বোরহানউদ্দিনে তরমুজের বাম্পার ফলন

প্রচ্ছদ » অর্থনীতি » বোরহানউদ্দিনে তরমুজের বাম্পার ফলন
বুধবার, ২২ মার্চ ২০২৩



বোরহানউদ্দিন প্রতিনিধি ॥
ভোলার বোরহানউদ্দিনে তরমুজ চাষে বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে খেত থেকে তরমুজ তুলে বিক্রি শুরু করেছেন চাষিরা। স্থানীয় বাজারের পাশাপাশি এসব তরমুজ বরিশাল, ঢাকা, মুন্সিগঞ্জ, মাদারীপুর, চট্টগ্রাম ও খুলনা, যশোর, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে। বাজারে ভালো দাম পাওয়ায় খুশি চাষিরা। তবে গত তিন চারদিনের বৃষ্টিতে চাষিদের কপালে চিন্তার ভাজ দেখা যায়।

---

চাষিরা জানান, গত বছরের ন্যায় এবছরও অনুকূল পরিবেশ, রোগব্যাধি ও পোকামাকড়ের আক্রমণ কম থাকায় ফলন ভালো হয়েছে। তাই চাষাবাদও বেড়েছে কয়েক গুন।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর তরমুজ চাষের লক্ষমাত্রা ধরা হয়েছিলো ১৭০ হেক্টর। অর্জিত ছাড়িয়ে হয়েছে ৭০০ হেক্টর। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫৩০ হেক্টর বেশি। এর থেকে ৩৫ হাজার মেক্ট্রিকটন ফলন আসবে বলে আশা করছেন তারা।
উপজেলার সাচড়া ইউনিয়নের দরুন গ্রামের তরুণ কৃষি উদ্যোক্তা ও চাষি সিহাব মৃধা জানান, আমি এবছর ২০ একর জমিতে তরমুজ চাষ করেছি। এতে প্রায় ১৬ লাখ টাকা খরচ হয়েছে। ফলন ভালো হয়েছে। প্রথম ধাপে ৩ লক্ষ টাকার তরমুজ বিক্রি করেছি। ২য় ধাপে বিক্রির কথাবার্তা চলছে।
চাষি মাইনুদ্দিন জানান, চলতি বছর তার ১৫ একর জমিতে তরমুজ আবাদ করতে খরচ হয়েছে ১১ লাখ টাকা। ইতিমধ্যে দুই ধাপে ৯ লাখ টাকা বিক্রি করেছেন।
গঙ্গাপুর ইউনিয়নের ইউছুফ হোসেন, ফিরোজ সিকদার, রিয়াজ মীর জানান, এবছর ফলন ভালো হয়েছে, দাম ও এখন পর্যন্ত ভালো রয়েছে। তবে গত তিন চারদিন বৃষ্টি থাকায় তরমুজ পচে যাওয়া, পরিবহন সমস্যা ও দাম কমে যাওয়ার আশস্কায় একটু চিন্তিত। এই সময়ে শিলা বৃষ্টি ও ভারি বর্ষণ হলে ফসলের ক্ষতি ও আমাদের লোকসানের মুখে পরতে হবে।
উপজেলা কৃষি অফিসার এইচ এম শামীম জানান, অনুকূল পরিবেশ, ভালো বাজার ব্যবস্থাপনা আর বৃষ্টি না হওয়ায় এ বছর তরমুজের ভালো ফলন হয়েছে। দামও রয়েছে সন্তোষজনক। গত বছর চাষিরা ফলন ও বাজার দর ভালো পাওয়ায় এবছর চাষাবাদের লক্ষমাত্রা তিন গুনের বেশি  ছাড়িয়ে। আগামী বছরগুলোতে কৃষকরা আরো বেশি জমিতে তরমুজ চাষ করবে বলে তিনি আশা করেন।

বাংলাদেশ সময়: ২২:৫৬:৪১   ৩১০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
ভোলার বাজারে সব ধরনের মাছের দাম আকাশ ছোয়া!
মাচা পদ্ধতিতে সবজি চাষে সফল ভোলার কৃষকেরা
ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত
লাল তীর সীড’র সাথে জিজেইউএস’র চুক্তি স্বাক্ষর
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ