বাপ্তায় বিশ^ প্রতিবন্ধী দিবসে সরকারি ভাতার আওতায় আসলেন ১২৯ প্রতিবন্ধী

প্রচ্ছদ » প্রধান সংবাদ » বাপ্তায় বিশ^ প্রতিবন্ধী দিবসে সরকারি ভাতার আওতায় আসলেন ১২৯ প্রতিবন্ধী
রবিবার, ৪ ডিসেম্বর ২০২২



---

আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলায় বিশ^ প্রতিবন্ধী দিবসে ১২৯জন প্রতিবন্ধীকে সরকারি সহায়তার জন্য নির্বাচিত করা হয়েছে। শনিবার (০৩ ডিসেম্বর) দুপুরে ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়ন পরিষদের প্রতিবন্ধীদের চূড়ান্ত বাছাই অনুষ্ঠিত হয়। বাছাই পর্বে ১২৯জন প্রতিবন্ধীকে সরকারি সহায়তার জন্য নির্বাচিত করা হয়েছে। বাছাইকৃত প্রতিবন্ধীদের নিজস্ব একাউন্টে কয়েকদিনের মধ্যে এক সাথে ছয় মাসের ভাতা পেয়ে যাবেন।
প্রতিবন্ধী বাছাই অনুষ্ঠানে বাপ্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইয়ানুর রহমান বিপ্লবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো, দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. মনজুরুল আলম, ইউপি সদস্য মো. মনির, মো. নাছির, মো. নিরব হোসেন ও মো. হাসনাইন প্রমূখ।
চূড়ান্ত তালিকায় নির্বাচিত হওয়া শারীরিক প্রতিবন্ধী মো. ইউনুছ (২৫) জানান, তিনি বাপ্তা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মধ্য বাপ্তা গ্রামের মো. আব্দুল ওদুদের বড় ছেলে। তিনি পেশায় একজন চায়ের দোকানী ছিলেন। গত দেড় বছর আগে মোটরসাইকেল দুর্ঘটনায় তাঁর ডান পায়ের হাঁটু থেকে ভেঙে যায়। পায়ের চিকিৎসা করাতে এ পযন্ত প্রায় আট লাখ টাকা খরচ করেছেন। কিন্তু তাঁর পা আর ভালো হয়নি। তাই একটি প্রতিবন্ধী কার্ডের জন্য আবেদন করেছেন। সরকার তাঁকে প্রতিবন্ধীদের জন্য ভাতা প্রদানের তালিকাভূক্ত করায় তিনি অনেক খুশি। প্রতিমাসে প্রায় ৬০০ টাকার ওষুধ ক্রয়ে করতে হয়। সরকারি প্রতিবন্ধী ভাতার টাকা পেলে তাঁর ওষুধ কিনতে সহজ হবে। এজন্য তিনি সরকারকে ধন্যবাদ জানান।
চূড়ান্ত তালিকাভূক্ত হওয়া আরেক শারীরিক প্রতিবন্ধী মো. অহিদের স্ত্রী জানান, চার বছর আগে তার স্বামী মিনি স্ট্রোক করেন। পরে হঠাৎ করে তাঁর হাত-পা অবশ হয়ে যায়। অসুস্থ্য হওয়ার আগে তিনি গাছের চিড়ানোর মিলে কাজ করতেন। তাদের দুই মেয়ে ও এক ছেলে রয়েছে। প্রতিবন্ধী হওয়ার আগে বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। এখন দুই সন্তান নিয়ে সংসার চালাতে অনেক কষ্ট হচ্ছে। প্রতিবন্ধীদের চূড়ান্ত তালিকায় নাম ওঠায় তাঁরা অনেক আনন্দিত। সরকারি সহায়তার টাকায় এখন তাদের কিছুটা হলেও কষ্ট লাগব হবে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সারা দেশে প্রতিবন্ধীদেরকে ভাতা প্রদান করে আসছেন। তাঁরই ধারাবাহিকতায় আজকে ভোলার বাপ্তা ইউনিয়নে ১২৯ জন প্রতিবন্ধীর ভাতা কার্যক্রম চালু করা হয়েছে। একজন প্রতিবন্ধী সন্তানের মা যেমন সন্তানকে নিয়ে চিন্তা করেন, ঠিক তেমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ দেশের প্রতিবন্ধীদেরকে নিয়ে চিন্তা করেন। আর এ জন্যই সরকারি তালিকাভূক্ত প্রত্যেক প্রতিবন্ধীকে সরকার প্রতি মাসে ৮৫০ টাকা করে দিয়ে থাকেন। যতদিন ওই প্রতিবন্ধী ব্যক্তি বেঁচে থাকবে ততদিন এ ভাতা চালু থাকবে।
উল্লেখ্য, ভোলা সদর উপজেলায় সাত হাজার প্রতিবন্ধীকে সরকারিভাবে প্রতিবন্ধীভাতা প্রদান করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২:৪১:৪৬   ১৬৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইলিশ মাছ রান্না না করায় মাকে কুপিয়ে হত্যা করল ছেলে



আর্কাইভ