দক্ষিণের ১০ জেলায় তেল- গ্যাস খুঁজবে বাপেক্স

ছোটন সাহা ॥
ভোলাসহ দক্ষিণাঞ্চলের ১০ জেলায় তেল-গ্যাস অনুসন্ধান করবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বাপেক্স)। এই জরিপ কাজে ব্যয় হবে ২৬৬ কোটি টাকা। প্রকল্পটির অনুমোদন হলে আগামী অক্টোবর থেকে কাজ শুরু করবে প্রতিষ্ঠানটি।
সম্প্রতি ভোলার বোরহানউদ্দিনের শাহবাজপুর গ্যাস ক্ষেত্র পরিদর্শনে এসে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী জানান, ভোলাসহ দক্ষিণাঞ্চলের বরগুনা, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, ফরিদপুর, কুমিল্লা, নোয়াখালী, বাগেরহাট ও পটুয়াখালীতে তেল-গ্যাসের সম্ভাবনা রয়েছে।

---

তিনি জানান, এসব জেলার প্রায় ৯ হাজার কিলোমিটার এলাকায় ভূ-ক¤পন জরিপ বা সিসমিক সার্ভে করা হবে হবে। আগামী বছরের অক্টোবর মাস থেকে এ সার্ভে করার পরিকল্পনা রয়েছে। সেই লক্ষ্যে ২৬৬ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন হলেই কাজ শুরু হবে। আশা করা যায়, এসব জেলায় বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান মিলবে।
ভোলার বোরহানউদ্দিনে ১৯৯৩-৯৪ সালের দিকে গ্যাসের সন্ধান মেলে। গত ২৯ বছরে পর্যায়ক্রমে ভূ-তাত্ত্বিক জরিপ করে আরও গ্যাসের সন্ধান পেয়ে আটটি কূপ খনন করে বাপেক্স। আট কূপে বর্তমানে ১ দশমিক ৫ টিসিএফ গ্যাস মজুদ রয়েছে বলে জানান বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আলী।
তিনি বলেন, দ্বীপজেলায় গ্যাসের মজুদ আরও বাড়তে পারে। ভূ-কম্পনের মাধ্যমে সার্ভে করার পরিকল্পনা করা হয়েছে। ভোলার আটটি কূপ থেকে প্রতিদিন দুইশ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব। জেলার চারটি বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ হচ্ছে ৭৫ থেকে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস। বর্তমানে উত্তোলনের সক্ষমতা রয়েছে ৯১ থেকে ১০০ মিলিয়ন ঘনফুট।
বাপেক্সের এই কর্মকর্তা জানান, ভোলায় এ বছরের জুনের মধ্যে ইলিশা নামে আরেকটি কুপ খনন করা হবে। সেখানে বিপুল পরিমাণ গ্যাসের মজুদ রয়েছে। ভোলার চরফ্যাশন, মনপুরা থেকে নিঝুম দ্বীপ পর্যন্ত ১২ কিলোমিটার এলাকায় ব্লক-৬ এর আওতায় তেল-গ্যাস অনুসন্ধান করা হবে। এ ছাড়া ব্লক ৭ ও ৯ এর আওতায় বাকি ৯ জেলায় গ্যাস অনুসন্ধান করবে বাপেক্স।


এ বিভাগের আরো খবর...
ভোলায় ট্রলি উল্টে ফকরুল নিহত, আহত ১০ ভোলায় ট্রলি উল্টে ফকরুল নিহত, আহত ১০
বোরহানউদ্দিনে ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপিকে জড়িয়ে মামলা বোরহানউদ্দিনে ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপিকে জড়িয়ে মামলা
চরফ্যাশনে মেঘনায় প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলন, রাজস্ব হারাচ্ছে সরকার চরফ্যাশনে মেঘনায় প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলন, রাজস্ব হারাচ্ছে সরকার
লালমোহনে চিত্রা হরিণ উদ্ধার লালমোহনে চিত্রা হরিণ উদ্ধার
ভোলায় জিজেইউএস বাজারের শুভ উদ্বোধন ভোলায় জিজেইউএস বাজারের শুভ উদ্বোধন
ধনিয়ার তুলাতুলি বাজারকে আধুনিক বাজারের নির্মান কাজের উদ্ধোধন ধনিয়ার তুলাতুলি বাজারকে আধুনিক বাজারের নির্মান কাজের উদ্ধোধন
বোরহানউদ্দিনে মধ্যরাতে ককটেল বিস্ফোরণ, আসামি বিএনপির নেতাকর্মী বোরহানউদ্দিনে মধ্যরাতে ককটেল বিস্ফোরণ, আসামি বিএনপির নেতাকর্মী
তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার
চরফ্যাশনে তেঁতুলিয়ায় নদীর তীরে কাটা হাত চরফ্যাশনে তেঁতুলিয়ায় নদীর তীরে কাটা হাত
দৌলতখানে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা দৌলতখানে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

দক্ষিণের ১০ জেলায় তেল- গ্যাস খুঁজবে বাপেক্স
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)