নির্মাণের সাড়ে ৩ বছর পর আজ উদ্বোধন হচ্ছে ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল

প্রচ্ছদ » জেলা » নির্মাণের সাড়ে ৩ বছর পর আজ উদ্বোধন হচ্ছে ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল
বুধবার, ১৮ জানুয়ারী ২০২৩



আজকের ভোলা রিপোর্ট ॥
নির্মাণের সাড়ে তিন বছর পর অবশেষে উদ্বোধন হচ্ছে ভোলা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল। বৃহস্পতিবার (১৯ জানুয়ারী) সকাল সাড়ে ৯টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭তলা বিশিষ্ট এ হাসপাতালটি উদ্বোধন করবেন। এ সময় ভোলা-১ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ যুমের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত থাকবেন। ইতোমধ্যে স্বাস্থ্য বিভাগ হাসপাতালটির উদ্বোধনের সকল কার্যক্রম সম্পন্ন করেছেন। এদিকে হাসপাতালে অত্যাধুনিক ভবন চালু হওয়ার খবরে ভোলার মানুষের মাঝে স্বস্তি প্রকাশ করে সরকার ও কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

---

হাসপাতাল ও সয়শ্লিস্ট সূত্র জানায়, দ্বীপজেলা ভোলার ২০ লক্ষাধিক মানুষের আধুনিক চিকিৎসা সেবার জন্য ২০১৩ সালের মে মাসে ৪৪ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে আনুষ্ঠানিকভাবে ভোলা জেনারেল হাসপাতালের দৃষ্টিনন্দন ও আধুনিক ২৫০ শয্যা বিশিষ্ট সাত তলা ভবনের নির্মাণের কাজ শুরু হয়। ভবনটি নির্মানে ২০২০ সাল পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা হলেও নির্ধারিত সময়ের আগেই ২০১৯ সালের জুলাই মাসে ভবনটি স্বাস্থ্যবিভাগের কাছে হস্তান্তর করে গণপূর্ত বিভাগ। কিন্তু আনুষ্ঠানিক ভাবে এর কার্যক্রম চালু না হওয়ায় প্রায় অকেজো অবস্থায় পড়ে ছিলো ভবনটি। এই ভবনে লিফট সুবিধাসহ আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম, অপারেশন থিয়েটার, আইসিইউ থেকে শুরু করে সকল সুযোগ সুবিধা রয়েছে। অত্যাধুনিক এসকল যন্ত্রপাতি ব্যবহার না হওয়ায় একদিকে যেমন নষ্ট হওয়ার উপক্রম হয়েছে, অন্যদিকে অযতেœ অবহেলায় আর রক্ষণা বেক্ষনের অভাবে উদ্বোধনের আগেই জরাজীর্ণ হয়ে ওঠে ভবনটি।
হাসপাতাল সূত্রে জানা গেছে, ২৫০ শয্যার হাসপাতালের জন্য সিনিয়র ও জুনিয়র কনসালটেন্ট, মেডিকেল অফিসারসহ মোট ৫৮টি পদ থাকলেও তত্ত্বাবধায়কসহ কর্মরত রয়েছে মাত্র ২৬জন চিকিৎসক, বাকী ৩২টি পদই খালি। নার্সের ৮৯টি পদ থাকলেও কর্মরত আছে ৫৭জন। তৃতীয় শ্রেণির ৬২টি পদের মধ্যে ৪০টি পদই খালি এবং চতুর্থ শ্রেণির ৬০টি পদের বিপরীতে কর্মরত আছে ৪৪জন। জনবল সংকটের পাশাপাশি নতুন সাত তলা এ ভবনটির জন্য নতুন করে কোনো আসভাবপত্র বরাদ্দ হয়নি। প্রায় প্রতি মাসেই ঊর্ধতন কর্তৃপক্ষের নিকট জনবল সংকটের বিষয়টি জানানো হলেও তা এখনো পাওয়া যায়নি। তাই পূর্বের ১০০ শয্যার আসভাবপত্র ও জনবল দিয়েই এটি চালু করা হচ্ছে।
ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোহাম্মদ লোকমান হাকিম গনমাধ্যমের কাছে বলেন, ২৫০ শয্যার নতুন ভবনের জন্য জনবল ও আসভাবপত্রের বিষয়টি প্রায় প্রতি মাসেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়ে থাকে। কিন্তু এখনো সেই সংকট কাটেনি। সারা দেশেই জনবল সংকট রয়েছে। এছাড়াও ভোলার এ হাসপাতালটিতে প্রতিদিন গড়ে চার’শ অধিক রোগী ভর্তি থাকে। আউটডোরে ১২ থেকে ১৪’শ রোগী চিকিৎসা নিয়ে থাকে। কিন্তু এতো কম সংখ্যক চিকিৎসক ও নার্স দিয়ে এতো রোগীর চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হয়। তবে নতুন ভবনটি চালু হলে অন্তত শয্যা সংকটটি দুর হবে। তাই ঊর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে নতুন ভবনটি চালু করা হচ্ছে। ভবিষ্যতে জনবল ও আসভাবপত্র সংকটও দুর হবে বলে আশা করেন তিনি।

বাংলাদেশ সময়: ২৩:৫৭:৫৩   ১৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইলিশ মাছ রান্না না করায় মাকে কুপিয়ে হত্যা করল ছেলে



আর্কাইভ