ভোলায় জনশুমারি ও গৃহগণনা প্রশিক্ষণের উদ্বোধন

প্রচ্ছদ » জেলা » ভোলায় জনশুমারি ও গৃহগণনা প্রশিক্ষণের উদ্বোধন
মঙ্গলবার, ৩১ মে ২০২২



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় চার দিন ব্যাপী জনশুমারি ও গৃহগণনার প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সোমবার (৩০ মে) সকালে ভোলা সদর উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের হলরুমে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।
জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন, ভোলা খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপপরিচালক মো. হাসান ওয়ারিসুল কবীর, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজুর ইসলাম প্রমূখ।

---

জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ পরিচালক মাকসুদুর রহমান বলেন, জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর মাধ্যমে বাংলাদেশের ভৌগোলিক সীমানাবেষ্টিত অঞ্চলের সকল গৃহ, সাধারণ, প্রাতিষ্ঠানিক ও বস্তি খানা, ভাসমান/ছিন্নমূল জনগোষ্ঠী, থানায় বসবাসরত সকল সদস্যের জনতাত্ত্বিক ও আর্থ-সামাজিক তথ্য সংগ্রহ করা হবে। এবারের শুমারিতে Geographic Information System (GIS) বেইজড ডিজিটাল ম্যাপ ব্যবহার করে Computer Assisted Personal Interviewing (CAPI) পদ্ধতিতে ডিজিটাল ডিভাইস ‘ট্যাবলেট’-এর মাধ্যমে একযোগে দেশের সকল খানা, গৃহ ও ব্যক্তির তথ্য সংগ্রহ করা হবে। মাঠপর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ১৫-২১ জুন, ২০২২ সময়ে পরিচালিত হবে। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের ফলে তথ্য প্রক্রিয়াকরণ সহজতর হবে এবং স্বল্পতম সময়ে শুমারির রিপোর্ট প্রকাশ সম্ভব হবে বলেম জানান তিনি।
তিনি আরও বলেন, শুমারির তথ্য সংগ্রহের জন্য গড়ে ১০০টি খানা নিয়ে একটি গণনা এলাকা গঠন করা হয়েছে। প্রায় প্রতিটি গণনা এলাকার জন্য ০১ জন অর্ণনাকারী এবং ৫/৬ জন গণনাকারীর জন্য ০১ জন সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছে, যারা স্থানীয় শিক্ষিত যুবক/যুব মহিলা। গণনাকারী ও সুপারভাইজারদের কার্যক্রম তদারকির জন্য ০১ জন জোনাল অফিসার নিয়োগ দেয়া হয়েছে।
এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন, দেশের প্রকৃত চিত্র পাওয়া যায় নির্ভুল ও সঠিক পরিসংখ্যানে। দেশের প্রকৃত অবস্থা জানতে ও বুঝতে নির্ভুল ও সঠিক পরিসংখ্যান জরুরি। কেননা পরিসংখ্যানের ওপর নির্ভর করে দেশের কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়। যদি পরিসংখ্যান ভুল হয় তাহলে দেশের পরিকল্পনা অনুযায়ী কাজ করা কঠিন হয়ে পরে। তাই বর্তমানে জনশুমারি ও গৃহগণনার যে উদ্যোগ নেওয়া হয়েছে এবং এ কাজে যারা যুক্ত রয়েছেন তাদের সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে কাজ করতে হবে।
এসময় জনশুমারি ও গৃহগণনার-২০২২ এর উপজেলা শুমারী সমন্বয়কারী, জোনাল অফিসার ও আইটি সুপারভাইজারগন প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করেন।

বাংলাদেশ সময়: ১:২৬:৫৩   ২৮০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইলিশ মাছ রান্না না করায় মাকে কুপিয়ে হত্যা করল ছেলে
ভোলায় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত



আর্কাইভ