ভোলায় পাঠাভ্যাস উন্নয়ন র্কমসূচীর উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলা সদর উপজেলায় ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারী) উপজেলার কর্মসূচীভূক্ত ৯৭ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সংগঠকদের নিয়ে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
মাধ্যমিক শিক্ষার্থীদের নিয়মিত পাঠ্যক্রম বহিঃর্ভূত সৃজনশীল বই পড়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মানন্নোয়নের লক্ষ্যে সরকারের গৃহীত এ কর্মসূচীটি বাস্তবায়ন করেছে বিশ্বসাহিত্য কেন্দ্র।

---

কর্মশালায় ভোলা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুল ইসলাম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ভোলা সদর উপজেলা একাডেমিক সুপারভাইজার সিরাজুল ইসলাম। মূলপ্রবন্ধ উপস্থাপন করনে, বিশ্বসাহিত্য কেন্দ্রের টিম ম্যানেজার মোঃ জাফর হোসেন। এসময় উপস্থিত ছিলেন, বিশ্বসাহিত্য কেন্দ্রের ডেপুটি টিম লিডার মেসবাহ উদ্দিন আহমেদ, মনিটরিং অফিসার সমরেন্দু বিশ্বাস, অ্যাসিসটেন্ট ম্যানেজার আরশাদুল হক।
স্বাগত বক্তব্যে সিরাজুল ইসলাম বলেন, আমাদের আগামীর প্রজন্মকে সুন্দর জীবন দিতে হলে তাদেরকে বইমুখী করতে হব। বই পড়ার কোন বিকল্প নাই। একমাত্র বই পারে সকল খারাপ কাজ থেকে দূরে রাখতে।
কর্মশালার মূলপ্রবন্ধ উপস্থাপন ও ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর কর্মপরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া পাওয়ার পয়েন্টে প্রজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন জাফর হোসেন। তিনি বলেন, উদ্বুদ্ধকরণ কর্মশালার অন্যতম উদ্দেশ্য মাধ্যমিক পর্যায়ের ছাত্র-ছাত্রীদরে মধ্যে তাদের মন এবং বয়স উপযোগী বই পড়ায় আগ্রহী করে তোলা। পাঠাভ্যাসরে প্রসার ও সুযোগ বৃদ্ধি করা। কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মূল্যায়ন, বইপড়া শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেররি টেকসই ও কার্যকর করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয় একযোগে কাজ করে যাচ্ছ। বইপড়ার গুরুত্ব সম্পর্কে সচতেনতা বৃদ্ধির উদ্দশ্যে আজকের এই কর্মশালা।
প্রধান অতিথি তৌহিদুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন, বাংলাদশে সরকার শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্য বইয়ের পাশাপাশি যে পাঠাভ্যাস বাড়ানোর উদ্যোগ নিয়েছে এটা খুবই ভালো একটি কাজ। আমরা যদি আমাদের সন্তানদেরকে সঠিক এবং সুন্দরভাবে গড়ে তুলতে চাই তবে তাদরেকে এ বইগুলো পড়াতে হব। বর্তমান পৃথিবী হলো প্রতিযোগীতাময়। এখানে নিজের একটা সুন্দর ভবিষ্যৎ পাইতে হলে নিজেকে তৈরী করতে হবে।
কর্মশালায় ভোলা সদর উপজলোর কর্মসূচীভুক্ত ৯৭ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সংগঠনসহ ১৯৪ জন শিক্ষক, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থতি ছিলেন।


এ বিভাগের আরো খবর...
ভোলায় ট্রলি উল্টে ফকরুল নিহত, আহত ১০ ভোলায় ট্রলি উল্টে ফকরুল নিহত, আহত ১০
বোরহানউদ্দিনে ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপিকে জড়িয়ে মামলা বোরহানউদ্দিনে ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপিকে জড়িয়ে মামলা
চরফ্যাশনে মেঘনায় প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলন, রাজস্ব হারাচ্ছে সরকার চরফ্যাশনে মেঘনায় প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলন, রাজস্ব হারাচ্ছে সরকার
লালমোহনে চিত্রা হরিণ উদ্ধার লালমোহনে চিত্রা হরিণ উদ্ধার
ভোলায় জিজেইউএস বাজারের শুভ উদ্বোধন ভোলায় জিজেইউএস বাজারের শুভ উদ্বোধন
ধনিয়ার তুলাতুলি বাজারকে আধুনিক বাজারের নির্মান কাজের উদ্ধোধন ধনিয়ার তুলাতুলি বাজারকে আধুনিক বাজারের নির্মান কাজের উদ্ধোধন
বোরহানউদ্দিনে মধ্যরাতে ককটেল বিস্ফোরণ, আসামি বিএনপির নেতাকর্মী বোরহানউদ্দিনে মধ্যরাতে ককটেল বিস্ফোরণ, আসামি বিএনপির নেতাকর্মী
তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার
চরফ্যাশনে তেঁতুলিয়ায় নদীর তীরে কাটা হাত চরফ্যাশনে তেঁতুলিয়ায় নদীর তীরে কাটা হাত
দৌলতখানে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা দৌলতখানে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

ভোলায় পাঠাভ্যাস উন্নয়ন র্কমসূচীর উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)