বাড়ছে ডেঙ্গু ও নিউমোনিয়ার প্রকোপ, এক মাসে আক্রান্ত চার শতাধিক

ছোটন সাহা ॥
ভোলায় ডেঙ্গু ও নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে। প্রতিদিন রোগে এসব রোগে আক্রান্ত হয়ে ভোলা সদর হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। তবে  ডেঙ্গুর তুলনায় নিউমোনিয়ার প্রকোপ তুলনামূলক কয়েকগুন বেশী। স্বাস্থ্যবিভাগ জানায়, গত এক মাসে জেলায় ৩৮৫জন শিশু নিউমোনিয়া আক্রান্ত হয়েছে। এছাড়াও ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২৩ জন। গত ২৪ ঘন্টায় চিকিৎসাধীন আছেন ২ জন। অন্যদিকে নিউমোনিয়া আক্রান্ত আছেন ১৮ জন।

---

হঠাৎ করেই ডেঙ্গু ও নিউমোনিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় অনেকটা দুশ্চিন্তায়গ্রস্ত হয়েছে পড়েছেন সাধারন মানুষ। তবে কি কারণে ডেঙ্গু ছড়িয়ে তা সঠিক কারন জানা নেই কারো।
এদিকে হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট রাখা হয়নি। অন্য সাধারন রোগীদের সাথেই ডেঙ্গু আক্রান্ত রোগীদের রাখা হচ্ছে। এতে অন্য রোগীদের ডেক্সগু ছড়িয়ে পড়ার উপক্রম দেখা দিয়েছে।
তবে চিকিৎসকরা বলছেন রোগীদের পর্যাপ্ত সেবা দেয়া হচ্ছে। ডেঙ্গু আক্রান্ত কেউ ঝুঁকিতে নেই। সবাই প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন।
জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যে জানা গেছে, আক্রান্তের হার খুব বেশী না হলেও গত কয়েকদিনে ডেঙ্গু রোগের প্রকোপ বেড়েছে দ্বীপজেলা ভোলায়। এরই মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ২৩ রোগী। বর্তমানে চিকিৎসাধীন রয়েছে আরও ২ জন।
অন্যদিকে গত কয়েকদিনের টানা বর্ষন এবং গরমের প্রভাবে বেড়েছে শিশুদের নিউমোনিয়া। হাসপাতালের শিশু ওয়ার্ডে রোগীর চাপ বেড়েছে। শয্যা সংকট থাকায় একটি বেডে গড়ে ২-৩জন রোগীকে গাদাগাদি করে চিকিৎসা নিতে হচ্ছে। তবে ডেঙ্গু নিয়ে অনেকটা চিন্তিত রোগীর স্বজনরা।
ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট ও উন্নত চিকিৎসা সেবার দাবী স্বজনদের। রোগীর স্বজন জিয়া উদ্দিন বলেন, এ সময় ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। যদিও হাসপাতালে চিকিৎসা সেবার মান নিয়ে কোন অভিযোগ নেই। তবে হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট রাখার নিয়ম থাকলেও ভোলা সদর হাসপাতালে ডেঙ্গুর জন্য আদালা ইউনিট নেই, এতে রোহীর সাথে স্বজন এবং অন্য রোহীদেরর ডেঙ্গু ছড়িয়ে পগার ঝুঁকি বাড়ছে। আমরা আশা করবো বিষয়টি কর্তৃপক্ষ দেখবেন।
আরেক রোগীর বোন মরিয়ম বলেন, প্রথমে রোগীর জ্বর হয়েছে। এরপর ডাক্তার পরামর্শে পরীক্ষা করলে তার ডেঙ্গু সনাক্ত হয়। এ রোগটি নিয়ে আমরা খুবই চিন্তিত।
ভোলা সদর হাসপাতালে সরেজমিন গিয়ে দেখা গেছে, মহিলা ও পুরুষ মেডিসিন ওয়ার্ডে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে রোহীদের জন্য নেই আলাদা ইউনিট। এতে অন্য রোগীরাও ঝুঁকিতে। কয়েকজন রোগ জানান, ডেঙ্গুর প্রকোপ বাড়ায় আমরা অনেকটা চিন্তিত। কার মধ্যে রোগীদের জন্য আলাদা রুম রাখা হয়নি। এতে আমরাও ভয়ের মধ্যে আছি।
ভোলা হাসপাতালের পরিবেশ নিয়েও প্রশ্ন তুলেছেন রোগীর স্বজনরা। একাধিক ব্যক্তি অভিযোগ করেন, ডেঙ্গু ছড়িয়ে পড়লেও হাসপাতালের ভেতর এবং বাইরের চারপাশের পরিবেশ অস্বাস্থকর, নোংরা। এতে রোগীদের ভয়াবহ ঝুঁকি রয়েছে। এ বিষয়ে জানতে ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাদের ফোনে পাওয়া হয়নি।
ভোলা সদর হাসপাতালে চিত্র শিশু ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, সেখানে নিউমোনিয়া আক্রান্ত রোগীদের চাপ বেড়েই চলছে। একটি বেডে গড়ে ২-৩ জন করে রোগী চিকিৎসা নিচ্ছেন। রোগীদের চাপ বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। হঠাৎ নিউমোনিয়ার প্রকোপ বাড়ায় আতংকিত রোগীর স্বজনরা।
রোগীর স্বজন সালাউদ্দিন ও সেলিম বলেন, হঠাৎ করে শিশুরা ঠান্ডা, সর্দি, জ্বর, স্বাশকষ্ট ও নিউমেনিয়ায় আক্রান্ত হচ্ছে। আমরা তাদের নিয়ে দুশ্চিন্তায় রয়েছি। শিশু ওয়ার্ডের দায়িত্বরত একজন নার্স জানান, হাসপেতালে প্রতিদিন যেসব রোগী ভর্তি হচাছে তাদের বেশিরভাগ নিউমোনিয়া আক্রান্ত। তাদের তাদের প্রয়োজনীয় সেবা দিচ্ছি।
ভোলা সতর কাসপেতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা: রাসেল আহমেদ ভূইয়া বলেন, ঢাকার সাথে নৌপথে ভোলার কানেকটিং রয়েছে, যাতায়াতের সময় লঞ্চের পরিবেশ বা অন্য কোন কারনে ডেঙ্গু ছগাতে পারে। এছাড়াও বাসার জমে থাকা পানি, অপরিচ্ছন্ন পরিবেশ বা অসচেতনতার কারণ থেকেও  ছড়াতে পাররে। তবে আমরা রোগীদের প্রয়োহজনীয় সেবা দিচ্ছি।
অন্যদিকের আবহাওয়া পরিবর্তনের কারনে শিশুদের নিউমোনিঢা ছড়িয়ে পড়েছে যা বিগত সময়ের চেয়ে কিছুটা বেশি। অভিভাবকদের আরও যতœবান হতে হবে। তাছাড়া আমরা চিকিৎসক-নার্সরা রোগীদের সেবা দিচ্ছেন।
স্বাস্থ্যবিভাগের হিসাবে গত আগষ্ট মাসে জেলায় ৩৮৫ জন রোগী আক্রান্ত হয়েছে যারমধ্যে গত এক সপ্তাহে আক্রান্ত ১৪৩ জন। অন্যদিকে ডেঙ্গু আক্রান্ত হয়েছে এ পর্যান্ত ২৩ জন। যারমধ্যে চলকি সপ্তাহর আক্রান্ত ৯ জন।


এ বিভাগের আরো খবর...
আওয়ামী লীগ সরকারের এসব উন্নয়ন বিএনপি দেখে না: তোফায়েল আহমেদ আওয়ামী লীগ সরকারের এসব উন্নয়ন বিএনপি দেখে না: তোফায়েল আহমেদ
ভোলায় ১১৬টি দুর্গাপূজার মন্ডপে থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা ভোলায় ১১৬টি দুর্গাপূজার মন্ডপে থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা
মনপুরা উপকূলের ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে জ্বর ও চোখের অসুখ মনপুরা উপকূলের ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে জ্বর ও চোখের অসুখ
লালমোহনে তৃতীয় শ্রেণির ছাত্রীকে নিপীড়ন, প্রধান শিক্ষক গ্রেফতার লালমোহনে তৃতীয় শ্রেণির ছাত্রীকে নিপীড়ন, প্রধান শিক্ষক গ্রেফতার
লালমোহনে সাপের কামড়ে কলেজ ছাত্রের মৃত্যু লালমোহনে সাপের কামড়ে কলেজ ছাত্রের মৃত্যু
নানা আয়োজনের মধ্যে ভোলায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন নানা আয়োজনের মধ্যে ভোলায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন
ঢাবি ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে ভোলায় বিক্ষোভ ঢাবি ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে ভোলায় বিক্ষোভ
বোরহানউদ্দিন নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত বোরহানউদ্দিন নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত
ভোলায় যৌতুকের দাবিতে স্ত্রীকে পিটিয়ে জখম করেছে পাষন্ড স্বামী ভোলায় যৌতুকের দাবিতে স্ত্রীকে পিটিয়ে জখম করেছে পাষন্ড স্বামী
শেখ হাসিনার জন্যই বাংলাদেশ উন্নয়নের রোল মডেল: এমপি শাওন শেখ হাসিনার জন্যই বাংলাদেশ উন্নয়নের রোল মডেল: এমপি শাওন

বাড়ছে ডেঙ্গু ও নিউমোনিয়ার প্রকোপ, এক মাসে আক্রান্ত চার শতাধিক
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)