স্বপ্নের পদ্মা সেতুর আনন্দ- উচ্ছাসে ভাসছে ভোলার মানুষ

প্রচ্ছদ » অর্থনীতি » স্বপ্নের পদ্মা সেতুর আনন্দ- উচ্ছাসে ভাসছে ভোলার মানুষ
মঙ্গলবার, ২১ জুন ২০২২



মোকাম্মেল মিশু ॥
বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতু এখন স্বপ্ন নয় বাস্তব। সব প্রস্তুতি শেষ, খুলছে ২৫ জুন। ভোলাসহ দক্ষিণাঞ্চলের মানুষ এখন দিন গুনছে। আর তর সইছে না। পদ্মা সেতু খুলে দেয়ার পরেই শিগগিরই দক্ষিণাঞ্চলের সঙ্গে গোটা দেশের যোগাযোগ ব্যবস্থা যেমন সহজ হবে তেমনি গড়ে উঠবে নতুন নতুন শিল্প ও সম্ভাবনা। সৃষ্টি হবে অসংখ্য মানুষের কর্মসংস্থান। জীবনযাত্রার প্রয়োজনে শুরু হবে নানা ধরনের ব্যবসা-বাণিজ্য।
দ্বীপ জেলা ভোলার মানুষ এমনিতেই বিচ্ছিন্ন। যোগাযোগ ব্যবস্থায় পিছিয়ে থাকা এ জেলাটি এখন পদ্মা সেতুর সুফল ভোগ করবে। পদ্মা সেতু চালু হলে তা যে কেবল এই সেতুর আশপাশের জনগণের জীবনমানকে এগিয়ে নেবে তা নয়, বরং এটা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ভোলার মানুষের জীবনকেও এগিয়ে নেবে। পুরো ভোলার অর্থনীতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে পদ্মা সেতু হবে একটি নতুন মাইলফলক।

---

এ সেতু ভোলার শুধু শিল্প খাতেই নয়, সুফল পাওয়া যাবে কৃষি খাতে ও পর্যটন খাতে। দক্ষিণাঞ্চলে শিল্পায়ন তথা জাতীয় অর্থনীতিতে নতুন দুয়ার খুলে যাবে। পদ্মা নদীর ওপর পুরো পদ্মা সেতু প্রস্তুত হওয়ায় ভোলার উন্নয়ন এবং অগ্রগতির নতুন যুগে প্রবেশের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে।
পদ্মা সেতু চালু হলে ভোলার অর্থনীতির চেহারা বদলে যাবে। বিনিয়োগ, কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে, যা মানুষের জীবনমানকে আরো উন্নত করবে। সব বাধা উপেক্ষা করে শেষ পর্যন্ত নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের দুঃসাহসিক চ্যালেঞ্জ নেয় বাংলাদেশ সরকার।
এই সেতুর মাধ্যমে ভোলাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্ব অঞ্চলের বিরামহীন এবং নিরবচ্ছিন্ন যোগাযোগের অবারিত এক সুযোগ সৃষ্টি হবে। পদ্মা সেতু চালু হওয়ার মাধ্যমে উত্তর-দক্ষিণ কোনো ভাগ থাকবে না। সব মিলে মিশে একাকার হয়ে যাবে। পদ্মা সেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গেই ভোলাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক গতি আসবে। অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে দীর্ঘদিন ধরে পিছিয়ে পড়া ভোলার মানুষের জীবনে পদ্মা সেতু বিশাল এক সম্ভাবনা সৃষ্টি করেছে। ইতোপূর্বে এসব অঞ্চলের পণ্য আনা-নেয়ায় যে সংকট তা ছিল ভাষায় বর্ণনার মতো নয়। ফেরি ঘাটে জামে পড়ে মালামাল পচে যাওয়া বা দুর্যোগে লঞ্চ আসতে না পারায় ক্ষতি। সব মিলিয়ে সব সংকট দূর হয়ে যাচ্ছে এক পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে এমনটাই মনে করছেন, ভোলার সকল শ্রেণী পেশার মানুষ।
সাংস্কৃতিক ব্যক্তি তালহা তালুকদার বাঁধন বলেন, একটি দেশের অর্থনীতি নির্ভর করে সেই দেশের উন্নত যোগাযোগ ব্যবস্থার উপর। সেই ক্ষেত্রেই পদ্মা সেতুর মাধ্যমে আমরা এক ধাপ এগিয়ে গেলাম। বিশেষ করে আমরা যারা এই দ্বীপে বসবাস করি, সেই দিক থেকে পদ্মা সেতু আমাদের ভোলাবাসীর জন্য বড় একটি প্রাপ্তি।
আওয়ামী লীগ নেত্রী রেহানা ফেরদৌস বলেন, স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তব। পদ্মা সেতু হওয়াতে আমাদের সময় সংক্ষিপ্ত হবে। আমাদের ভোলাবাসীর জন্য ব্যবসায়িক ক্ষেত্রে এবং চিকিৎসা ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে পদ্মা সেতু।
পদ্মা সেতুর কারণে এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্য প্রসারিত হওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের জিডিপি বৃদ্ধি পাবে মনে করছেন ভোলার জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু। তিনি বলেন, পদ্মা সেতু হওয়াতে আমাদের এই দক্ষিণ অঞ্চলের বিশেষ করে ভোলা পণ্য আনা নেয়ার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে।
স্বপ্নের পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে। ভোলাসহ দক্ষিণ অঞ্চলের মানুষের মুখে হাসি ফুটেছে। স্বপ্নের পদ্মা সেতুর আনন্দে ভাসছে ভোলার মানুষের।

বাংলাদেশ সময়: ২৩:৪৬:০৮   ৫১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
ভোলার বাজারে সব ধরনের মাছের দাম আকাশ ছোয়া!
মাচা পদ্ধতিতে সবজি চাষে সফল ভোলার কৃষকেরা
ভোলায় SOYEE প্রোগ্রামের চাকুরি বিষয়ক মেলা অনুষ্ঠিত
লাল তীর সীড’র সাথে জিজেইউএস’র চুক্তি স্বাক্ষর
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ