ভোলার কাশেমগঞ্জ ঘাটে পন্টুন স্থাপনসহ লঞ্চ ভেড়ানোর দাবি

প্রচ্ছদ » জেলা » ভোলার কাশেমগঞ্জ ঘাটে পন্টুন স্থাপনসহ লঞ্চ ভেড়ানোর দাবি
রবিবার, ২২ মে ২০২২



ছোটন সাহা ॥
ভোলার লালমোহন উপজেলার কাশেমগঞ্জ বাজার ঘাটে পন্টুন স্থাপনসহ লঞ্চ ভেড়ানোর দাবি এলাকাবাসীর। পন্টুনের অভাবে কাশেমগঞ্জ ঘাটে লঞ্চ না ভেড়ায় যাত্রীদের লালমোহন সদর কিংবা চরফ্যাশন উপজেলায় গিয়ে অনেকটা পথ ঘুরে চরম দুর্ভোগ নিয়ে লঞ্চ উঠতে হচ্ছে। ফলে প্রতিনিয়ত যাত্রী, ব্যবসায়ীসহ এলাকার মানুষকে সীমাহীন কষ্ট উপেক্ষা করে গন্তব্যে যেতে হয়। একাধিকবার পন্টুন স্থাপনের জন্য এলাকাবাসী দাবি জানিয়ে এলেও তা বাস্তবায়ন হয়নি।
জানা গেছে, লালমোহন ও চরফ্যাশন উপজেলার সীমান্তবর্তী লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের জনপদ কাশেমগঞ্জ। ওই এলাকার পাঁচ ইউনিয়নের ৫০ হাজার মানুষের প্রতিদিন ঢাকা, নোয়াখালী, হাতিয়া, মনপুরা ও আলেকজেন্ডারসহ বিভিন্ন জেলায় যাতায়াত করছেন।

---

কাশেমগঞ্জ ঘাট ভালো থাকাকালীন চার বছর আগে লঞ্চ ভিড়লেও এখন পন্টুনের অভাবে ভিড়ছে না। যে কারণে দুর্ভোগ পোহাতে হয় ওই অঞ্চলের মানুষদের। লঞ্চে উঠতে হলে তাদের অনেক পথ ঘুরে যেতে হয়। এতে একদিনে যেমন অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে, অন্যদিকে ভোগান্তি পোহাতে হয়।
স্থানীয় বাসিন্দা ব্যবসায়ী মো. সেলিম, মৎস্য আড়ৎদার মোশ ইসমাইল বলেন, আগে লঞ্চ ভিড়তো তখন আমাদের কোনো সমস্যা হয়নি, কিন্তু গত কয়েক বছর ধরে লঞ্চ ভিড়ে না। সবচেয়ে ক্ষতির সম্মুখিন হচ্ছেন ব্যবসায়ীরা।
যাত্রী মোশারেফ হোসেন বলেন, পন্টুন নাই, তাই লঞ্চ নোঙর দেয় না, আমাদের বহু পথ ঘুরে লঞ্চে যেতে হয়। এতে অতিরিক্ত ভাড়া এবং সময় দুটোই ব্যয় হচ্ছে।
যাত্রীদের চলাচলের সুবিধার জন্য বার বার কাশেমগঞ্জ বাজার লঞ্চঘাটে পন্টুন স্থাপনের দাবি জানানো হলেও তা বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ উঠেছে।
লর্ডহাডিঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আবুল কাশেম বলেন, দীর্ঘদিনেও ঘাটে পন্টুন না থাকায় এখানকার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। দীর্ঘদিন থেকে এ অঞ্চলের খাদ্যশস্য পরিবহন বন্ধ রয়েছে। ফলে অর্থনৈতিকভাবেও পিছিয়ে রয়েছে এ অঞ্চলের মানুষ। অঞ্চলটির মানুষের সুবিধার কথা বিবেচনা করে এখানে পন্টুন স্থাপন জরুরি।
তিনি আরও বলেন, বিষয়টি আমরা একাধিকার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থাকে (বিআইডব্লিটিএ) জানিয়েছি। কিন্তু কোনো ব্যবস্থা নেইনি কর্তৃপক্ষ।
বিষয়টির ব্যাপারে চানতে চাইলে বিআইডব্লিটিএ’র সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম বলেন, আমরা খুব শিগগিরই লঞ্চ ঘাটটি পরিদর্শন করে ব্যবস্থা নেবো।
এ ব্যাপারে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেন, বিষয়টি সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে সেখানে পন্টুন স্থাপনের জন্য ব্যবস্থা করা হবে। যাতে জন দুর্ভোগ লাঘব হয়।
এদিকে খুব দ্রুত ঘাটে পন্টুন স্থাপনের দাবি এলাবাসীর।

বাংলাদেশ সময়: ২৩:০৪:৪১   ৩০৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় নিষেধাজ্ঞার ১৮ দিনে ১৫৬ জেলের কারাদণ্ড
ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
ভোলা সদর উপজেলা নির্বাচনে ভোটারদের দুয়ারে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা
ভোলায় বঙ্গবন্ধু সাজে সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির
পশ্চিম ইলিশায় ইউপি সদস্যের স্বামীর ইয়াবা সেবনের ছবি ভাইরাল



আর্কাইভ