বোরহানউদ্দিনে আমনের অর্জিত লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ১শত ৫৫ হেক্টর

প্রচ্ছদ » অর্থনীতি » বোরহানউদ্দিনে আমনের অর্জিত লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ১শত ৫৫ হেক্টর
বুধবার, ৭ ডিসেম্বর ২০২২



আরিফ পন্ডিত, বোরহানউদ্দিন ॥
ভোলার বোরহানউদ্দিনে চলতি মৌসুমে আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ৯৪ হাজার ৩শত ৮৩ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছিল। অর্জিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ১শত ৫৫ হেক্টর। আবাদের লক্ষমাত্রা ছিল ১৮ হাজার ৪শত হেক্টর । তবে হেক্টর প্রতি গড়ে ৫.২০টন অর্জিত লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২২-২০২৩ খ্রিঃ আমন জাত ভিত্তিক উপজেলা কৃষি অফিসের চুড়ান্ত প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে। ঘুর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব কটিয়ে আমনের এমন বাম্পার ফলনের লক্ষমাত্রা অকল্পনীয় বলে মনে করেছেন উপজেলা কৃষি অফিস।

---

এদিকে বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা গেছে, বেশিরভাগ জমিতে ধান পাকতে শুরু করেছে, তাই ধান কাটা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা। যেদিকেই চোখ যায় সেদিকেই দেখা মিলে পাকা ধানের সোনালী রঙের অভায় ভরপুর।  মাড়াই ও খর শুকনো থেকে ফসল কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষক। তেমনি সিদ্ধ ও শুকিয়ে গোলায় মজুদ করা নিয়ে ব্যস্ত কিষানিরা।
স্থানীয় কৃষকরা বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব কাটিয়ে আমনের এমন বাম্পার ফলন পেয়ে আমরা খুশি। স্থিতিশীল বাজার ও ন্যায্যমূল্য পাওয়ার দাবি এ অঞ্চলের কৃষকদের। ফসলের উপযুক্ত মূল্য না পেলে আগ্রহ হারাবেন বলে জানিয়েছেন কৃষকরা।
বোরহানউদ্দিন উপজেলা কৃষি অফিসার এইচ এম শামীম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ কৃষি জমি খালি রাখা যাবে না, আমরা প্রধানমন্ত্রীর সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছি। কৃষকরা কৃষি অফিসের পরামর্শ মতে সঠিক সময়ে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করেছে বলেই আমনের এমন বা¤পার ফলন হয়েছে। আমরা কৃষকের পাশে থেকে সর্বদা পরামর্শ দিয়ে যাচ্ছি। অনাবাদি জমি রয়েছে প্রায় ১০ শতাংশ। তবে অনাবাদি জমি চাষের আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ০:৩৫:৫৩   ২৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল
ভোলায় যাত্রা শুরু করেছে দেশীয় ব্র্যান্ড ‘দর্জিবাড়ি’



আর্কাইভ