ভোলার প্রবীণ আইনজীবী মু. শাহজাহান আর নেই

আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলা আইনজীবী সমিতির প্রবীণ সদস্য, বিশিষ্ট সমাজসেবী ও মানবাধিকারকর্মী এডভোকেট মুহাম্মদ শাহজাহান আর নেই। মঙ্গলবার (১৭ মে) সকালে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর। তিনি ১ পুত্র, ১ কন্যা ও ১ স্ত্রীসহ বহু আত্মীয়স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার মাগরিববাদ ভোলার ঈদগাহ মাঠে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ভোলার বিশিষ্ট ব্যক্তিবর্গ ও ধর্মপ্রাণ মুসলমানগণ উপস্থিত ছিলেন।

---

মরহুম মুহাম্মদ শাজাহানের মৃত্যুতে জাসদ এর সভাপতি সাবেক মন্ত্রী হাসানুল হকজ ইনু এমপি, সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি গভীর শোক প্রকাশ করেন। শোক বার্তায় তারা বলেন, মরহুম মুহাম্মদ শাজাহানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করছি। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি। পরম করুনাময়ের দরবারে তার রুহের মাগফিরাত কামনা করছি। মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করছি আল্লাহ তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। এছাড়াও মরহুম মুহাম্মদ শাজাহানের মৃত্যুতে ভোলা জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর, সিনিয়র সহসভাপতি আমিনুল ইসলাম খান, ভোলা জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ ফরিদুর রহমান, সাধারণ সম্পাদক এডভোকেট মাহাবুবুল হক লিটু, পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু, দৈনিক আজকের ভোলা সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, ভোলা জেলা কমিউনিষ্ট পার্টির সভাপতি মোবাশ্বের উল্লাহ চৌধুরী, ভোলা নাগরিক অধিকার ফোরামের সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক এড. সাহাদাত হোসেন শাহিন গভীর শোক প্রকাশ করেন। শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। তার মৃত্যুতে ভোলার রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ অসংখ্য মানুষ শোক প্রকাশ করেছেন।
মরহুম মুহাম্মদ শাজাহান পেশাগত জীবনে তিনি ১৯৬৯ সনে ভোলা নৈশ মাধ্যমিক বিদ্যালয় স্থাপন ও ১৯৭৮ সন পর্যন্ত প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। একই সঙ্গে ইলিশা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার দায়িত্বে ছিলেন। ১৯৭৫ সনে আলীনগর উচ্চ বিদ্যালয় স্থাপন ও ১৯৭৯ সনে জুন পর্যন্ত প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন।
আইনজীবী হিসাবে ১৯৮৪ সন হতে ১৯৯১ সন পর্যন্ত সহকারী পাবলিক প্রসিকিউটর ও ২০০১ সন থেকে ২০০৭ সন পর্যন্ত অতিরিক্ত পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন। এছাড়াও ১৯৮২ সন থেকে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার আইন উপদেষ্টা ও পল্লী উন্নয়ন বোর্ড, ভোলা সদর উপজেলার আইন উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।
মরহুম মুহাম্মদ শাজাহান ১৯৬৯ এর গণ অভ্যূত্থান ও ১৯৭১ এর মহান স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করেছেন। ১৯৭৮ সন থেকে ১৯৮৬ সন পর্যন্ত ভোলা সদর থানা যুবদলের সভাপতি, ১৯৮৭ সন থেকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর সভাপতি, ১৯৮৪ সন থেকে ১৯৯০ সন পর্যন্ত ভোলা জেলা সমবায় ইউনিয়নের সহসভাপতি, ১৯৭৩ সনে আলীনগর ইউপি’র নির্বাচিত মেম্বার, ১৯৮২ সনে মানব কল্যাণে লেতরা থেকে ভোলা শহর পর্যন্ত ১৫ দিনের দীর্ঘ পদযাত্রায় অংশ, ২০০১ সন থেকে তেল, গ্যাস, জাতীয় সম্পদ রক্ষা জেলা কমিটির সহসভাপতি, আলীনগর ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতির সভাপতি, ১৯৭৩ইং সন পর্যন্ত ১৯৭৬ইং পর্যন্ত হইতে ভোলা ল’ কলেজের ছাত্র সংসদের সাধারন সম্পাদক, জাতীয় বন্ধুজন বাংলাদেশ ভোলা এর সদস্য ও সাংগঠনিক সম্পাদক, ভোলা আঞ্জুমান মুফিদুল ইসলামের আজীবন সদস্যসহ বৃক্ষরোপন অভিযান, গৃহপালিত পশু ও পাখির সুরক্ষার জন্য ভোলা থানার গ্রাম গুলিতে টিকাদান কর্মসূচীর সক্রিয় সদস্য, বাংলাদেশ রেড ক্রস পরবর্তীতে রেড ক্রিসেন্ট সোসাইটির ভোলা শাখার আজীবন সদস্য, মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম, ভোলা জেলা শাখার সহসভাপতি, বাংলাদেশ পরিবেশবিদ আইনজীবী এসোসিয়েশনের বরিশাল আঞ্চলিক শাখার সংযুক্ত করিয়া ভোলা খালসহ জলভূমি রক্ষার একজন সক্রিয় কর্মী, ভোলা জেলা নাগরিক কমিটির ও নাগরিক ঐক্য কমিটির সভাপতি ও ভোলা পৌরসভার ৯নং ওয়ার্ডের চরজংলা সি.বি.ও এর সভাপতি, ভোলা জেলা দূর্নীতি দমন প্রতিরোধ কমিটির সক্রিয় সদস্য, আইন সহায়তা কমিটির একজন প্যানেল আইনজীবীর হিসেবে দায়িত্ব পালন করেছেন।
এছাড়াও তিনি সাংষ্কৃতিক উন্নতির জন্য স্বরলিপি সংসদ প্রতিষ্ঠাসহ বিভিন্ন বিদ্যালয়, মক্তব ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। এর মধ্যে ভোলা নৈশ মাধ্যমিক বিদ্যালয়, আলীনগর উচ্চ বিদ্যালয়, চরজংলা বেসরকারি রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয় ও তদসংলগ্ন মাদ্রাসা, মিয়া বাড়ীর দরজার হাফেজিয়া মাদ্রাসা উল্লেখযোগ্য।


এ বিভাগের আরো খবর...
শিক্ষক হত্যা-নির্যাতন এর বিচারের দাবিতে ভোলায় রাস্তায় নেমেছে শিক্ষক ও শিক্ষার্থীরা শিক্ষক হত্যা-নির্যাতন এর বিচারের দাবিতে ভোলায় রাস্তায় নেমেছে শিক্ষক ও শিক্ষার্থীরা
ভোলায় মাদরাসা শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা ভোলায় মাদরাসা শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা
ভোলায় পুলিশের বিশেষ অভিযানে চার চোর আটক ভোলায় পুলিশের বিশেষ অভিযানে চার চোর আটক
ধনিয়া ইউনিয়নে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার ধনিয়া ইউনিয়নে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে মাছ শিকার, ৬ জেলে আটক নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে মাছ শিকার, ৬ জেলে আটক
লালমোহনে ব্যাংকে ঢুকে চোরের তা-ব লালমোহনে ব্যাংকে ঢুকে চোরের তা-ব
বাংলাদেশ গণঅধিকার পরিষদের ভোলা জেলার শাখার কমিটি গঠনের মতবিনিময় সভা বাংলাদেশ গণঅধিকার পরিষদের ভোলা জেলার শাখার কমিটি গঠনের মতবিনিময় সভা
তজুমদ্দিনে আশরাফুল ল্যাবরেটরীজ চিকিৎসা ও ঔষধ বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন তজুমদ্দিনে আশরাফুল ল্যাবরেটরীজ চিকিৎসা ও ঔষধ বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন
শিগগিরই চালু হচ্ছে ভোলা-ঢাকা বাস সার্ভিস শিগগিরই চালু হচ্ছে ভোলা-ঢাকা বাস সার্ভিস
পশু খাদ্যের বাড়তি দামেও লাভের আশা করছেন ভোলার খামারিরা পশু খাদ্যের বাড়তি দামেও লাভের আশা করছেন ভোলার খামারিরা

ভোলার প্রবীণ আইনজীবী মু. শাহজাহান আর নেই
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)