চরফ্যাশনে বেদে সম্প্রদায়ের মানবেতর জীবন-যাপনের নেপথ্যে

প্রচ্ছদ » চরফ্যাশন » চরফ্যাশনে বেদে সম্প্রদায়ের মানবেতর জীবন-যাপনের নেপথ্যে
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২



চরফ্যাশন প্রতিনিধি ॥
মানবেতর জীবন-যাপন করছে চরফ্যাশনের বেদেপল্লির বেদেরা। জীবন সংগ্রামের চাকা সচল রাখার জন্য বাজারে বাজারে ও মানুষের বাড়ি বাড়ি ঘুরতে হয় বেদে সম্প্রদায়ের লোকজনকে। সিঙ্গা লাগানো, দাঁতের পোকা ফেলানো, বিষ-বেদনা অপসারণ ও সাপের খেলা দেখানো- এসব কাজেই এক গ্রাম থেকে অন্য গ্রামে ঘুরে বেড়ায় বেদেরা।
কিন্তু বর্তমানে বেদেদের এ কাজের তেমন একটা সাড়াশব্দ নেই। পরিবার-পরিজন নিয়ে খেয়ে না খেয়ে চলছে তাদের অসহায় জীবন-যাপন। আগের মতো দেখা যায় না মানুষের বাড়ি বাড়ি গিয়ে সিঙ্গা লাগানো, সাপ খেলা দেখানো। দিন দিন হারিয়ে যাচ্ছে বেদে সম্প্রদায়ের ঐতিহ্য ও সংস্কৃতি। দীর্ঘ দুই বছর করোনার থাবা বেদে সম্প্রদায়ের জীবনকে আরও পিছিয়ে  দিয়েছে।

---

উপজেলার শশীভূষণে পুরাতন স্টিল ব্রিজসংলগ্ন বালুর মাঠে গিয়ে দেখা যায় ভ্রাম্যমাণ বেদেপল্লিতে কঠিন জীবন পার করছেন বেদে সম্প্রদায়ের নারী, পুরুষ ও শিশুরা।
ঝড়-বৃষ্টির মধ্যেও খোলা আকাশের নিচে পলিথিন ও বাঁশের চেড়া দিয়ে ঝুপড়ি ঘর তৈরি করে চলছে তাদের বসবাস। এখানকার ৫টি পরিবারের প্রায় ৩৫ জন সদস্য পার করছেন মানবেতর জীবন-যাপন।
বেদেপল্লির মন্নান মিয়া জানান, বর্তমানে কোনো কাজকর্ম না থাকায় খেয়ে না খেয়ে আমরা এখন দিন পার করছি। মানুষের বাড়িতে গেলেই আজকাল তাড়িয়ে দেয়। আমাদের প্রতিদিন সিঙ্গা লাগানো, ঝাড়ফুঁক এবং বিভিন্ন ধরনের তাবিজ কবজ এবং সাপের খেলা দেখিয়ে যে টাকা আয় হতো সেই টাকা দিয়ে আমাদের সংসার চলতো। কিন্তু বর্তমানে কোনো কাজকর্ম করা যাচ্ছে না। মানুষের বাড়িতে গেলেও হয় না আগের মতো কাজ। এতো কষ্টে আছি যা বুঝানো যাবে না।
বেদেপাড়ার মুকদাত জানান, এখন পর্যন্ত কারো কোনো সহযোগিতা পাইনি। মাঝে মধ্যে শিশুসহ পরিবার-পরিজন নিয়ে না খেয়েই থাকতে হয়। এভাবে আর কতদিন থাকা যায়। সরকার আমাদের মতো বেদেদের জন্য খাদ্য ও অর্থ সাহায্য করলে আমরা পরিবার-পরিজন নিয়ে অন্তত ডাল-ভাত খেয়ে বেঁচে থাকতে পারব।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আল নোমান রাহুল বলেন, ইউপি চেয়ারম্যানের মাধ্যমে তালিকা করে তাদের সরকারি  ভাতার আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ১৭:৪০:৪২   ২৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা
মাদ্রাসা শিক্ষার্থীকে হাত-পা ও মুখ বেঁধে নির্যাতন
চরফ্যাশন-মনপুরার তিন ইউপি চেয়ারম্যান শপথ নিলেন
নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু



আর্কাইভ