ভোলায় বাড়ছে শিশুদের নিউমোনিয়া এক সপ্তাহে আক্রান্ত-১০৬

প্রচ্ছদ » জেলা » ভোলায় বাড়ছে শিশুদের নিউমোনিয়া এক সপ্তাহে আক্রান্ত-১০৬
শুক্রবার, ২৯ এপ্রিল ২০২২



ছোটন সাহা ॥
ভোলার উপর দিয়ে বইছে প্রচন্ড তাপদাহ। এতে শিশুদের ঠান্ডা, সর্দি কাশি ও নিউমোনিয়াসহ নানা রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। হাসপাতালগুলোতে রোগীদের চাপ বেড়েছে। তবে শয্যা সংকটে একটি বেডে গড়ে ২/৩ করে রোগী ভর্তি হচছে। এতে চরম দুর্ভোগ পোহাচাছেন রোগীর স্বজনরা। চিকিৎসা নিতে আসা শিশুরাও ভোগান্তির শিকার হচ্ছেন।
হঠাৎ করেই শিশুদের নিউমোনিয়া রোগ বেড়ে যাওয়ায় তাদের নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন অভিভাবকরা। জেলা সিভিল সার্জন কার্যালয় থেবে জানা গেছে, গত ২৪ ঘন্টায় জেলায় নতুন করে ১২জন শিশু নিউমোনিয়া আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহের আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১০৬ জন। গত এক মাসে মোট আক্রান্ত ৪৪৫ জন।

---

ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে, শিশু রোগীদের চাপ। একদিকে গরম অন্যদিকে পর্যপ্ত শয্যা না থাকায় একটি বেডে গড়ে ২/৩ জন করে চিকিৎসা নিচ্ছেন। বৃহ¯পতিবার (২৮ এপ্রিল) দুপুর পর্যন্ত শিশু ওয়ার্ডে ভর্তি আছেন ৬৩ জন। যাদের মধ্যে সকাল থেবে  নিউমোনিয়া আক্রান্ত ভর্তি হয়েছে ৫ জন।
সদরের রতনপুর থেকে শিশুকে নিয়ে চিকিৎসা নিতে আসা হাফিজা বেগম বলেন, ২ দিন ধরে শিশুকে নিয়ে হাসপাতালে রয়েছি, শিশুর নিউমোনিয়া হয়েছে, তার চিকিৎসা চলছে।
বোরহানউদ্দিন থেকে আসা শিশু রোগী বাবা মোঃ কামাল হোসেন বলেন, বোরহানউদ্দিন শিশু ভর্তি ছিলো, সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ভোলা হাসপাতালে নিয়ে এসছি। এখন কিছুটা ভালোর দিকে।
একই অবস্খার কখা জানান লালমোহন খেকে আসা রোগীর মা রিফা বেগম, রতনপুর খেকে আসা ইশরাত জাহান, ইলিশা থেকে আসা খাদিজা ও আকলিমাসহ অন্যরা।
শিশুদেরর অভিভাবকরা জানালেন, হাসপাতালে চিকিৎসা নিতে এলে বেড সংকট থাকায় গরমের মধ্যে তাদের সন্তানদের নিয়ে গাদাহাদি করে চিকিৎসা নিতে হচ্ছে। গরম বাড়ার কারনে শিশুদের রোগ বেগেছে।
ভোলার সিভিল সির্জন ডাঃ কেএম শফিকুজ্জামান জানান, গরমের কারনে ঘাম থেকে শিশুদের নিউমোনিয়াসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাগ বেড়েছে। চিকিৎসকরা তাদের প্রয়োজনীয় চিবিৎসা দিচ্ছেন। তবে হাসপাতালগুলো পর্যপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। শিশুদের প্রতি অভিভাবকদের আরও যতœবান হওয়ার আহবান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২:০১:৪৮   ৩২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার
দৌলতখানে উপজেলা নির্বাচনে ১২ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন



আর্কাইভ