ফ্রাইডেস ফর ফিউচারের আহবানে ভোলায় জলবায়ু ন্যায্যতায় দাবিতে মানববন্ধন

প্রচ্ছদ » জলবায়ু » ফ্রাইডেস ফর ফিউচারের আহবানে ভোলায় জলবায়ু ন্যায্যতায় দাবিতে মানববন্ধন
শনিবার, ২৬ মার্চ ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনরত ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে ভোলায় ফ্রাইডেস ফর ফিউচারের আহবানে ভোলায় জলবায়ু ন্যায্যতায় দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ মার্চ) সকালে ভোলা প্রেস ক্লাবের সামনে সমাবেত হয়ে তরুণরা নানান দাবী সংম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকেন। ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ ও  একশন এইডের আয়োজনে প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের জন্য দায়ী ও উন্নত দেশের প্রতিশ্রুতি কার্যকর ও তাদের অর্থায়ানের মাধ্যমে ক্ষতিগ্রস্ত দেশগুলোর কার্যক্রম বাস্তবায়ন অর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করণেই ক্যাম্পেইনটির মূল লক্ষ্য। এসময় বক্তরা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়ন করার দাবি জানান তরুণরা।

---

উল্লেখ্য, সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুল পড়–য়া ছাত্রী গ্রেটা থানবার্গ একটি প্যালকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল, ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানান প্রান্তের স্কুলও কলেজ পড়–য়া তরুন-তরুনীরা এই ধর্মঘট পালন করে আসছে। ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর ভোলা জেলা কমিটির সদস্য মো: এহসানুল হক জিহাদ এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন সাংবাদিক জুয়েল সাহা, মো: সাদ্দাম হোসেন, সাকির প্রমুখ। এসময় জলবায়ু অবরোধ এর সাথে একাত্মতা প্রকাশ করেন, ভোলা জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু, ভোলা নাগরিক অধিকার ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট শাহাদাত হোসেন সাহিন, যুগ্ম-সম্পাদক এম শাহরিয়ার জিলন প্রমুখ।
এ সময় শিক্ষার্থীরা সরকার এবং বিনিয়োগকারীদের পরিবেশ বিধ্বংসী জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে এসে নবায়নযোগ্য জ্বালানি প্রসারের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১:২৩:৩০   ৫২৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জলবায়ু’র আরও খবর


ভোলায় জলবায়ুর দুর্গতদের জন্য গৃহীত প্রকল্পের সুবিধা পাচ্ছে না ভুক্তভোগীরা
ভোলায় দুর্যোগ ঝূঁকি ও প্রস্তুতিতে কমিউনিটি লিডারদের সক্ষমতাবৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
বোরহানউদ্দিনে গ্লোবাল ডে অব ক্লাইমেট অ্যাকশন উপলক্ষে আলোচনাসভা মানববন্ধন ও র‌্যালি
ভোলায় প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে ব্যাংকেহাটে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন
ভোলায় কমিউনিটি অপারেশন ম্যানুয়ালের উপর প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন
ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভোলায় নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভোলায় বিশ^ পরিবেশ দিবসে বৃক্ষরোপন কর্মসূচি



আর্কাইভ