মেঘনায় ডুবে যাওয়া তেলবাহী ট্যাংকার জাহাজ আট দিন পরে উদ্ধার

প্রচ্ছদ » অর্থনীতি » মেঘনায় ডুবে যাওয়া তেলবাহী ট্যাংকার জাহাজ আট দিন পরে উদ্ধার
সোমবার, ২ জানুয়ারী ২০২৩



---

আদিল হোসেন তপু ॥
ভোলার মেঘনায় ডুবে যাওয়া তেলবাহি ট্যাংকার জাহাজ সাগর নন্দিনী ২ উদ্ধার করা হয়েছে। বিআইডব্লিউটিএ ও ডুবে যাওয়া জাহাজ এসএইচআর গ্রুপ সমন্বিত চেস্টায় আট দিন পর আজ বিকালে ডুবে যাওয়া জাহাজটি পানির নিচ থেকে  সম্পূর্ন তুলে আনা হয়। শনিবার সকালে উদ্ধার অভিযান সমাপ্তি করে জাহাটি মেরামতের জন্য নারায়ণগঞ্জ উদ্দেশ্য রওয়ানা  হবে জানিয়েছেন বিআইডব্লিউটিএ কর্মকর্তারা। গত ২৫ ডিসেম্বর ভোররাতে ভোলার মেঘনা নদীর কাচিয়া পয়েন্টে প্রায় ১১ লাখ ৩৪ হাজার লিটার তেল সহ ঘনকুয়াশার কবলে পরে অপর একটি জাহাজের ধাক্কায় সাগর নন্দিনী-২ নামের ট্যাংকার জাহাজটি ডুবে যায়। জাহাজটি চট্টগ্রামের পদ্মা ডিপো থেকে চাঁদপুরের যাচ্ছিল।
আট দিনের প্রচেষ্টার পর অবশেষে উদ্ধার হলো ভোলার মেঘনায় ঘন কুয়াশার কবলে পড়ে অন্য জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২।
আজ সকাল থেকে বেসরকারি উদ্ধারকারী দুটি বার্জেও ডিবিএ এর মাধ্যমে শুরু হয় অভিযান। প্রায় ৩ ঘন্টা চেস্টায় ডুবন্ত জাহাজটি পানির নিচ থেকে উপরে টেনে তোলা হয়। এতে জাহাজের এক তৃতীয়াংশ উপরে উঠে আসে।  পরে  জাহাজে ে থেকে সাগর নন্দিনী-৩ নামের অপর একটি ট্যাঙ্কারে তেল অপসারণেরর করা হয়। বিকেলের মধ্যেই অভিযান শেষ করে জাহাজটি রবিবার সকালে নারায়নগঞ্জ নেয়া হবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ কর্মকর্তা।
বিআইডব্লিউটিএ এর যুগ্ম-পরিচালক (উদ্ধার) আব্দুস সালাম বলেন, বৈরী আবহওয়ার কারনে ও নদীর প্রচন্ড ¯্রােত থাকার কারণে আমাদের জাহার উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হচ্ছিল। দীর্ঘ আটদিন পরে অবশেষে বিআইডব্লিউটিএ জাহাজ, কোস্টগার্ড, এসএইচআর গ্রুপ বে-সরকারি বার্জ হুমায়ারা ও জহুরের মাধ্যমে মেঘনার  প্রায় ৫৫ ফুট গভীর থেকে জাহাজটি উদ্ধার করা হয়। উদ্ধারকাজে কোস্টগার্ড, বিআইডব্লিউটিএ এর ডুবুরী দলসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় জাহাজটি উদ্ধার করা হয়। এর আগে বৃহস্পতিবার সকালে জাহাজটির উদ্ধার অভিযান শুরু করা হয়।
তিনি বলেন, জাহাজে থাকা অবশিষ্ট তেলের সঙ্গে পানি মিশে গেছে। তা অন্য জাহাজে নিয়ে শোধন করা হচ্ছে। তারপর বলা  যাবে জাহাজটি থেকে কি পরিমাণ তেল উদ্ধার করা গেছে। তেল অপসারণ শেষে জাহাজটি ডকইয়ার্ডে পাঠানো হবে বলে জানান তিনি। এদিকে ট্যাংকার স্টাফদের ধারণা, ৬টি তেলবাহী লকার এর মধ্যে ২ টি লকার ভেঙ্গে তেল নিয় গেছে স্থানীয় জেলেরা। বাকি লকারে থাকা বেশির ভাগ তেল লিকেজ হয়ে নদীতে ভেসে গেছে।
জ্বালানি তেল পরিবহণকারী সংস্থা এসএইচআর গ্রুপ এর নির্বাহী পরিচালক মাহাতাবুর রহমান জানান, আমরা ডুবে যাওয়া তেলবাহী  জাহাজটি উদ্ধারের জন্য প্রথম থেকেই চেষ্টা করে আসছি। সরকারি লোকজন আমাদের সঙ্গে আছেন। তাদের সহায়তা নিয়ে আমরা জাহাজটি উদ্ধার করতে সক্ষম হয়েছি। এখন জাহাজটি অন্য একটি জাহাজ সাগর বধূ-৩ এর মাধ্যমে জাহাজটি ঢাকায় নিয়ে যাওয়া হবে। সম্পূর্ণ  জাহাজ উঠানোর পর ঢাকায় নেওয়ার পরে প্রকৃত ক্ষতির পরিমান নিরুপন করা সম্ভব হবে।
কোস্টগার্ড দক্ষিণজোনের জোনাল কমান্ডার ক্যাপ্টন এম সাহেদ সাত্তার বলেন, কোস্টগার্ড দক্ষিণ জোনের পক্ষ থেকে প্রথম দিন থেকেই মেঘনা নদী থেকে অত্যাধুনিক ল্যামার সংযোজিত বোট ব্যবহার করা হয়। এর মাধ্যমে পরিবেশ রক্ষায় কাজ করছে কোস্টগার্ড।
গত ২৫ ডিসেম্বর ভোররাতে ভোলার মেঘনা নদীর কাচিয়া পয়েন্টে প্রায় ১১ লাখ ৩৪ হাজার লিটার তেল সহ ঘনকুয়াশার কবলে পরে অপর একটি জাহাজের ধাক্কায় সাগর নন্দিনী-২ নামের ট্যাংকার জাহাজটি ডুবে যায়। জাহাজে থাকা প্রায় ১৩ কোটি টাকার ডিজেল ও অকটেন ছিলো। জাহাজটি চট্টগ্রামের পদ্মা ডিপো থেকে চাঁদপুরের যাচ্ছিল।

বাংলাদেশ সময়: ১৫:৫১:২১   ৩৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


শোভা ছড়াচ্ছে স্বর্ণালী আমের মুকুল
দৌলতখানে ভয়াবহ অগ্নিকান্ডে ৭ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
ভোলায় তরুণ উদ্যোক্তা ও শিক্ষানবীশদের বাছাইয়ের লক্ষে কমিউনিটি আউটরিচ সভা
আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র সহকারী সচিবের গ্রামীন জন উন্নয়ন সংস্থার আরএমটিপি প্রকল্পসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন
উদ্যোক্তা হিসেবে বিশেষ অবদান রাখায় বিজনেস স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন ভোলার লিমা
রমজানের আগেই ভোলার বাজারে বেড়েছে নিত্যপণ্যের দাম
ট্রান্সপ্লান্ট মেশিনে ধান রোপণ, কৃষকের সময় ও অর্থ বাচায়: এমপি শাওন
কৃষি প্রাণী মৎস্য সরকারি সেবা সমুহ বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
শিল্প-কারখানার জ্বালানির আধার
কেঁচো সার উৎপাদনে স্বাবলম্বী মনজুর

আর্কাইভ