ভোলায় মাদক মামলার ২০ আসামির তালগাছ রোপণ

প্রচ্ছদ » আইন ও আদালত » ভোলায় মাদক মামলার ২০ আসামির তালগাছ রোপণ
বুধবার, ১২ অক্টোবর ২০২২



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় মাদকাসক্ত ও অল্প পরিমাণ মাদক পরিবহনের দায়ে মাদক মামলার আসামি হয়েছেন- এমন ২০ জনকে সমাজের জন্য কিছু করার শর্তে সংশোধনের সুযোগ দিয়েছেন আদালত। মঙ্গলবার ভোলা-বরিশাল সড়কের পাশে আনুষ্ঠানিকভাবে ৪৫০টি তালের বীজ রোপণ করেন ওই ২০ জন। বিষয়টি এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করেছে।
এলাকাবাসী তাদের সাধুবাদ জানাতে ভিড় জমান। তালগাছ লাগাতে পেরে এবং এমন কাজের সুযোগ পেয়ে আদালতের কাছে কৃতজ্ঞতাও জানান মুক্তিপ্রাপ্তরা। দুপুরে ২৫টি করে তালের বীজ নিয়ে আদালতে উপস্থিত হন একেকজন। পরে বিকাল সাড়ে ৩টায় বিচারক মো. আলী হায়দার আনুষ্ঠানিকভাবে সবার হাতে বীজ তুলে দেন।

---

প্রবেশন অফিসারের নেতৃত্বে মামলা থেকে মুক্তিপ্রাপ্তরা ছুটে যান ভোলা-বরিশাল সড়কে। একে একে বীজ রোপণ করেন। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার এক আদেশে উল্লেখ করেন, মাদক মামলার এসব আসামি আটকের পর জামিন মঞ্জুর না হওয়ায় কারাভোগ করেন কয়েক মাস। এরা ঘটনার জন্য অনুতপ্ত হওয়ার পাশপাশি মাদক থেকে বিরত থাকার অঙ্গীকার করেন।
এসব বিবেচনায় প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে এদের এক মাসের মধ্যে রাস্তার পাশে তালগাছ লাগিয়ে সমাজের জন্য কাজ করার নির্দেশ দেন আদালত। এক বছর তারা প্রবেশন অফিসারের নিয়ন্ত্রণে থাকবেন।
ভোলার নাগরিক কমিটির প্রতিনিধি সাবেক অধ্যক্ষ প্রফেসর দুলাল চন্দ্র ঘোষ জানান, এটি প্রশংসিত উদ্যোগ। কেননা প্রবেশন অফিসার দিয়ে ধর্মীয় কাজে সম্পৃক্ত রাখার বিষয় যথাযথ সম্ভব হয় না। সেক্ষেত্রে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে সামাজিক কাজ করা সম্ভব। তাই সংশোধন হওয়ার সুযোগ পেয়েছে মাদক মামলা থেকে মুক্তিপ্রাপ্তরা। প্রথমপর্যায়ে একেকজন ২৫টি করে তাল বীজ লাগাবেন। গাছ বড় হওয়া পর্যন্ত দেখভাল করবেন।
জলবায়ু পরিবর্তনের প্রভাবে সংঘটিত বজ্রপাত থেকে রক্ষায় তালগাছ নিয়ামক হিসেবে কাজ করবে বলেও জানান প্রবেশন কর্মকর্তা আব্দুল মজিদ শাহ।
বিচারক আলী হায়দার জানান, মাদকাসক্ত এসব যুবক ও নানা বয়সিদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে এমন নির্দেশ দেওয়া হয়েছে। গাছ লাগানোর এমন কাজ করতে পারায় আদালতের কাছে কৃতজ্ঞতা জানান, ফজলে রাব্বি, মো. মিজানুর রহমান, মো. মাকসুদুর রহমান, চরসামাইয়া এলাকার আমির হোসেন, একই এলাকার মনোয়ারা বেগম, ৬নং পৌর এলাকার মো. খায়রুজ্জামান, ৮নং ওয়ার্ডের মো. খলিল, ৩নং ওয়ার্ডের মো. জোবায়ের আলম, ৫নং ওয়ার্ডের মো. আসরাফুল ইসলাম মমিন, বোরহানউদ্দিন উপজেলার পদ্মামনসা এলাকার মো. কবির হোসেন, পশ্চিম চরকালী এলাকার মো. সুমন, জেলা সদরের দক্ষিণ চরনোয়াবাদ এলাকার মো. মমিন, দৌলতখান উপজেলার পশ্চিম জয়নগর গ্রামের মো. সোহাগ, বাপ্তা এলাকার মো. হান্নান সর্দার, রতনপুর এলাকার মো. দেলোয়ার, চরসামাইয়া পূর্বচরকালী এলাকার মো. জাকির হোসেন, ওয়েস্টার্নপাড়া এলাকার মো. সিরাজ, চরকালী এলাকার মো. ইমন, ভেলুমিয়া চন্দ্র প্রসাদের মো. আলামিন সরদার।

বাংলাদেশ সময়: ২৩:৩২:২৮   ৩২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন ও আদালত’র আরও খবর


ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই
ভোলায় শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার
ভোলা জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত কমিটির অভিষেক ও শপথ অনুষ্ঠিত
ভোলা আইনজীবী সমিতির নির্বাচন ॥ সভাপতি-সম্পাদকসহ ৫ পদে আওয়ামীলীগ প্যানেল জয়ী
ভোলায় বিএনপিপন্থি আইনজীবীদের আদালত বর্জন
নাশকতার মামলায় টুকু-জুয়েলসহ বিএনপির ২৯ নেতাকর্মীর কারাদণ্ড
ভোলায় হত্যাচেষ্টা মামলায় ৪ জনকে কারাদন্ড
অর্থপাচার মামলায় এনু-রুপনের ৭ বছরের কারাদণ্ড
ভোলায় আইনজীবীদের খতিয়ান তোলা আরো সহজতর করণের আশ্বাস দিলেন ডিসি



আর্কাইভ