দুর্গম চর এলাকায় প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধির জন্য উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

প্রচ্ছদ » চরফ্যাশন » দুর্গম চর এলাকায় প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধির জন্য উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত
বুধবার, ২৯ মার্চ ২০২৩



চরফ্যাশন প্রতিনিধি ॥
দ্যা সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের সহযোহিতায় ”মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের মাধ্যমে দুর্গম চরাঞ্চল চরকুকরী মুকরী, ঢালচর ও মনপুরার মহিলাদের প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধির লক্ষ্যে একটি উদ্বুদ্ধকরণ সভা ও স্থানীয় পর্যায় রেফারেল কার্যক্রম এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ মার্চ) কুকরী মুকরী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে  উক্ত সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ ছালাউদ্দিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জনাব জাকির হোসেন ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ও চরকুকরী মুকরী ইউনিয়নের বিভিন্ন পেশাজীবি মানুষ।

---

অনুষ্ঠানে বক্তারা এই দুর্গম চরাঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবা বিশেষ করে নরমাল ডেলিভারী কার্যক্রমের ভূয়সী প্রসংশা করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ছালাউদ্দিন বলেন, “এই দূর্গম এলাকায় যানবাহনের দু®প্রাপ্যতার কারণে গর্ভবতী মহিলারা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে চেকআপ ও নরমাল ডেলিভারী করানোর জন্য আসতে পারেনা বিধায় পিএইচডি কর্তৃক মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের মাধ্যমে স্থানীয় পর্যায়ে বিশেষ রেফারেল সুবিধা প্রদান কার্যক্রম শুরু করতে যাচ্ছি। আজ এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হবে। যে সকল মহিলারা এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারী করানোর জন্য আসবেন শুধুমাত্র তারাই এই রেফারেল সুবিধা পাবেন।”
মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের মাধ্যমে চরকুকরী মুকরী ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারীর জন্য প্রতিজন মা এক হাজার টাকা করে পাচ্ছেন এবং জটিলতার কারণে জেলা, উপজেলা পর্যায় হাসপাতালে ডেলিভারী হলে বা চিকিৎসা সেবা গ্রহণ করলে প্রতিজন মা, শিশু আট-নয় হাজার টাকার রেফারেল সুবিধা পাচ্ছেন।
প্রকল্পটি ভোলা জেলার চরফ্যাশন উপজেলার ২টি ইউনিয়ন ও মনপুরা উপজেলার ২টি ইউনিয়নসহ মোট ৪টি দূর্গম ইউনিয়নে ত্রিপাক্ষীয় অংশিদারিত্বের ভিত্তিতে বাস্তবায়ন করছে পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএচডি)।

বাংলাদেশ সময়: ২৩:০৪:১৭   ২৫১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে অটোরিকশার চাপায় নিথর পথচারী
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
চরফ্যাশনে চুরি ও ডাকাতি থেকে মুক্তি ও অপরাধীদের শাস্তির দাবীতে জেলেদের মানববন্ধন ও বিক্ষোভ
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ
চরফ্যাশনে পলিথিন পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
চরফ্যাশনে অন্যের জমি দখলে নেওয়ার অভিযোগ সাবেক ইউপি চেয়ারম্যান রাসেলের বিরুদ্ধে
চরফ্যাসনে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন



আর্কাইভ