ভোলায় অশনির প্রভাবে ৭০ কোটি টাকার রবিশস্যের ক্ষতি

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় অশনির প্রভাবে ৭০ কোটি টাকার রবিশস্যের ক্ষতি
শুক্রবার, ১৩ মে ২০২২



ছোটন সাহা ॥
ঘূর্নিঝড় অশনির প্রভাবে দুই দিনের টানা বর্ষনে ভোলায় কৃষকদের ৭০ কোটি ৩৬ লাখ ১১ হাজার টাকার বরিশস্যের ক্ষতি হয়েছে।
তবে ঝড়ে আক্রান্ত হয়েছে ৮৮ হাজার ৭৩১ হেক্টর জমির ফসল। এরমধ্যে ক্ষতিগ্রস্থ্য হয়েছে ১০ হাজার ২৩৮ হেক্টর জমির ফসল। জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।
সুত্র জানায়, গত দুইদিনে ভোলায় ৫৯ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে। এর সাথে ঘন্টায় ২-৩ কিলোমিটার বেগে ঝড়ো বাতাসস বয়ে যায়। প্রকৃতিক এ দুর্যোগে আক্রান্ত হয়েছে কৃষকদের রবিশস্য। ক্ষতিগ্রস্থ ফসলের মধ্যে বোরো ধান আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ৩৫০হেক্টর জমির ফসল। এরমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ১৩৩৪ হেক্টর। টাকার অংকে ধানের ক্ষতির পরিমান  ৯ কোটি ৪৫ হাজার টাকা। জেলায় মুগ ডাল আক্রান্ত হয়েছে ১৮ হাজার ২৮৭ হেক্টর। যার মধ্যে ক্ষতিগ্রস্থ্য হয়েছে ১ হাজার ৭৫ হেক্টর জমির ফসল। টাকার অংকে এখানে ক্ষতির পরিমান প্রায় ৮ কোটি ২৫ লাখ টাকা।

---

অন্যদিকে ফেলন ডাল আক্রান্ত হয়েছে ১৭২৩ হেক্টর জমি। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬৬ হেক্টর জমির ফসল। এখানের ক্ষতির পরিমান ৬৬ লাখ ৪০ হাজার টাকা। জেলায় সয়াবিন আক্রান্ত হয়েছে ১১ হাজার ৯৩৯ হেক্টর জমি। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ২ হাজার ৯৮৪ হেক্টর। এখানে ক্ষতি হয়েছে ৩ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকা।
ঝড়ের প্রভাবে সৃষ্ট বৃষ্টিতে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৪৬৭ হেক্টর জমির ফসল। এখানে ক্ষতিগ্রস্ত হয়েছে ২ হাজার ২৬২ হেক্টর জমি। টাকার অংকে এর ক্ষতির পরিমান দাঁড়িয়েছে ২৩ কোটি ২২ লাখ টাকা।
জেলায় চিনা বাদাম আক্রান্ত হয়েছে ১১ হাজার ৭৬ হেক্টর জমি। এরমধ্যে ক্ষতি হয়েছে ৩ হাজার ৩২২ হেক্টর জমির ফসল। টাকার অংকে এর ক্ষতির পরিমান দাড়িয়েছে ২৩ কোটি ৯২ লাখ টাকা।
অন্যদিকে জেলায় সবজি ক্ষেত আক্রান্ত হয়েছে ৪ হাজার ৮৯০ হেক্টর। এরমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ১৪৬৮ হেক্টর জমি। টাকার অংকে এ ক্ষতির পরিমান ২ কোটি ৬৪ লাখ হাজার টাকা। কৃষি অফিসের হিসাবে জেলার সাত উপজেলায় মোট ৪৫ হাজার ২৭৭ মেট্রিক টন ফসল ক্ষতিগ্রস্ত হয়।
এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ হাসান ওয়ারিসুল কবীর বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরী করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হবে। যদি কৃষকদের জন্য কোন প্রনোদনা বা বরাদ্দ আসে তাহলে কৃষকদের সহযোগীতা করা হবে। তবে যেসব ফসলের ক্ষেত জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে, সেগুলো দ্রুত নিস্কাশনের জন্য কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও যেসব ফসল পরিপক্ক হয়েছে তা কর্তনের নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০:১০:২৬   ৪৩৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল



আর্কাইভ