ভোলায় বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত

প্রচ্ছদ » জেলা » ভোলায় বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত
সোমবার, ৮ আগস্ট ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলায় দশদিন ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ আগষ্ট) বিকালে ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে মেলার সমাপনী উপলক্ষ্যে আলোচনা সভা ও সফল নার্সারি ও উপকার ভোগীদের মাঝে চেক বিতরনের আয়োজন করা হয়। উপকূলীয় বন বিভাগ ও ভোলা জেলা প্রশাসনের আয়োজনে মেলার সমাপনী দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ প্রশাসক আব্দুল মমিন টুলু।
বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বন বিভাগ এস এম কায়চার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, অতিরিক্ত পুলিশ সুপার আছাদুজ্জামান।

---

আলোচনা সভা শেষে ৩টি নার্সারীকে সম্মাননা হিসেবে পুরষ্কার প্রদান করা হয়। এ গুলো হলো আহসান নার্সারী, রাঙাবন নার্সারী, গ্রীন গার্ডেন নার্সারী। পরে সামাজিক বনায়নের জন্য ১২জন উপকারভোগীদের মাঝে লাভ্যাংশের চেক বিতরন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তি শিল্পী মসিউর রহমান পিংকু।
এসময় বন বিভাগের অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন সরকারী  বেসরকারী দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। ‘‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৮ জুলাই বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়। মেলায় ১৪ নার্সারী স্টোল অংশ নেয়।
মেলার সমাপনী দিনে জেলা পরিষদ প্রশাসক আব্দুল মমিন টুলু বলেন, ১৯৭০সালের ভয়াল ঘূর্নিঝড়ের পরে ভোলাকে বৃক্ষ রোপনের মাধ্যমে সবুজ বেষ্টনির মাধ্যমে আবদ্য করে ফেলে উপকূলীয় বন বিভাগ। এই অঞ্চলের মানুষ বৃক্ষ রোপনে এগিয়ে এসেছে বলেই সারা দেশে যখন ১৭% বনভূমি তখন ভোলাতে ৩৩ ভাগ বনভূমি। যা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বন আমাদের রক্ষা কবচ হিসাবে নিরাপত্তা দিয়ে যাচ্ছে এই বনভূমি।
তাই নতুন প্রজন্মকে রক্ষা করতে হলে বৃক্ষরোপণের প্রতি উদ্বুদ্ধ করতে হবে।সবাইকে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী একটি করে বনজ,ফলজ ও ঔষুধী গাছ লাগাতে হবে। এর পাশাপাশি প্রতিটি ছাদকে ছাদ বাগন করতে হবে। তাহলে পরিবারে বিভিন্ন ফলের চাহিদা পূরন করা সম্ভব। তাই আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নেই।
তিনি আরো বলেন, গাছ ছাড়া মানুষ ও সভ্যতা আশা করা যায় না। তাই পৃথিবীকে বাসযোগ্য করতে বেশি বেশি গাছ লাগানো দরকার।

বাংলাদেশ সময়: ০:০৯:২৬   ৪৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় নিষেধাজ্ঞার ১৮ দিনে ১৫৬ জেলের কারাদণ্ড
ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
ভোলা সদর উপজেলা নির্বাচনে ভোটারদের দুয়ারে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা
ভোলায় বঙ্গবন্ধু সাজে সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির
পশ্চিম ইলিশায় ইউপি সদস্যের স্বামীর ইয়াবা সেবনের ছবি ভাইরাল



আর্কাইভ