ভোলায় শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬ষ্ঠ কূপ খনন কাজের উদ্বোধন

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬ষ্ঠ কূপ খনন কাজের উদ্বোধন
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২



আদিল হোসেন তপু ॥
সারা বিশ্বে যখন জ্বালানি সংকট দেখা দিয়েছে তখন ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রে ৬ষ্ঠ কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন এই কূপ খনন কাজের উদ্বোধন করেন। শাহবাজপুর গ্যাসক্ষেত্রের এই ৬ষ্ঠ কূপ টবগী-১ কূপটি প্রায় ৩৫০০ মিটার গভীরতা পর্যন্ত খনন করা হবে। কূপটি খনন করছে রাশিয়ার গ্যাজপ্রম নামের একটি কোম্পানি।এই কূপ থেকে দৈনিক ২০থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস (এমএমসিএফডি) পাওয়া যেতে পারে বলে আশা করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। আগামী এক বছরের মধ্যে ভোলায় বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে ভোলায় টবগী-১ নামক অনুসন্ধান কূপ খননের কাজ শুরু করেছে। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ইলিশা-১ ও ভোলা নর্থ-২ আরও ২টি অনুসন্ধান কূপ খনন করা হবে।

---

জ্বালানি সংকট মোকাবেলায় দেশের গ্যাসের উৎপাদন বাড়াতে নতুন গ্যাস কূপ খননের উদ্যোগ নিয়েছে বাপেক্স। শুক্রবার  ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬ষ্ঠ কূপ টবগী-১ খনন কাজ আনুষ্ঠানিক ভাবে শুরু করা হয়। বাপেক্স এর নকশা অনুযায়ী এই গ্যাস কূপ খননের কাজ করছে রাশিয়ার গ্যাজপ্রম নামের একটি কোম্পানি। এটি      ৩৫০০ মিটার গভীরতা পর্যন্ত খনন করা হবে।
পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান গণমাধ্যমকে জানান, দেশীয় গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হচ্ছে।এই কূপ থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করা হচ্ছে। যা গ্যাস সংকট নিরসনে সহায়তা করবে। নতুন কূপ খননের মধ্যে দিয়ে গ্যাসের মজুদ বাড়ার আশা করছেন বাপেক্স।
উদ্বোধনী অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাপেকসের ব্যবস্থাপনা পরিচালক মো: আলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্প পরিচালকসহ বাপেক্স ও গ্যাজপ্রমের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাপেকসের ব্যবস্থাপনা পরিচালক মো: আলী জানান, দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানে কাজ করছে সরকারি প্রতিষ্ঠান পেট্রোবাংলা। এ লক্ষ্যে ২০২২-২৫ সময়কালের মধ্যে সংস্থাটি মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে ভোলায় টবগী-১ নামক অনুসন্ধান কূপ খননের কাজ শুরু করেছে। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে আরও ২টি অনুসন্ধান কূপ ইলিশা-১ ও ভোলা নর্থ-২ খনন করা হবে। সব মিলিয়ে ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬টি কূপে মোট ১.৬ টিসিএফ গ্যাস মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩:৪৮:৫৩   ৩৫৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
ভোলার বাজারে সব ধরনের মাছের দাম আকাশ ছোয়া!
মাচা পদ্ধতিতে সবজি চাষে সফল ভোলার কৃষকেরা
ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত
লাল তীর সীড’র সাথে জিজেইউএস’র চুক্তি স্বাক্ষর
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ