দ্বীপজেলার প্রথম দৈনিক পত্রিকা ‘দৈনিক আজকের ভোলা’র ২৯তম বর্ষ শুরু প্রসঙ্গে

প্রচ্ছদ » অপরাধ » দ্বীপজেলার প্রথম দৈনিক পত্রিকা ‘দৈনিক আজকের ভোলা’র ২৯তম বর্ষ শুরু প্রসঙ্গে
মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২



---

॥ মুহাম্মদ শওকাত হোসেন ॥

এইতো সেদিনের কথা অথচ দেখতে দেখতে আটাশটি বছর কেটে গেল। আজ ২৯ বছরের শুরু। ১২ এপ্রিল ১৯৯৪ সাল। ভোলার ইতিহাসে একটি স্মরণীয় দিন। কারণ এর আগে ভোলা থেকে কোন দৈনিক পত্রিকা কখনো প্রকাশিত হয়নি। পত্রিকা বলতে পাকিস্তান আমলে ‘পাক্ষিক মেঘনা’ এবং বাংলাদেশ আমলে ‘সাপ্তাহিক ভোলা বাণী’ প্রকাশিত হয়েছিল। যদিও দুটি পত্রিকার অস্তিত্বই বহু আগে বিলীন হয়ে গেছে। এখন তা শুধুই ইতিহাস। এমনি একটি প্রেক্ষাপটে নব্বইয়ের গণ-অভ্যুত্থানের পরে বিচারপতি সাহাবুদ্দীন আহমদের নেতৃত্বাধীন নির্বাচনকালীন অস্থায়ী সরকারের সময়ে পত্রিকার ডিক্লারেশন নীতিমালা কিছুটা সহজ করা হয়। সেই সময়টিতে বাংলাদেশের বিভিন্ন জেলায় বেশ কয়েকটি দৈনিক পত্রিকা শুভ সূচনা হয়েছিল। এ সময়ে আমার কিছু বন্ধুদের অনুরোধে ১৯৯১ সালে জেলা প্রশাসক জনাব ইদ্রিস মিয়া কাছ থেকে দৈনিক আজকের ভোলা’র ডিক্লারেশন নিয়েও নানা প্রতিকূলতার কারণে তখন পত্রিকা প্রকাশনার শুরু করতে সক্ষম হইনি। ৯৩ সালে নিজে একটি লেটার প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠিত করে পুনরায় ডিক্লারেশন নিয়ে ৯৪ সালের ১২ এপ্রিল তারিখ থেকে দৈনিক আজকের ভোলা’র প্রকাশনা শুরু করতে সক্ষম হই। এ সময় তৎকালীন জেলা প্রশাসক মরহুম সিকেন্দার আলী মন্ডল, পুলিশ সুপার জামশেদ উদ্দিন ভূইয়া এবং তখনকার সময়ে কর্মরত ভোলার সাংবাদিকরা আমাকে পত্রিকা প্রকাশের জন্য নানাভাবে উৎসাহ ও পরামর্শ দিয়েছেন। তৎকালীন পানিসম্পদ মন্ত্রী মরহুম মোশারেফ হোসেন শাজাহান সে সময়ের তথ্যমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদাকে ভোলায় আনার ব্যবস্থা করেছিলেন এবং তথ্যমন্ত্রীর হাত দিয়েই আজকের ভোলার প্রকাশনা শুরু হয়েছিল। ২৯ বছরের শুরুতে এসে সেই সময়ে আজকের ভোলার সাথে সংশ্লিষ্টরা অনেকেই আজ পৃথিবীতে নেই, আজকের দিনে তাদের সকলের রুহের মাগফেরাতের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করছি।
‘দৈনিক আজকের ভোলা’ শুরু থেকেই ভোলার সাংবাদিকতা ও তথ্য প্রবাহের ক্ষেত্রে শুরু থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। ভোলার মানুষের সুখ দুঃখ, ভালো মন্দকে জাতির সামনে তুলে ধরা, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকাশ এবং সত্য ও সুন্দরকে উপস্থাপন করার লক্ষ্য নিয়ে দৈনিক আজকের ভোলা’র প্রকাশনা শুরু হয়। আমরা প্রথম দিন থেকে অদ্যাবধি সাংবাদিকতার নীতিমালা সমুন্নত রাখাসহ স্বাধীনতা-গণতন্ত্র মুক্তিযুদ্ধের অঙ্গীকার এবং সুস্থ সমাজ গঠনে নিরলস প্রচেষ্টা করে যাচ্ছি। ভবিষ্যতেও সত্য-সুন্দরের প্রতিষ্ঠায় আমাদের সাধ্যমত চেষ্টা অব্যাহত থাকবে।
আজকের দিনে আমরা দৈনিক আজকের ভোলা’র সকল পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী, সাংবাদিক ও সংশ্লিষ্ট সকলের প্রতি আমাদের শুভেচ্ছা ও মোবারকবাদ জানাচ্ছি।
“অসত্যের কাছে কভু নত নাহি শির, ভয়ে কাঁপে কাপুরুষ লড়ে যায় বীর।”

বাংলাদেশ সময়: ০:৫৯:১১   ৬৮৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
ভোলায় যুবকের রহস্যজনক ঝুলন্ত মরদেহ উদ্ধার



আর্কাইভ