চরফ্যাশনে শিক্ষা অফিসারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ

প্রচ্ছদ » অপরাধ » চরফ্যাশনে শিক্ষা অফিসারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ
সোমবার, ১৬ জানুয়ারী ২০২৩



চরফ্যাশন প্রতিনিধি ॥
ভোলার চরফ্যাসন উপজেলা শিক্ষা অফিসার অহিদুল ইসলামের বিরুদ্ধে অনিয়ম ও ঘুষ দুর্নীতির অভিযোগ উঠেছে। হাজারীগঞ্জ ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর ফরাজী, আমিনাবাদ মাদারতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্বাস উদ্দিন, পশ্চিম চর লিউলিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিকুল ইসলাম বাদী হয়ে উপজেলা শিক্ষা অফিসারের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির প্রতিকার চেয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবের কাছে পৃথক পৃথক অভিযোগ করেছেন।

---

তারা অভিযোগ করেন, উপজেলা শিক্ষা অফিসার অহিদুল ইসলাম উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে ২০২১-২০২২ অর্থবছরের ক্ষুদ্র মেরামতসহ বিভিন্ন ধরনের বরাদ্দ আসে। এর মধ্যে ১০২টি বিদ্যালয়ের নামে বিদ্যালয় প্রতি ২ লক্ষ টাকা করে বরাদ্দ আসে। ৬টি বিদ্যালয়ের নামে নীড বেজ বাবদ বিদ্যালয় প্রতি ১লক্ষ ৫০ হাজার টাকা করে বরাদ্দ আসে। ২১৩ টি বিদ্যালয়ের নামে ¯ি¬প বাবদ বিদ্যালয় প্রতি ৫০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা করে বরাদ্দ আসে। ২১২ টি বিদ্যালয়ের নামে প্রাক প্রাথমিক বাবদ বিদ্যালয় প্রতি ১০ হাজার টাকা করে বরাদ্দ আসে। ২১২টি বিদ্যালয়ের নামে কোভিড-১৯ বাবদ বিদ্যালয় প্রতি ১২ হাজার টাকা করে বরাদ্দ আসে। ওয়াসব্লক বাবদ বিদ্যালয় প্রতি ১০ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত বরাদ্দ আসে।
এসব বরাদ্ধের টাকায় বিদ্যালয়ের কাজ হোক বা না হোক তা দেখার কেউ নেই। বরং বরাদ্দকৃত টাকা উত্তোলন করতে হলে চরফ্যাশন উপজেলা শিক্ষা অফিসারকে সর্বনি¤œ ঘুষ দিতে হয়েছে ক্ষুদ্র মেরামত থেকে বিদ্যালয় প্রতি ১০ হাজার টাকা। নীড বেজ থেকে বিদ্যালয় প্রতি ৭ হাজার ৫ শ’ টাকা। রুটিন মেইনটেন্যান্স থেকে বিদ্যালয় প্রতি ২ হাজার টাকা। প্রাক প্রাথমিক থেকে বিদ্যালয় প্রতি ৫শ’ টাকা। ওয়াসব্লক থেকে বিদ্যালয় প্রতি ৫শ’ টাকা। কোভিড-১৯ বরাদ্দ থেকে বিদ্যালয় প্রতি ৫ শ’ টাকা। এসব টাকা দিলেই উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা প্রকৌশলী অফিসার মোশাররফ হোসেন এবং সংশ্লিষ্ট ক্লাষ্টার অফিসারের প্রত্যায়নের মাধ্যমে কাজের মান সন্তোষজনক আছে মর্মে প্রত্যায়ন সংযুক্ত উপজেলা শিক্ষা অফিসার বরাবর আবেদনের মাধ্যমে চেক প্রদান করে বরাদ্দকৃত টাকা উত্তোলন করা হয়।
আমিনাবাদ মাদারতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্বাছ উদ্দিন জানান, শিক্ষা অফিসার অনেক প্রধান শিক্ষক কে বাধ্য করেন ক্ষুদ্র মেরামতসহ বিভিন্ন বরাদ্দকৃত টাকা আত্মসাত করার জন্য। আমি এসবে তার সাথে একমত হতে না পারায় বিভিন্ন ভয়ভীতি দেখাচ্ছে। তিনি আমাকে বিপদে ফেলার চেষ্টা করে আসছে প্রায়ই। আমি আতঙ্কে দিন কাটাচ্ছি। তিনি আরও জানান, গত ০৪ সেপ্টেম্বর আমি এবং চরফ্যাশন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক ফরিদ উদ্দিন উপজেলা শিক্ষা অফিসারের বাসায় একটা বিষয়ে দেখা করতে যাই। তিনি বলেন পরের দিন সকাল ১১টায় অফিসে আসতে। পরের দিন আমি এবং ফরিদ উদ্দিন সহ শিক্ষা অফিসে যাই। অন্যদিকে তিনি সহকারী শিক্ষা অফিসার আশরাফ হোসেন কে আমার বিদ্যালয়ে পাঠিয়ে কাউকে কিছু না বলে শিক্ষক হাজিরা খাতা এবং মাসিক চলমান রিটার্ন নিয়ে আসে। পরে আমি, সহকারী শিক্ষা অফিসার আশরাফ হোসেনকে জিজ্ঞেস করলে তিনি বলেন যা হয়েছে শিক্ষা অফিসারের নির্দেশে হয়েছে। আমি শিক্ষা অফিসার অহিদুল ইসলামকে এ বিষয়ে জিজ্ঞেস করিলে তিনি বলেন ৫০ হাজার টাকা ম্যানেজ করেন। উপজেলা শিক্ষা অফিসার বরাবর ডাকযোগে শিক্ষক হাজিরা খাতা এবং মাসিক চলমান রিটার্ন ফেরত পাওয়ার আবেদন করি। তবে আমার বিদ্যালয়ের শিক্ষক হাজিরা খাতা এবং মাসিক চলমান রিটার্ন দিচ্ছে না তিনি।
নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষক বলেন, এই স্যার টাকা ছাড়া কিছুই বুঝেনা অর্থবছরের এসব বাজেটের টাকা সহকারী শিক্ষকরা যানে না, এসব টাকা হাতিয়ে নেয়, প্রধান শিক্ষক কে বাধ্য করেন উপজেলা শিক্ষা অফিসার।
এছাড়া তিনি অনলাইন বদলী আবেদনে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অনিয়ম করার অভিযোগ উঠেছে এইসব অভিযোগে রায়হানুর বেগম নামের এক শিক্ষিকা তাকে লিগ্যাল নোটিশ করেছেন। অপরদিকে খুলনার দাকোপ উপজেলায় সরকারি অর্থ অপচয় করার অভিযোগে একটি বিভাগীয় মামলা রয়েছে বলে জানা গেছে।
উপজেলা শিক্ষা অফিসার অহিদুল ইসলাম সকল অভিযোগ মিথ্যা বলে দাবি করেন। তিনি জানান, এসব বিষয়ে তদন্ত হয়েছে, তদন্তে অভিযোগ প্রমানিত না হওয়ায় অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে। বদলি আবেদনে তার অগ্রগামী করা ছাড়া কোন কিছু করার নেই। বদলির আদেশ দেন অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ২০:৪০:০৩   ২৬৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
ভোলায় যুবকের রহস্যজনক ঝুলন্ত মরদেহ উদ্ধার



আর্কাইভ