ভোলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

প্রচ্ছদ » জলবায়ু » ভোলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২



এম মইনুল এহসান ॥
দুর্যোগে আগাম সর্তকতা, সবার জন্য কার্যব্যবস্থা এই প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখো আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ উপলক্ষে ভোলায় জেলা প্রশাসনের আয়জনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৩ অক্টেবর) সকাল প্রথমে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়।র‌্যালিটি  শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিন করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিবেক সরকারের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-লাহি চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম (বিপিএম-পিপিএম)।

---

এসময় আরো বক্তব্য রাখেন জেলা কৃষি অফিসার ওয়ারেসুল কবির, উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুল ইসলাম, দৈনিক বাংলার কন্ঠ স¤পাদক এম হাবিবুর রহমান, জেলা শিক্ষা অফিসার মাধব চন্দ্র সাহা, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক  আবদুর রাজ্জাক, গ্রামীন জন উন্নয়ন সংস্থার অতিরিক্ত পরিচালক মোঃ মোস্তফা কামাল, সিপিপির উপপরিচালক আবদুর রশিদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্রামীন জনউন্নয়ন সংস্থার টেক্যানিকাল অফিসার মোঃ বাবুল আকতার।
এসময় ফায়ার সার্ভিস, রেড ক্রিসেট, সিপিপি, কোস্টগার্ডসহ বিভিন্ন দপ্তরের সদস্য ও সেচ্ছাসেবকবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনায় বক্তরা বলে বাংলাদেশ একটি দুর্যোগ প্রবন দেশ। এদেশে প্রতি বছরই বিভিন্ন ধরনের দুর্যোগ আঘাত হানে। বর্তমানে জলবায়ু পরিবর্তনের কারণে এই দুর্যোগের পরিমাণ ও ক্ষতির হার বৃদ্ধি পাচ্ছে। তাই দুর্যোগ মোকাবেলায় পুর্ব পস্তুতি নিতে হবে, পুর্ব পস্তুতির অন্যতম হচ্ছে আগাম সর্তকতা। প্রতিটা দুর্যোগে যদি আগাম সর্তকতা অবলম্বন করা যায় তাহলে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেক কমানো সম্ভব হবে।
এসময় বক্তরা সেচ্ছাসেবী প্রতিষ্ঠান রেড ক্রিসেন্ট, সিপিপি ও বেসরকারি সংস্থার প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের প্রতিটি দুর্যোগে সরকারের বিভিন্ন দপ্তরের পাশাপাশি এই সকল সেচ্ছাসেবী সংগঠন ও বেসরকারি সংস্থাগুলো মাঠে থাকায় ইতিপূর্বের সংকটগুলি মোকাবেলা অনেক সহজ হয়েছিল। তাই আগামী দিনগুলোতেও কোন প্রাকৃতিক দুর্যোগ বা সংকট মোকাবেলায় সরকারের পাশাপাশি সেচ্ছাসেবী সংগঠন ও বেসরকারি সংস্থাগুলো আরো বেশি কাজ করার আহবান।

বাংলাদেশ সময়: ২৩:২৪:৩৪   ৩৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জলবায়ু’র আরও খবর


ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
তজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ, সাধারণ মানুষের ক্ষোভ
ভোলায় জলবায়ুর দুর্গতদের জন্য গৃহীত প্রকল্পের সুবিধা পাচ্ছে না ভুক্তভোগীরা
ভোলায় দুর্যোগ ঝূঁকি ও প্রস্তুতিতে কমিউনিটি লিডারদের সক্ষমতাবৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
বোরহানউদ্দিনে গ্লোবাল ডে অব ক্লাইমেট অ্যাকশন উপলক্ষে আলোচনাসভা মানববন্ধন ও র‌্যালি
ভোলায় প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে ব্যাংকেহাটে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন
ভোলায় কমিউনিটি অপারেশন ম্যানুয়ালের উপর প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন
ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত



আর্কাইভ