ভোলায় কোভিড-১৯ প্রতিরোধে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে কর্মশালা অনুষ্ঠিত

প্রচ্ছদ » ভোলা সদর » ভোলায় কোভিড-১৯ প্রতিরোধে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে কর্মশালা অনুষ্ঠিত
রবিবার, ১২ জুন ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
কোভিড-১৯ প্রতিরোধের ঝুঁকি যোগাযোগ, সমাজের স¤পৃক্ততা এবং টিকা গ্রহণে উদ্ধুদ্ধকরণ করার লক্ষ্যে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে কর্মশালা  করেছে “দি হাঙ্গার প্রজেক্ট”। রবিবার (১২ জুন) ভোলা পৌর শহরের গ্রামীণ জন উন্নয়ন সংস্থার মিলনায়তনে “ইউনিসেফ” এর সহযোগিতায় দিনব্যাপী এ কর্মশালা  অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন মসজিদ-মাদ্রাসার ইমাম ও শিক্ষক এবং সনাতন ধর্মাবলম্বীর ধর্মীয় নেতারা অংশগ্রহণ করেন।
পবিত্র ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে অনুষ্ঠানের  সূচনা করা হয়। পরে একে একে সবার পরিচয় দেওয়া হয়। পরিচয় পর্ব শেষ করেই স্বাগত বক্তব্যের ঘোষণা দেওয়া হয়। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন “দি হাঙ্গার প্রজেক্ট” এর ভোলা জেলা সমন্বয়কারী মোঃ আশরাফউদ্দিন (মামুন)।

---

এর পরপরই পুরো প্রকল্প স¤র্পকে অংশগ্রহণকারীদেরকে ধারণা প্রদান করেন “দি হাঙ্গার প্রজেক্ট” এর বরিশাল অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মেহের আফরোজ (মিতা)। তিনি বলেন, টিকা দেওয়ার জন্য বহু ক্যাম্পেইন এবং সুযোগ করে দেওয়ার ফলেও সাধারণ জনগণের একটি অংশ এখনো টিকা নেয়নি। এমন জনগনকে উদ্ধুদ্ধ করে টীকা প্রদানকারী অর্থাৎ স্বাস্থ্য বিভাগের সাথে সম্পৃক্ত করে দেওয়াই হচ্ছে এই প্রকল্পের মূল উদ্দেশ্য। পাশাপাশি তৃতীয় ডোজ টিকা নেওয়া, গর্ভকালীন মায়েদের স্বাস্থ্য সেবা এবং শিশুদের স্বাস্থ্যসেবাসহ অন্যান্য মহামারীর আক্রান্ত হতে মুক্তি পেতে জনগণকে সচেতন করা হবে।
তিনি আরও বলেন, ভোলা জেলার ৬টি উপজেলা পর্যায়ে কমিউনিটি লিডারদের অবহিতকরণ সভা, ধর্মীয় নেতাদের নিয়ে কর্মশালা,টাউন হল মিটিং  এবং বিভিন্ন ইউনিয়নে উঠান বৈঠক, স্কুল-কলেজ ক্যাম্পেইন, মাইকিং, লিফলেট বিতরণ, লোকগান এবং পথনাটকের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও স্যোশাল মিডিয়ায় প্রচার, টিভিসিসহ বিভিন্ন মাধ্যমে এ প্রকল্প কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
প্রধান অতিথির বক্তব্যে ভোলা সদর  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মনিরুজ্জামান আহমেদ বলেন, করোনার শুরুতে আমরা খুবই ঝুঁকির মধ্যে ছিলাম। বেশিরভাগ মানুষ বাসায় থেকে বের হয়নি কিন্তু আমরা যারা স্বাস্থ্য বিভাগের সাথে সংশ্লিষ্ট কেউই বাসায় বসে থাকতে পারিনি। আমরা জীবনের ঝুঁকি নিয়ে আমাদের দায়িত্ব পালন করতে হয়েছে। আমরা চাইনা এমন পরিস্থিতি আর পৃথিবীতে আসুক। আমাদের সকলের উচিত ৩টি ডোজ টিকা নেওয়া এবং স্বাস্থ্যবিধি মেনে চলা।
ভোলা জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা মোঃ মীর বেলায়েত হোসেন বলেন, পৃথিবীর ইতিহাসে আমরা বহু মহামারীর কথা শুনেছি।মহামারী পৃথিবীতে আসে আমাদের কর্মের মাধ্যমে অর্থাৎ খারাপ কাজের মাধ্যমে। খারাপ কাজের মধ্যে অন্যতম জেনা ব্যভিচার। মানুষ অহরহর জেনা করছে। এখনকার সময়ে এই জগন্য  খারাপ কাজকে অনেকে তেমন খারাপ কাজ মনে করছেনা। এই মহামারী থেকে বাঁচতে হলে আমাদেরকে আগে খারাপ কাজ থেকে বিরত থাকতে হবে।পাশাপাশি তিনি করোনার ভয়াবহতা, পঙ্গপালসহ বিভিন্ন সময়ে বিভিন্ন মহামারীর কথা তুলে ধরেন। উপস্থিত সবাইকে করোনার ৩য় ডোজ নিতে আহ্বান জানান এবং উপস্থিত সবাইকে কমিউনিটির সবাইকে এ ব্যাপারে বলার জন্যও আহ্বান জানান।
ইসলামিক ফাউ-েশন ভোলা জেলার মাষ্টার ট্রেইনার মাওলানা মোঃ রিয়াজ উদ্দিন কাশেমী বলেন, ১৪০০শ বছর আগেই মহামারী স¤পর্কে নানা তথ্য আমাদেরকে দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে মহামারী হলে এক জায়গার মানুষ অন্য জায়গায় আসা-যাওয়া না করা। এছাড়া আমরা জানি যে পরিষ্কার পরিচ্ছন্ন হচ্ছে ঈমানের অঙ্গ। পরিচ্ছন্ন থাকলে অনেক রোগ আমাদেরকে আক্রান্ত করতে পারবেনা।
কুরআন ও হাদীসের আলোকে তিনি আরও বলেন, আমাদের হাদীসে বলা আছে যে আমরা অসুস্থ্য হলে সুন্নত হিসেবে ওষধ খেতে পারবো।তাহলে কেন আমরা টিকা নিবো না? আমাদের এক ধরনের লোক আছে যারা কোনো কিছু না জেনে বুঝেই মনগড়া কথাবার্তা বলে থাকি।আসলে এমনটা বলা ঠিক নয়। যেকোনো বিষয় আগে ভালোভাবে জেনে তারপর কথা বলা উচিত। সবশেষে তিনি সবাইকে করোনার ৩য় ডোজ টিকা নেওয়ার এবং তাদের কমিউনিটির সবাইকে টিকার আওতায় আনার জন্য আহ্বান জানান।
অনুষ্ঠানের এক পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্যো থেকে মতামত নেওয়া হয়। অংশগ্রহণকারীরা বিভিন্ন দিকনির্দেশনা দেন। পাশাপাশি এই প্রকল্পের বাস্তবায়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট এর সহকারী প্রোগ্রাম অফিসার মাহাদী হাসান (তানভীর)।
এ সময় উপস্থিত ছিলেন, সুজন-সুশাসনের জন্য নাগরিক ভোলা জেলা সভাপতি মোবাশ্বের উল্যাহ চৌধুরী, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ভোলা জেলা সদস্য সচিব ধ্রুব হাওলাদার, মদন মোহন মন্দিরের পুরোহিত চন্দ্র শেখর, দি হাঙ্গার প্রজেক্ট এর ইনফরমেশন সার্ভিস প্রোভাইডর এম শরীফ আহমেদ প্রমূখ।

বাংলাদেশ সময়: ২৩:২১:১৯   ৩৭৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা সদর’র আরও খবর


অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪ ও ৫ প্রাপ্তদের সংবর্ধনা ও এককালীন উপবৃত্তি প্রদান
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ১২০ মণ মাছ জব্দ
ভেদুরিয়ায় অসহায়দের মাঝে ইফতার সামগ্রী বিতরণ
সংবাদ প্রকাশের পর শিবপুরে ইফতার সামগ্রী পেল জাহানারা
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত



আর্কাইভ