কাল কবিরতœ ডঃ তাইবুর নাহার রশিদ জন্মবার্ষিকী

প্রচ্ছদ » জেলা » কাল কবিরতœ ডঃ তাইবুর নাহার রশিদ জন্মবার্ষিকী
বুধবার, ২৭ জুলাই ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
আগামীকাল (২৮ জুলাই) বৃহস্পতিবার ভোলার কৃতি সন্তান, বিশিষ্ট কবি, মুক্তিযোদ্ধা, সমাজ হিতৈষী ও মহীয়সী নারী ডক্টর তাইবুর নাহার রশিদ কবিরতœ এর মৃত্যু বার্ষিকী। তিনি ১৯১৯ সালে ভোলার দৌলতখানের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবাওে জন্মগ্রহণ করেন। তার পিতা প্রখ্যাত আইনজীবী জমিদার খান বাহাদুর নুরুজ্জামান এমএলএ (এমবিই), মাতা বেগম আমিনা খাতুন। এই মহীয়সী মহিলা ছোটবেলা থেকেই বাবা-মায়ের খুব আদর-যতœ এবং পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্যে লালিত পালিত হন। ১৯৩৫ সালে মাত্র ১২ বছর বয়সে ভোলা সদরের নবীপুরের সন্তান সেই সময়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র (পরে বেঙ্গল সিভিল সার্ভিসের কর্মকর্তা পাকিস্তানের ডেপুটি ম্যাজিস্ট্রেট) এম এ রশিদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

---

তাইবুন নাহার রশিদ ১৯৪৮ সালে PWNG (পাকিস্তান মহিলা জাতীয় রক্ষী বাহিনীর) কমান্ডার ও ক্যাপ্টেন পদে নিযুক্ত হন। স্কুল কলেজের মেয়েদেরকে রাইফেল ট্রেনিং, ফার্স্ট এইড ও নার্সিং ট্রেনিং দেয়া ছিল এ সংস্থার কাজ। তিনি এর যশোর খুলনা কুষ্টিয়া বরিশাল জেলার কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি নিখিল পাকিস্তান মহিলা সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে বিভিন্ন জেলায় এর কর্মসচিব এর দায়িত্ব পালন করেছেন।
তাইবুর নাহার রশিদ ১৯৪২ সালে বাগেরহাট ডাব্লিউ ডিএস-এর প্রতিষ্ঠাতা ও কর্মসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ‘৪৭ সালে জলপাইগুড়ি মুসলিম মহিলা সমিতির সভানেত্রী ছিলেন। তিনি খুলনা করোনেশন বালিকা বিদ্যালয়ের  প্রতিষ্ঠাতাদের একজন। খুলনায় তিনি পাইওনিয়ার বালিকা বিদ্যালয়ের সেক্রেটারির দায়িত্ব পালনসহ বিভিন্ন সামাজিক কাজে নেতৃত্ব দিয়েছেন। ১৯৫৪ সালে তিনি মহিলা আওয়ামী লীগের খুলনা শাখার সভানেত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগের সেন্ট্রাল কমিটির মেম্বার ছিলেন।
১৯৫০ সালে গৌরবঙ্গ সাহিত্য পরিষদ তাকে কবিরতœ খেতাবে ভূষিত করে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে বাংলা ভাষা শিরোনামে কবিতা লিখে সরকারের রোষানলে পড়েন। তিনি বাংলা একাডেমীর আজীবন সদস্য ছিলেন। ১৯৮১ সালে বাংলাদেশ লেখিকা সংঘ সাহিত্য পদকে ভূষিত হন। তিনি এ সংস্থার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১০ বছর বয়সে তার ছোটগল্প প্রতিদান প্রথম ছাপা হয়েছিল। সেই সময়ের পত্রিকা মহিলা, সওগাত, দিলরুবায় নিয়মিত লেখক ছিলেন তিনি। তাঁর লেখা গ্রন্থ গ্রন্থসমূহ : একটু কিছু বলো (কাব্য) আমি যদি মেঘ হতাম, (ছোট গল্প), মধ্যরাত (প্রথম খ-) তার অন্যান্য গ্রন্থগুলো হচ্ছে হানায়ক, জীবন ক্ষুধা, বিস্মৃতি, পাষাণের কান্না, সন্ধ্যামালতী (দ্বিতীয় খ-) ইত্যাদি।
বাংলাদেশ মহিলা সমিতি তাকে শ্রেষ্ঠ সমাজকর্মী হিসেবে পদকে ভূষিত করেন। তিনি একাধিক সামাজিক সংস্থার সঙ্গে স¤পৃক্ত থেকে আজীবন মানবসেবা ও সামাজিক কর্মকা-ে লিপ্ত ছিলেন। তিনি নাটকে অভিনয় করে স্বর্ণপদক অর্জন করেছেন।
ডক্টর টাইবুন নাহার রশিদ মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ১৯৭১ সালের  ২৩ মার্চ বঙ্গবন্ধুকে  ৩২ নাম্বারের বাসায় মহিলাদের গার্ড অফ অনারে নেতৃত্ব দেন। সেই গার্ড অব অনার এ অংশগ্রহণকারীদের মধ্যে আওয়ামী লীগ নেত্রী সাজেদা চৌধুরী সাহারা খাতুনও ছিলেন। ১৯৭২ সালের ২৬ মার্চে আজমপুর গার্লস স্কুলে স্বাধীন বাংলাদেশের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একইভাবে গার্ড অফ অনার এ নেতৃত্ব দেন। বঙ্গবন্ধু তাকে commander-in-chief বলে সম্বোধন করতেন।
তাইবুর নাহার রশিদ ৬ ছেলে ও ৫ মেয়ের গর্বিত জননী। দুই ছেলে পিএইচডি অর্জনকারী, বাকিরা সবাই দেশে-বিদেশে উচ্চশিক্ষায় শিক্ষিত ও সুপ্রতিষ্ঠিত। তারাও মায়ের আদর্শকে সমুন্নত রেখে মানুষের সেবা ও সামাজিক কল্যাণে লিপ্ত রয়েছেন। রশিদ মেমোরিয়াল ফাউন্ডেশনের মাধ্যমে ঢাকা ও ভোলায় তারা কোটি কোটি টাকা জনকল্যাণে ব্যয় করেছেন।
ভোলার কৃতি সন্তান, বিশিষ্ট কবি, মুক্তিযোদ্ধা, সমাজ হিতৈষী ও মহীয়সী নারী ডক্টর তাইবুর নাহার রশিদ কবিরতœ ২০১৫ সালের ৭ জুলাই ঢাকা ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

বাংলাদেশ সময়: ১:১৯:৩৩   ৫০২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
দৌলতখানে উপজেলা নির্বাচনে ১২ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
রিকশার প্যাডেল চেপে জীবিকা জোগান বৃদ্ধ মালেক
ভোলা-ঢাকা নৌপথের কর্ণফুলী-৩ লঞ্চে অগ্নিকান্ড
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই
ভোলায় যুবকের রহস্যজনক ঝুলন্ত মরদেহ উদ্ধার
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু



আর্কাইভ