ভোলায় দুইদিন ব্যাপী অভিনয় প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

প্রচ্ছদ » জেলা » ভোলায় দুইদিন ব্যাপী অভিনয় প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত
রবিবার, ২৮ আগস্ট ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে” এই স্লোগানকে সামনে রেখে ভোলা দুইদিন ব্যাপী অভিনয় প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ভোলা থিয়েটার এর আয়োজনে শনিবার শিল্পকলা একাডেমীতে এই কর্মশালা শেষ হয়।দুইদিন ব্যাপী এই অভিনয় প্রশিক্ষন কর্মশালা প্রধান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. সুদীপ চক্রবর্তী।

---

কর্মশালায় বিভিন্ন স্কুল কলেজ ও থিয়েটারের অর্ধশতাধিক অভিনয় শিল্পিরা এতে অংশ নেয়।সমাপনী দিনে এসময় আরো উপস্থিত ছিলেন ভোলা থিয়েটার এর সভাপতি নাসির উদ্দিন লিটন, সাধারণ সম্পাদক আবিদুল আলম, নির্বাহী সদস্য অতুন করঞ্জাই, আনোয়ার পারভেজ সহ আরো অনেকে।
অভিনয় প্রশিক্ষণের প্রধান প্রশিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড.সুদীপ চক্রবর্তী বলেন,ভোলা থিয়েটার এর উদ্যোগে এই অভিনয় প্রশিক্ষন কর্মশালাটি এই জেলার নতুন অভিনয় শিল্পি তৈরি করতে ভূমিকা রাখবে। এই প্রশিক্ষণ থেকে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি ভোলা থিয়েটারের নাট্যকর্মীদের অনেক কাজে লাগবে আশাকরি। এর মাধ্যমে অভিনয় এর মূল উপাদান সম্পর্কে জানতে পেরেছে প্রশিক্ষনার্থীরা। সেখান থেকে পাশ্চ্যাত, প্রাচ এবং বাংলা নাটকে কি করে অভিনয় করতে হয়, কি করে আরো বাস্তবাদি করা যায় সেই কাজ গুলো শিখানো হয়।
ভোলা থিয়েটার এর সাধারণ সম্পাদক আবিদুল আলম বলেন, তৃর্নমূল পর্যায়ে মঞ্চ নাটকে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে নিয়ে ভোলার বিভিন্ন স্কুল, কলেজ ও ভোলা থিয়েটারের নাট্যকর্মীদের নিয়ে অভিনয় প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে।অভিনয় শিল্পকে গতানুগতিক না রেখে এই শিল্পকে আরো আধুনিক করার জন্য বিশেষ করে যারা মঞ্চে অভিনয় করে তাদের দক্ষতা বৃদ্ধি করার জন্য বাংলাদেশ গ্রাম থিয়েটার এর সহযোগীতায় দুইদিন ব্যাপী অভিনয় প্রশিক্ষন কর্মশালার আয়োজন করা হয়েছে।
প্রশিক্ষন নিতে আশা সন্তুু দাশ, অহসী করঞ্জই, ইম্পাসহ আরো অনেকই জানায়, অভিনয় এর উপর দুদিনের প্রশিক্ষন পেয়ে আমরা অত্যান্ত খুশী। কারণ এর মাধ্যমে আমরা অভিনয় এর নতুন কৌশল শিখতে পেরেছি। কিভাবে মঞ্চে দাড়াঁনো, কথা বলা, চরিত্র অনুযায়ী কিভাবে নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করা যায় সেই শক্তি সাহস আমরা এই দুদিন এই প্রশিক্ষন থেকে পেয়েছি। এর মাধ্যমে অভিনয় শিখার পাশাপাশি আমাদের ব্যাক্তি জীবনেও এই প্রশিক্ষন কাজে লাগবে বলে আশাকরি।

বাংলাদেশ সময়: ০:০৮:০৭   ৪৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ