ভোলায় প্রতিবন্ধীর অধিকার এ্যাডভোকেসি প্লাটফর্ম গঠনের সুশীল সমাজের সাথে মতবিনিময়

প্রচ্ছদ » ভোলা সদর » ভোলায় প্রতিবন্ধীর অধিকার এ্যাডভোকেসি প্লাটফর্ম গঠনের সুশীল সমাজের সাথে মতবিনিময়
রবিবার, ৩০ এপ্রিল ২০২৩



মোঃ বশির আহম্মেদ ॥

ভোলায় প্রতিবন্ধী ব্যাক্তির অধিকার এ্যাডভোকেসি প্লাটফর্ম গঠনের জন্য সুশীল সমাজের ব্যাক্তিবর্গ এবং মিডিয়া কর্মীদের সাথে পরিকল্পনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০ঘটিকায় প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের আয়োজনে প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের হলরুমে প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের প্রকল্প পরিচালক চিনুয়ী তালুকদারের সভাপতিত্বে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে গণ্যমান্য চার জন ব্যাক্তি উপস্থিত থাকার কথা থাকলে ও গণ্যমান্য ব্যাক্তি উপস্থিত ছিলেন, প্রায় আট জনের মত,স্কুল শিক্ষক, শিক্ষিকা সহ ছয়জন, সাংবাদিক আটজন, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনার সদস্য একজন, স্থানীয় সুরক্ষা কমিটির সদস্য একজন, এছাড়া প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কে জানাতে কাচিয়া ইউনিয়নের বিভিন্ন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন।

---

প্রকল্প পরিচালক চিনুয়ী  তালুকদার প্রথমে বলেন পহেলা জুলাই ২০২১ সালে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয় এবং আগামী ২০৩০ সাল পর্যন্ত এ প্রকল্প চলবে বলে জানায়। তিনি আরও বলেন, আমরা প্রথমে কাচিয়া ইউনিয়ন থেকে কার্যক্রম শুরু করেছি ২৮৫ জন প্রতিবন্ধীদের ভিতরে। আশাকরি এরপর একে একে ভোলার ১৩ টি ইউনিয়নে ধাপে ধাপে এই কার্যক্রম চলবে। তারপর একে একে সকলের পরিচয় নিয়ে সকলকে শুভেচ্ছা জানিয়ে চিনুয়ী তালুকদার প্রথমে প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কে আলোচনা করে প্রশিক্ষণার্থীদের অবগত করেন। দ্বিতীয়তে বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন বিষয়ে সচেতনতা স¤পর্কে অবগত করেন। তৃতীয়তে জাতিসংঘের প্রতিবন্ধীদের অধিকার বিষয়ে পরিষ্কার ধারণা প্রদান করেন।

সর্বশেষ প্রশিক্ষণার্থীদেরকে প্রতিবন্ধীদের অধিকার এবং তাদের প্রতি সমাজের, রাষ্ট্রের, এবং আমাদের করণীয় কর্তব্য সম্পর্কে অবগত করে, পরে একে একে প্রত্যেককে দাঁড় করিয়ে দাঁড় তাদের মতামত নিয়েছেন।এরপর সকলকে মধ্যাহ্নভোজন করিয়ে অনুষ্ঠানের সভাপতি ঘোষণা করেন।

 

বাংলাদেশ সময়: ২৩:৩৫:০৩   ২৭০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা সদর’র আরও খবর


ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
আমি নেতা হতে আসিনি আপনাদের ভাই হয়ে সেবা করতে এসেছি: মোহাম্মদ ইউনুস
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
আ’লীগ নেতার মৃত্যুতে ড. শান্ত’ শোক
ভোলা-ঢাকা নৌপথের কর্ণফুলী-৩ লঞ্চে অগ্নিকান্ড
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই



আর্কাইভ