ভোলায় চর দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, হামলা ॥ পুলিশসহ আহত-৩০

প্রচ্ছদ » অপরাধ » ভোলায় চর দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, হামলা ॥ পুলিশসহ আহত-৩০
শুক্রবার, ১৭ জুন ২০২২



স্টাফ রিপোর্টার ॥
আবারও ভোলার চরাঞ্চলে সীমানা বিরোধ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ছে। চর দখলকে কেন্দ্র করে প্রতিপক্ষের সাথে সংঘাত সংঘর্ষের জড়িয়ে পড়ছে গ্রুপগুলো। হামলা পাল্টা হামলায় হতাহতের খবর পাওয়া যাচ্ছে। সম্প্রতি ভোলা সদর উপজেলার চটকিমারা চরে এবং দৌলতখান উপজেলার নেয়ামতপুর চরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছুড়তে বাধ্য হয়েছে। এসময় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
জানা যায়, গত ভোলার দৌলতখান উপজেলার নেয়ামতপুর চর দখল নিয়ে নেয়ামতপুরবাসী এবং ভবানীপুরবাসীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আদালতের রায় এবং জেলা প্রসাশনের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বৃহস্পতিবার নেয়ামতপুর চরে ভবানীপুর চরের লোকজন হানা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসময় নেয়ামতপুর চরের মহিলাদেরকে অপদস্থ করা হয়েছে এবং গরু ও ভেড়া লুট করেছে বলেও অভিযোগ পাওয়া গেছে।
চরের বাসিন্দারা অভিযোগ করেন, বৃহস্পতিবার ভবানীপুরের আওলাদ ও নবু গ্রুপের লোকজন নেয়ামতপুর চরে এসে মানুষদের বাড়িঘরে হানা দেয়। তাদের ভয়ে পুরুষরা নিরাপদ আশ্রয়ে চলে যায়। এসময় সন্ত্রসীরা নারী শিশুদের মারধর করে। বাধা দিতে এসে বেশ কয়েকজন নারী লাঞ্ছিত হয়েছেন বলেও অভিযোগ পাওয়া গেছে। স্থানীয়রা জানান সন্ত্রাসীরা এসময় বিল্লাল নামে একজনকে ধরে নিয়ে যায়।
নেয়ামতপুর চরের মালিক পক্ষের প্রধান আলহাজ্ব ফেরদাউস আহমেদ জানান, নেয়ামতপুর এবং ভবানীপুর চরের মধ্যে দীর্ঘদিন সীমানা নির্ধারণ নিয়ে বিরোধ ছিল। গত বছর হাইকোর্ট থেকে চূড়ান্ত রায় দেয়া হয়। ওই রায় মোতাবেক গত ২৪ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করে জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লোকজন গিয়ে সীমানা নির্ধারণ করে পিলার গাড়া হয়।
হঠাৎ করে বৃহ¯পতিবার ভবানীপুরের সন্ত্রাসীরা চরে এসে হানা দিয়েছে। তারা আদালতের রায় অমান্য করে জবর দখলের চেষ্টা করে। এসময় হামলা পাল্টা হামলার ঘটনা ঘটে। আলহাজ্ব ফেরদাউস অভিযোগ করেন সন্ত্রাসীরা যাওয়ার সময় চরবাসীর ১০/১২ টি গরু এবং ৫টি ভেড়া নিয়ে গেছে।
অপর দিকে গত সপ্তাহের বৃহ¯পতিবার  ভোলা-বরিশাল সীমানান্তবর্তী চর চটকিমারায় চর দখলকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চার পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ ২৮ রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে। এ ঘটনায় ২৪জনের নামে ভোলা থানায় মামলা হয়েছে। পুলিশ ১২জনকে গ্রেফতার করেছে। বৃহস্পতিবার ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের চর চটকিমারা এবং বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় এ হমালার ঘটনা ঘটে।
ভোলা সদর থানার ওসি মো. এনায়েত হোসেন জানান, সংঘর্ষ থামাতে গিয়ে চার পুলিশ সদস্য আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্তণে  পুলিশ ২৮রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে। ওসি আরও জানান, চর দখলকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ২৩:২৫:৩১   ৩৮৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা
লালমোহনে আবাসনের ঘর জবর দখলের অভিযোগ
ভোলায় যাত্রীবাহী লঞ্চ থেকে ৮৫ মণ মাছ জব্দ
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
ফুঁক দিয়েই সব সমস্যার সমাধান করেন ফরিদ!
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
ভোলায় যুবকের রহস্যজনক ঝুলন্ত মরদেহ উদ্ধার
টাকা নিয়ে প্রতারণা, সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার



আর্কাইভ