদ্দিন লিটন, তজুমদ্দিন ॥

ভোলার তজুমদ্দিনে আখের পরিচর্যায় ব্যস্ত সময় পাড় করছেন চাষিরা। আখের জমিতে আষাঢ়ের বৃষ্টির পানি আসার আগেই ক্ষেতের বিভিন্ন কাজকর্ম সেরে নিচ্ছেন চাষিরা। পাঁচটি ইউনিয়নে ৩২ হেক্টর জমিতে আখ চাষ হয়েছে। এবছর সার, ঔষধ ও লেবার খরচ বেশি হওয়ায় আখ বিক্রি করে লাভবান হওয়া নিয়ে শংকিত চাষিরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার পাঁচটি ইউনিয়নে বিভিন্ন জাতের আখ চাষ করেন চাষিরা। আগামী আশ্বিন, কার্তিক মাসে আখ বিক্রির জন্য হৃষ্টপুষ্ট ও পরিপক্ক করতে এবং রোগবালাই, পোকার আক্রমন প্রতিরোধে কীটনাশক প্রয়োগ করছেন। আরো পরেরদিকে প্রচুর বৃষ্টিপাতের কারণে আখের পরিচর্যায় করা সম্ভব করা হবে বলেই বৃষ্টির আগেভাগেই রাতদিন পরিচর্যা করে যাচ্ছেন চাষিরা।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবছর পাঁচটি ইউনিয়নে ৩২ হেক্টর জমিতে আখ আবাদ হয়েছে। ভোলাতে কোন সুগারমিল না থাকায় এখানে বাণিজ্যিকভাবে আখ চাষ হচ্ছেনা যে কারণে আখ চাষিদের জন্য কোন সুযোগ-সুবিধার ব্যবস্থা নেই। তারপরও স্থানীয় চাষিরা চিবিয়ে ও রস খাওয়ার জন্য নিজ উদ্যোগে আখ চাষ করে থাকেন। তাই কৃষি অফিস সার্বক্ষণিক আখ চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন।

জানতে চাইলে আখচাষি মো. শামছুদ্দিন (৪৫), ইউসুফ (৪৮) ও রুহুল আমিন (৫০) বলেন, আমরা ব্যক্তিগত পর্যায়ে আখ চাষ করে যাচ্ছি। সরকার কোন সুযোগ সুবিধা পাই না। এ বছর লেবার ও সার ঔষধের দাম বেশি থাকায় আখ বিক্রি করে লাভবান হওয়া নিয়ে শঙ্কায় আছি। বছরের শুরুতে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় সাথি ফসলও ভালো হয়নি। তাই আখ চাষে সরকারী সুযোগ-সুবিধা প্রদানের দাবী জানান চাষিরা। যে হারে সার ঔষধের দাম বাড়ছে তাতে সরকারি সুযোগ সুবিধা না থাকলে এক সময় আখ চাষ বন্ধ হয়ে যাবে।

উপজেলা কৃষি কর্মকতা কৃষিবিদ মো. নাজমুল হুদার বলেন, আখ হচ্ছে একটি লাভজনক ফসল। এই এলাকায় সুগারমিল না থাকায় বাণিজ্যিকভাবে আখ চাষ হচ্ছেনা। তবুও স্থানীয় ক্রেতাদের চাহিদা অনুযায়ী চিবিয়ে ও রস খাওয়ার জন্য নিজ উদ্যোগেই আখ চাষ করে থাকেন। আখ চাষের জন্য সরকারি সুবিধা আসে না। তবুও আখের রোগবালাই প্রতিরোধে ও ভালো ফলন পেতে কৃষকদের সব সময় পরামর্শ দিয়ে যাচ্ছি। তবে আখের সাথে সাথি ফসল করে বাড়তি আয় করতে পারেন।

 

বাংলাদেশ সময়: ০:২৪:৪৬   ২৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
ভোলার বাজারে সব ধরনের মাছের দাম আকাশ ছোয়া!
মাচা পদ্ধতিতে সবজি চাষে সফল ভোলার কৃষকেরা
ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত
লাল তীর সীড’র সাথে জিজেইউএস’র চুক্তি স্বাক্ষর
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ