ঘূর্ণিঝড়ের ক্ষতির শঙ্কায় তাড়াহুড়োতে ধান কাটছেন লালমোহনের কৃষকরা

প্রচ্ছদ » অর্থনীতি » ঘূর্ণিঝড়ের ক্ষতির শঙ্কায় তাড়াহুড়োতে ধান কাটছেন লালমোহনের কৃষকরা
বৃহস্পতিবার, ১১ মে ২০২৩



---

লালমোহন প্রতিনিধি ॥

ঘূর্ণিঝড় মোখায় ক্ষতির শঙ্কায় তাড়াহুরো করে ধান কাটছেন ভোলার লালমোহনের কৃষকরা। বিগত বছরগুলোতে ঝড়ে কৃষকের ধানের ব্যাপক ক্ষতি হওয়ায় এ বছর কৃষি অফিসের পরামর্শে আগেভাগেই ক্ষেতের ধান কেটে ফেলছেন তারা। এ বছর উপজেলায় বোরো ধানের বা¤পার ফলন হলেও ঝড়ের পূর্বাভাসে কৃষকরা কিছুটা ক্ষতির শঙ্কা করছেন।

জানা গেছে, চলতি বোরো মৌসুমে লালমোহনে আট হাজার পাঁচ শ’ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এ বছর উপজেলায় নয় হাজার ৯১৫ হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে। যেখানে উন্নত জাতের ব্রি ধান-৭৪ ও ব্রি ধান-১০০সহ বিভিন্ন জাতের ধান রয়েছে।

উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের পূর্ব চরউমেদ এলাকার ধানচাষি মো: শাকিল পাটোয়ারি বলেন, ৪৮ শতাংশ জমিতে এ বছর ধান চাষ করেছেন তিনি। সামনে ঝড় আসতে পারে। এ কারণেই একটু আগেই ধান কেটে ফেলতে হয়েছে তাকে। ক্ষেতে উৎপাদিত ধানে তার আয়-ব্যয় সমান।

একই এলাকার আরেক চাষি মো: নোমান পাটোয়ারি জানান, কৃষি অফিস থেকে নির্দেশনা দেয়া হয়েছে দ্রুত সময়ের মধ্যে ধান কাটার। যার জন্য ক্ষেতের ধান কেটে ফেলেছি। এখনো হিসেব করিনি। তবে ঘূর্ণিঝড়ে যে পরিমাণ ক্ষতি হতো, এখন ধান কাটায় তা সম্ভবত হবে না।

এ ব্যাপারে লালমোহন উপজেলা কৃষি কর্মকর্তা মো: আবু হাসনাইন বলেন, ঝড়ে যেন কৃষকদের কোনো ক্ষতি না হয় সেজন্য আরো এক সপ্তাহ আগ থেকে ধান কাটার নির্দেশনা দেয়া হয়েছে। ইতোমধ্যে উপজেলার ৭০ ভাগ ধান কাটা হয়েছে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এক শ’ ভাগ ধান কাটা সম্পন্ন হবে বলে আশা করছি। এছাড়া, একটু আগে হলেও ৮০ ভাগ পেকেছে এমন ধান কাটলে কৃষকদের কোনো ক্ষতি হবে না। তবে পুরোপুরি পাকার অপেক্ষায় থাকলে ধান ঝরে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

বাংলাদেশ সময়: ০:১০:১৯   ১৭৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
ভোলার বাজারে সব ধরনের মাছের দাম আকাশ ছোয়া!
মাচা পদ্ধতিতে সবজি চাষে সফল ভোলার কৃষকেরা
ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত
লাল তীর সীড’র সাথে জিজেইউএস’র চুক্তি স্বাক্ষর
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ