মদনপুরে বিদ্যুৎ বিচ্ছিন্ন একমাসের অধিক! সাড়ে ৭শত পরিবার অন্ধকারে

প্রচ্ছদ » জেলা » মদনপুরে বিদ্যুৎ বিচ্ছিন্ন একমাসের অধিক! সাড়ে ৭শত পরিবার অন্ধকারে
মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২



মোঃ বিল্লাল হোসেন ॥
ভোলার দৌলতখান উপজেলার মদনপুর চরে এক মাসেও অধিক বিদ্যুৎ নেই, বিদ্যুৎ না থাকায় অন্ধকারে ৭৪২ পরিবার, এতে জনজীবন যেমন বিপন্ন হয়ে পরেছে ঠিক তেমনি ছেলে মেয়েদের পড়াশোনা ও ব্যাবসায়ীদের ব্যাবসা বানিজ্যে ব্যপক ব্যাঘাত ঘটছে। বিশেষ করে মদনপুর চরবাসীর আয়ের বড় একটি অংশ হলো মহিষের দুধ থেকে দধি ও রসগল্লার জন্য ছানা তৈরী করা, যাহা জেলার চাহিদা মিটিয়ে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ হয়ে আসছে। এতে অনেক আয় করে অনেক পরিবারই অর্থনৈতিকভাবে সবলম্বি হচ্ছে। কিন্তু টানা একমাসের অধিক বিদ্যুৎ না থাকায় এসব ব্যাবসায়ীরা অর্থনৈতিক ভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিপাকে পরেছে কোমল পানিয় বিক্রেতাগন। মোমবাতির আলোতে পড়তে হচ্ছে স্কুল কলেজের ছাত্রছাত্রীদের। এতে পড়াশোনারও ব্যাপক ব্যাঘাত ঘটছে।
মদনপুর বাজারের দধি ব্যাবসায়ীরা জানায়, তারা দীর্ঘদিন ধরে মহিষের দুধ ক্রয় করে তাহা থেকে দধি তৈরি করে এলাকায় বিক্রয় করে আসছিলো কিন্তু বিদ্যুৎ না থাকায় তাদের সেই ব্যবসা বন্ধ রয়েছে। এখন আর তারা বাজারে দধি বিক্রয় করছেন না। তাই এলাকায় দধি ও ঠান্ডা কোমল পানিয় বিক্রি করে এলাকাবাসীর চাহিদা মেটাতে পারছেন না। তাই তারা লোকসানে রয়েছেন।
ফাষ্টফুড ব্যাবসায়ী মোঃ ফারুক জানায়, সে মদনপুর চরে ফ্রিজের মাধ্যমে ঠান্ডা কোমল পানিয় বিক্রয় করে আসছে, এই কোমল পানিগুলো সে খেয়া নৌকায় প্রায় ১৫/২০ কিলোমিটার পাড়িদিয়ে মূল ভূখন্ড থেকে ক্রয় করে মদনপুর বাজারে ফ্রিজাপ করে বিক্রয় করে আসছে। কিন্তু বিদ্যুৎ না থাকায় বিক্রয় করা সম্ভব হচ্ছেনা।
স্কুল পড়–য়া রিয়াজুল ইসলাম সজিব জানায়, স্কুলে শিক্ষকগন পাঠদান শেষে ছাত্র ছাত্রীদেরকে বলেন, পরের দিনের জন্য বাড়ি থেকে পড়া ও লিখা তৈরী করে স্কুলে যেতে। কিন্তু বিদ্যুৎ না থাকায় মোমবাতি জ্বালিয়ে পড়তে হয়, ফ্যান না চলায় অস্থির গরম সহ্য করতে হয়, তাই ভালো মতো পড়াশুনা করা অসম্ভব হয়ে পরেছে, কিন্তু সামনে পরিক্ষার প্রস্তুতি।
ইউপি সদস্য মোঃ শাহে আলম জানায়, মদনপুর চরে দীর্ঘ দিন বিদ্যুৎ না থাকায় ভোগান্তিতে জনগনসহ ব্যবসায়ীরা, তাই দ্রত্য বিদ্যুৎ ব্যবস্থার জন্য সংশ্লিষ্টের কাছে তিনি অনুরোধ জানিয়েছেন।
মদনপুর ইউপি চেয়ারম্যান নাছির উদ্দিন নান্নু  জানান, মদনপুর চরটির চারপাশে নদী, উপজেলার মূল ভূখন্ড থেকে প্রায় ১০-১৫ কিলোমিটার দুরে মদনপুর চর অবস্থিত, সেখানে যেতে নৌরুটই একমাত্র উপায়, ব্যবসায়ীগন বা অন্যান্য মানুষ প্রয়োজনে খেয়া যোগে মদনপুর চরে আসা যাওয়া করে। ওখানের মানুষ ইচ্ছে করলেই মূল ভূখন্ডে আসতে বা যেতে পারেনা। অসুস্থতায় বা বিশেষ প্রয়োজনে স্পেশাল ট্রলার ভাড়া করে আসা যাওয়া করতে হয়, তাই ওখানের মানুষ সবসময় দুর্ভোগে থাকে, এর মধ্যে অনেক দিন বিদ্যুৎ বিছিন্ন এই চরের মানুষ। বিদ্যুৎ না থাকায় ছাত্র ছাত্রীদের পড়াশোনা ও ব্যাবসায়ীদের ব্যাবসায় ব্যাপক ব্যাঘাত ঘটছে।
দৌলতখান উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ এনায়েত উল্লাহ জানায়, প্রধানমন্ত্রীর সারাদেশে বিদ্যুতায়নে স্থানীয় সংসদ সদস্য আলী আজম মুকুলের একান্ত প্রচেষ্টায় মদনপুরটি বিদ্যুতায়ন করা হয়েছে কিন্তু বর্তমানে একমাসের অধিক সেখানে বিদ্যুৎ বিছিন্ন। তাকে স্থানীয়রা বিষয়টি জানালে তিনি পল্লী বিদ্যুৎ জেলা অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে একাধিকবার যোগাযোগ করেছেন। কিন্তু প্রথম থেকেই বিদ্যুৎ অফিস বলে আসছে যে খুব দ্রত্য বিছিন্ন হওয়া ক্যাবেলটি মেরামত বা নতুন সংযোজন করবেন। যদিও তারা চেষ্টা করছেন কিন্তু এখনো বাস্তবায়ন হয়নাই।
ভোলা পল্লি বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ আলতাফ হোসেন জানায়, গত মাসের অর্থাৎ জুন মাসের ২৩ তারিখ থেকে মদন পুর চরে বিদ্যুৎ বিছিন্ন রয়েছে। ভোলার মেঘনা নদীর নৌ-রুটে দৈনিক প্রায় ৪-৫ শত জাহাজ আসা যাওয়া করে, কোন এক জাহাজ নোঙ্গর করার সময় হয়তো মদনপুর সাবমেরিন ক্যাবেলটি কেটে যেতে পারে বলে তিনি ধারনা করছেন। বিদ্যুৎ বিছিন্ন হওয়ার খবর পেয়ে তিনি বিষয়টি সমাধানের জন্য নিজে তদারকি করেছেন, এবং কয়েক দফায় প্রকৌশলীদের সাথে মিটিং করেছেন, আজ মঙ্গলবারও মিটিং রয়েছে। অপর দিকে ঢাকার হেড অফিসে বিষয়টি তিনি জানিয়েছেন, ঢাকা থেকে সংশ্লিষ্ট কর্মকর্তাগনের টিম ২-৩ দিনের মধ্যে মদনপুর ঘটনা স্থলে এসে সিদ্ধান্ত নিবেন বলে তিনি জেনেছেন। তবে খুব দ্রত্য মদনপুরের ক্যাবেল রিপিয়ারিং বা নতুন স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দিতে পারবেন বলেও তিনি আশাবাদ ব্যাক্ত করেছেন।
এদিকে দীর্ঘদিন বিদ্যুৎ না থাকায় ফুঁসে উঠছে এলাকাবাসী, তারা অতি দ্রত্য বিদ্যুৎ ব্যাবস্থার জন্য পল্লী বিদ্যুৎ অফিস কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০:৫১:০১   ৩৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


দৌলতখানে উপজেলা নির্বাচনে ১২ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
রিকশার প্যাডেল চেপে জীবিকা জোগান বৃদ্ধ মালেক
ভোলা-ঢাকা নৌপথের কর্ণফুলী-৩ লঞ্চে অগ্নিকান্ড
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই
ভোলায় যুবকের রহস্যজনক ঝুলন্ত মরদেহ উদ্ধার
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
ঐতিহ্যবাহি সাংস্কৃতিক সংগঠন ভোলা থিয়েটারের কমিটি গঠন



আর্কাইভ