মনপুরায় হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র হওয়ার খবরে স্থানীয়দের মাঝে আনন্দের বন্যা

প্রচ্ছদ » প্রধান সংবাদ » মনপুরায় হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র হওয়ার খবরে স্থানীয়দের মাঝে আনন্দের বন্যা
বুধবার, ২৭ জুলাই ২০২২



আবদুল্লাহ জুয়েল, মনপুরা ॥
ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা রাতের অন্ধকার দূর হয়ে হাইব্রিড বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে। এই খবরে উচ্ছ্বাসিত বিচ্ছিন্ন দ্বীপের বাসিন্দারা। এতদিন শুধু উপজেলা সদরে সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে রাত সাড়ে ১২ পর্যন্ত ৬ ঘন্টা পাওয়ার হাউজে জেনারেটের এর মাধ্যমে রাতের বেলা আলোকতি হতো। আর পুরো দিনে ১৮ ঘন্টা থাকতো না বিদ্যুৎ। এতো দিনের অন্ধাকারচ্ছন্ন জীবন আলোকিত খবরে আনন্দে ভাসছে পুরো দ্বীপ। সোমবার ঢাকায় বিদ্যুৎ ভবনে মনপুরায় তিন মেগাওয়াট সোলার-ব্যাটারি-ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষরিত হয়।

জানা যায়, ওয়েস্ট জোন পাওয়া ডিস্ট্রিবিউশন কোম্পানী (ওজোপাডিকা) ও ওয়ের্স্টান মনপুরা সোলার পাওয়ার (ডব্লিউএম এসপিএল) মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এতে ইমপ্লিমেন্টেশন অ্যাগ্রিমেন্টের (আইএ) জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্ন সচিব নিরোদ চন্দ্র মন্ডল ও পাওয়ার  পারচেজ  অ্যাগ্রিমেন্ট (পিপিএ) স্বাক্ষর করেন ওজোপাডিকোর সচিব মোঃ আলমগীর কবির এবং ডব্লিউএমএসপিএলের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান। এছাড়াও পিডিবির চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান ও ওজোপাডিকোর চেয়ারম্যান সেলিম আহমেদ উপস্থিত ছিলেন।
ওয়েস্ট জোন পাওয়া ডিস্ট্রিবিউশন কোম্পানী ও ওয়েস্টার্ন মনপুরা সোলার পাওযাার সূত্রে জানা যায়, হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্রে সোলারের সঙ্গে ব্যাটারি ও ডিজেল থাকবে। তবে কোন অবস্থায় ডিজেল থেকে ১০ শতাংশ বিদ্যুৎের বেশী উৎপাদন করা যাবেনা। ২০ বছর মেয়াদী এই বিদ্যুৎকেন্দ্র থেকে প্রতিদিন কমপক্ষে ৩০ হাজার কিলোওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরায় ২০ হাজার ৪৮৩ গ্রাহক সরকারী মূল্যে বিদ্যুৎ সুবিধা পাবে।
মনপুরা সরকারি ডিগ্রী কলেজের শিক্ষাথী আল-আমিন, সবুজ, সজিব সহ অনেকে জানান, বিদ্যুৎ না থাকায় আমরা কম্পিউটার ক্লাস করতে পারেনি। এখনো ২৪ ঘন্টা নবায়ন যোগ্য সবুজ বিদ্যুৎ পাওয়া যাবে। এতে এই দ্বীপের শিক্ষার্থী স্কুল-কলেজে কম্পিউটার সহ গুরুত্বপূর্ন সকল ক্লাস করতে পারবে। একই কথা বলেন মনপুরা শিক্ষক সমিতির সম্পাদক মোঃ আজাদ।
হাজিরহাট বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক আবুয়াল হোসেন জানান, বিদ্যুতের কারনে ব্যবসা-বানিজ্যের প্রসার হয়নি। ২৪ ঘন্টা বিদ্যুৎ হলে এই দ্বীপে কল-কারখানাসহ অনেক প্রতিষ্ঠান গড়ে উঠবে। এতে বেকারত্ব দূর সহ অর্থনৈতিক বিপ্লব শুরু হবে।
স্থানীয় রহিজল, শফিক, কামরুল, গিয়াস, শাখাওয়াতসহ একাধিক বাসিন্দা জানান, আজ তাদের সবচেয়ে আনন্দের দিন। ২৪ ঘন্টা বিদ্যুৎ আসছে খবরে প্রধানমন্ত্রী ও এমপি জ্যাকবকে প্রতি কৃতজ্ঞতা জানান।
এই ব্যাপারে উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক মোঃ জাকির হোসেন মিয়া বলেন, তিন মেগাওয়াট সোলার ব্যাটারি ও ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষর হওয়ায় আমরা মনপুরাবাসী খুবই আনন্দিত।
এই ব্যাপারে উপজেলা চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি শেলিনা আকতার চৌধুরী বলেন, অন্ধকার থেকে আলোর পথে মনপুরাবাসী। এর চেয়ে আনন্দের কি হতে পারে। সবুজ ও নবায়নযোগ্য জ্বালানি মনপুরাবাসীকে উপহার দেওয়ায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এমপি জ্যাকবের প্রতি মনপুরার বাসিন্দাদের পক্ষে কৃতজ্ঞা জানান।

বাংলাদেশ সময়: ১:১৭:০৭   ৩৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
ভোলা-ঢাকা নৌপথের কর্ণফুলী-৩ লঞ্চে অগ্নিকান্ড
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই



আর্কাইভ