ভোলায় হাসপাতালের বেড সংকটে চিকিৎসা নিতে হচ্ছে ফ্লোরে

প্রচ্ছদ » জেলা » ভোলায় হাসপাতালের বেড সংকটে চিকিৎসা নিতে হচ্ছে ফ্লোরে
মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২



মোকাম্মেল মিশু ॥
আবহাওয়ার পরিবর্তনজনিত কারণ, তাপমাত্রা বৃত্তি পাওয়া ও পুকুরের পানি কমে যাওয়ায় কারণে ভোলায় ব্যাপক হারে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগী সংখ্যা বাড়ছে। হাসপাতালের বেডে জায়গা না পেয়ে অনেককে চিকিৎসা নিতে হচ্ছে বারান্দার ফ্লোরে।
ভোলা সদরের ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ও অন্যান্য ছয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ভোলায় গত এক সপ্তাহে সহস্রাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যাই বেশি। জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হওয়ার পর ২/৩ দিনেও কোন উন্নতি না হওয়ায় তাদেরকে ভোলা সদরের ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রেফার করা হয়েছে। এখানে ডায়রিয়া ওয়ার্ডে বেডের সংখ্যা ১৫টি। ভোলা সদর ও বিভিন্ন উপজেলা থেকে রোগী আসায় প্রতিদিন ভর্তি হওয়া রোগীর সংখ্যা অর্ধ-শতাধিক। এ কারণে বেডে না পেয়ে বাধ্য হয়ে রোগীদেরকে হাসপাতালের বারান্দায় ফ্লোরে বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে।

---

সোমবার (১৭ অক্টোবর) ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের নিচ তলার বারান্দায় ডায়রিয়ার রোগীর জন্য কোন জায়গা ফাকা নেই। এতে করে চিকিৎসক ও নার্সরা রোগীদেরকে সেবা দিতে হিমশিম খাচ্ছেন। আর ভোগান্তির শিকার হচ্ছেন বিভিন্ন উপজেলা থেকে আসা রোগী ও তাদের স্বজনরা।
ভোলার দৌলতখান উপজেলার সালমা বেগম জানান, তাদের এক বছরের শিশু ছেলে ডায়রিয়ায় আক্রান্ত হলে দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। সেখানে কোন উন্নতি না হওয়ায় ভোলা সদর হাসপাতালে রেফার করা হয় । এখানে এসে ডায়রিয়া ওয়ার্ডে কোন বেড খালি না পেয়ে বাচ্চাক নিয়ে হাসপাতালের বারান্দার ফ্লোরে চিকিৎসা নিচ্ছেন। একই অবস্থা তজুমদ্দিন উপজেলা থেকে আসা জাহানার বেগমের। তার শিশু কন্যাকে তজুমদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করার পর সেখানে কোন উন্নতি না হওয়ায় ভোলা সদর হাসপাতালে রেফার করা হয়। এখানে এসে দেখেন কোন বেড না পেয়ে ৩ দিন ধরে বাচ্চাক নিয়ে হাসপাতালের ফ্লোরে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন। এতে ভোগান্তির কোন শেষ নেই। এছাড়া নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা বেড়েই চলছে। বিড়ম্বনার মধ্যে পড়ছেন রোগীর স্বজনরা।
ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে ভোলা সদর হাসপাতালে নিউমোনিয়া আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ১ শত ৫৭ জন শিশু। ভোলায় ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের পুরাতন ভবনে শিশু ওয়ার্ডে শয্যা রয়েছে ২৫টি। বর্তমানে এখানে রোগী রয়েছে ধারণ ক্ষমতার চেয়ে তিনগুণ বেশি।
ডায়রিয়ার পাশাপাশি শিশুদের হঠাৎ করেই নিউমোনিয়ার প্রভাব বেড়ে যাওয়ায় সন্তানদের নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন অভিভাবকরা। তবে চিকিৎসকরা জানিয়েছেন, শিশুদের ঠিকমতো চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। গত এক সপ্তাহ ধরে কখনও ঠান্ডা আবার কখনও গরমের কারণে শিশু রোগী বেড়েছে হাসপাতালে।
হাসপাতালের শিশু ওয়ার্ডের ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স মৌসুমী আক্তার জানিয়েছেন, গত এক সপ্তাহ ধরে হাসপাতালে শিশু রোগীদের চাপ বেড়েছে। চিকিৎসা সেবা দিতে গিয়ে তাদের হিমশিম খেতে হচ্ছে। তবে সাধ্যমতো প্রয়োজনীয় সেবা দেয়া হচ্ছে।
ভোলা ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের (ভারপ্রাপ্ত) আবাসিক চিকিৎসক ডা. আবদুল মজিদ শাকিল জানিয়েছেন, আবহাওয়ার পরিবর্তন জনিত কারণে এবং তাপমাত্রা বেড়ে যাওয়ায় ও পুকুরের পানি কমে যাওয়াসহ বিভিন্ন কারণে  ভোলায় ব্যাপক হারে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তবে হাসপাতালে যথেষ্ট পরিমান স্যালাইন ও ওষুধ মজুদ রয়েছে।
তিনি জানান, হাসপাতালের আউট ডোরে প্রতিদিন ৩শ’ থেকে সাড়ে ৩শ’ রোগীকে সেবা দেয়া হয়। এর মধ্যে অর্ধেকের বেশি শিশু রোগী নিউমোনিয়ায় আক্রান্ত। এদরে মধ্যে যারা সিবিআর পর্যায় তাদেরকে ভর্তি করা হচ্ছে।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো: লোকমান হাকিম জানান, ভোলায় হঠাৎ করে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ বেড়ে গেছে। বেডের তুলনায় রোগীর সংখ্যা অনেক বেশী হওয়ায় বাধ্য হয়ে বারান্দায় ও ফ্লোরে চিকিৎসা সেবা দিতে হচ্ছে। তিনি বলেন, ২৫০ শয্যার প্রশাসনিক অনুমোদন হলেও হাসপাতাল এখনো সেই ১০০ শয্যার জনবল দিয়েই চলছে। ১০০ বেডের হাসপাতালে এতো রোগীর চাপ থাকায় আমরা তাদের চিকিৎসা দিতে গিয়ে অনেকটা হিমসিম খাচ্ছি। তবে হাসপাতালের নতুন ভবন চালু হলে এ সমস্যা থাকবে না।

বাংলাদেশ সময়: ১৭:২৮:৪৭   ৩১১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ