লালমোহনে পুকুরে মিলল বিরল প্রজাতির ‘সাকার ফিশ’

প্রচ্ছদ » লালমোহন » লালমোহনে পুকুরে মিলল বিরল প্রজাতির ‘সাকার ফিশ’
শনিবার, ১৫ জানুয়ারী ২০২২



স্টাফ রিপোর্টার ॥
ভোলার লালমোহনে পুকুরে মিলল বিরল প্রজাতির সাকার ফিশ। শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার পশ্চিম চর উমেদ ইউনিয়নের সৈনিক বাজার সংলগ্ন এলাকার মালেক কন্টেকটার বাড়ির কামালের পুকুর থেকে ২৫টি মাছ পাওয়া যায়। মালেক কন্টেকটারেরর ছেলে কামালের জালে উঠে আসে এ মাছগুলো।
গ্রামের পুকুরে এ ধরনের মাছ পাওয়ার খবরে পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মাছগুলো এক নজর দেখার জন্য ভীড় জমিয়েছেন উৎসুক মানুষ।
জানা গেছে, বিরল প্রজাতির এই ‘সাকার ফিশ’ অ্যাকুরিয়ামে ব্যবহৃত হয়। এটি পুকুর বা জলাশয়ে চাষ, উৎপাদন বা বাজারজাত করায় নিষেধাজ্ঞা রয়েছে। চাষ ছাড়াই পুকুরে সাকার ফিশের দেখা মেলায় অনেকেই হয়েছেন হতবাক। কেউ কেউ আবার  প্রথম বারের মত দৃষ্টিনন্দন মাছগুলো দেখতে পেলেন।

---

খোঁজ নিয়ে জানা গেল, শনিবার সকালের দিকে উপজেলার সৈনিক বাজার এলাকার মালেক কন্টাকটার বাড়ির কামাল তার পুকুর সেচ দেন। পরে মাছ ধরার জন্য জাল ফেলেন। এ সময় অন্য মাছের সাথে তার জালে উঠে আসে ‘সাকার ফিশ’ । তখনি এ মাছ দেখতে ভীড় জমান স্থানীয়রা। ওই মাছ তিনি সংরক্ষন না করে ফেলে দিয়েছেন বলে জানা গেছে।
পুকুরে সাকার ফিশ প্রবেশের কারন হিসাবে স্থানীয়রা ধারনা করছেন, এক বছর আগে প্রাকৃতিক দুর্যোগে জলোচ্ছাস এবং  জোয়ারে এলাকার অনেক পুকুর-ডোবা এবং খাল-বিল ডুবে যায়, তখন হয়ত কোথাও থেকে এসব মাছ ভেসে এসছে। তা ছড়িয়ে পড়েছে বিভিন্ন পুকুরে।
এ ব্যাপারে জানতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, এটি বিরল প্রজাতির মাছ বলা যাবে না। এগুলো মাঝে মধ্যেই দেখা যায়। এ্যকুরিয়ামে এ ধরনের মাছ থাকে। এরা সর্বোচ্চ এক থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। তবে এগুলো চাষ, উৎপাদন বা বিক্রিতে নিষেধাজ্ঞা রয়েছে।
এসব মাছে অন্য প্রজাতির মাছের বংশবিস্তারে বাধা সৃষ্টি করে। এসব মাছ না খাওয়াই ভালো। তবে প্রকৃতিকগতভাবে পুকুরে এই মাছ আসতে পারে বলেও ধারনা করেন তিনি।উন্মুক্ত জলাশয়ে বা চাষের পুকুরে এ মাছের প্রজাতির মাছের প্রবেশকে উদ্বেগজনক হিসেবে দেখছে সচেতনমহল।

বাংলাদেশ সময়: ২১:৪২:৫৫   ২৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

লালমোহন’র আরও খবর


শোক সংবাদ
লালমোহনে কমিউনিটি ও বিট পুলিশিং বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত
লালমোহনে ব্রিজের ওপর ‘সাঁকো’!
মাছ ধরায় নিষেধাজ্ঞা ॥ সংসার চালানোই দায় জেলেদের
ভেজাল সেমাই তৈরি, লালমোহনে ৩ কারখানাকে জরিমানা
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির
লালমোহনে প্রতিপক্ষের হামলায় হাসপাতাল বেডে কাতরাচ্ছেন বৃদ্ধ
বিচ্ছিন্ন চরবাসীর নিরাপত্তায় পুলিশ ফাঁড়ি স্থাপনের দাবি
লালমোহনে চোর সুমনকে আটক ॥ চুরিই তার পেশা
লালমোহনের পশ্চিম চরউমেদ ইউপি নির্বাচন স্থগিত



আর্কাইভ