ক্যাপসিকাম এখন ভোলার কৃষকদের গলার কাঁটা

প্রচ্ছদ » অর্থনীতি » ক্যাপসিকাম এখন ভোলার কৃষকদের গলার কাঁটা
শুক্রবার, ২০ জানুয়ারী ২০২৩



---

বিশেষ প্রতিনিধি ॥
সদর উপজেলার কাচিয়া ইউনিয়নের মাঝের চর এলাকার কৃষক মো. সিরাজ ও মো. মাহাফুজ জানান, তারা পৃথকভাবে ৮০ শতাংশ জমিতে ক্যাপসিকাম চাষ করেছেন। বীজ, সার, কীটনাশক ও শ্রমিকের মজুরিসহ সব মিলে প্রায় ৪ লাখ টাকার মতো খরচ করেছেন। ক্ষেতে ব্যাপক ফলন হয়েছে।
তারা আরও জানান, গত বছর ক্যাপসিকাম রোপণের পর ঘূর্ণিঝড়ের কারণে বীজতলা নষ্ট হয়েছিল। এতে তাদের খুব একটা লাভ হয়নি। কিন্তু এবার ঘূর্ণিঝড়ের পরে তারা বীজ রোপণ করেছে। তাই ঘূর্ণিঝড়ে তাদের ক্যাপসিকামের ক্ষতি হয়নি।
দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নের মদনপুর গ্রামের কৃষক মো. মনছুর ও মো. রাসেল জানান, গত বছর সিজনের প্রথমেই তারা ১৬০-১৮০ টাকা দরে ক্যাপসিকাম পাইকারি বিক্রি করেছিলেন। কিন্তু এবার সিজনের শুরুতে মাত্র ৫০ টাকা আর সর্বোচ্চ ৮০ টাকা করে দাম পাচ্ছেন।
তারা আরও জানান, এবার ক্যাপসিকামের বীজ, সার, কীটনাশক, বিভিন্ন উপকরণ ও শ্রমিকের মজুরি সব কিছুরই খরচ বেশি। কিন্তু তারা বাজারদর কম পাচ্ছেন। এতে তাদের লাভ তো দূরের কথা, চালান উঠবে কি না তা নিয়ে চিন্তিত।
একই গ্রামের পাখি বেগম জানান, এবার ক্যাপসিকামের ব্যাপক ফলন হলেও দাম পাচ্ছেন না বাজারে। এজন্য ক্যাপসিকাম তাদের গলার কাঁটায় পরিণত হয়েছে।
কৃষক মো. রাকিব জানান, তারা প্রতি বছরই মদনপুর চরে বিদেশি সবজি ক্যাপসিকাম চাষ করে লাখ লাখ টাকা লাভ করেন। কিন্তু এবছর ক্যাপসিকামের বাজারদর কম হওয়ায় লাভ করা নিয়ে খুবই চিন্তিত।
ভোলা কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা মো. মোস্তফা সোহেল বলেন, ‘বর্তমানে কৃষকরা ক্যাপসিকামের বাজারদর একটু কম হওয়ায় চিন্তিত। তবে চিন্তার কোনো কারণ নেই। আমরা কৃষকদের ক্যাপসিকামের ভালো দাম পাওয়া নিয়ে কাজ করছি। দেশের বড় বড় পাইকারি বাজারে ক্যাপসিকাম বিক্রির বিষয়ে সব ধরনের সহযোগিতা করবো।’

বাংলাদেশ সময়: ২২:০৩:৫৯   ৩৯৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


শোভা ছড়াচ্ছে স্বর্ণালী আমের মুকুল
দৌলতখানে ভয়াবহ অগ্নিকান্ডে ৭ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
ভোলায় তরুণ উদ্যোক্তা ও শিক্ষানবীশদের বাছাইয়ের লক্ষে কমিউনিটি আউটরিচ সভা
আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র সহকারী সচিবের গ্রামীন জন উন্নয়ন সংস্থার আরএমটিপি প্রকল্পসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন
উদ্যোক্তা হিসেবে বিশেষ অবদান রাখায় বিজনেস স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন ভোলার লিমা
রমজানের আগেই ভোলার বাজারে বেড়েছে নিত্যপণ্যের দাম
ট্রান্সপ্লান্ট মেশিনে ধান রোপণ, কৃষকের সময় ও অর্থ বাচায়: এমপি শাওন
কৃষি প্রাণী মৎস্য সরকারি সেবা সমুহ বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
শিল্প-কারখানার জ্বালানির আধার
কেঁচো সার উৎপাদনে স্বাবলম্বী মনজুর

আর্কাইভ