তথ্যপ্রযুক্তির মাধ্যমে গণমাধ্যমকে এগিয়ে নিতে হবে: শ্যামল দত্ত

প্রচ্ছদ » চরফ্যাশন » তথ্যপ্রযুক্তির মাধ্যমে গণমাধ্যমকে এগিয়ে নিতে হবে: শ্যামল দত্ত
বুধবার, ১২ জানুয়ারী ২০২২



---

চরফ্যাশন প্রতিনিধি ॥
ভোলার চরফ্যাশন উপজেলার চর-কুকরি মুকরিতে বরিশাল বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। এখন তথ্যপ্রযুক্তি ব্যবহার করে গণমাধ্যমকে চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে হবে। বুধবার (১২ জানুয়ারি) কুকরি-মুকরী রেস্ট হাউসে অনুষ্ঠিত ভোরের কাগজের বরিশাল বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ভোরের কাগজ সম্পাদক বলেন, ভোরের কাগজ গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে। এটাই আমাদের মূল শক্তি। একজন স¤পাদক কখনও একা তার পত্রিকাকে এগিয়ে নিতে পারে না। তৃণমূল পর্যায়ের গণমাধ্যম কর্মীদের নিয়েই সফলতা আসে। যেমনটি আজকের ভোরের কাগজ। সময়ের সঙ্গে সঙ্গে দেশ এগিয়ে যাচ্ছে। একইভাবে এগিয়ে যাচ্ছে গণমাধ্যম। যদিও বর্তমানে গণমাধ্যমের অনেক চ্যালেঞ্জ রয়েছে তারপরেও তৃণমূল গণমাধ্যম কর্মীদের সঙ্গে নিয়ে তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার করে গণমাধ্যমকে এগিয়ে নিতে হবে। স্বাধীনতার পরাজিত শক্তি এখনও নানানভাবে সক্রিয় রয়েছে। তাই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এখনো চ্যালেঞ্জ রয়েছে। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেই আমাদের এগিয়ে যেতে হবে।
শ্যামল দত্ত আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে নিয়ে সোনার বাংলা গড়ার যে দেখেছিলেন মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির চক্রান্তে সেই স্বপ্ন ভেঙে গেছে ৭৫’র ১৫ আগস্ট। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। যার কারণেই চরকুকরি মুকরির মতো একটি অনুন্নত জায়গা আজ দেশের পর্যটনপ্রেমীদের দৃষ্টি কেড়েছে। তৃণমূলের গণমাধ্যম কর্মীদের লেখনীর মাধ্যমেই দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা দর্শনীয় স্থানগুলো সম্পর্কে সাধারণ মানুষ জানতে পারবে বলে আশা করেন তিনি।
বাংলাদেশের একমাত্র দ্বীপ জেলা ভোলা শহর থেকে প্রায় ১২০ কি.মি. দূরে সাগর কোলের এক বন্যপ্রাণীর অভয়ারণ্য চরকুকরি মুকরি। বঙ্গোপসাগরের কোলঘেঁষা মেঘনা ও তেঁতুলিয়া নদীর মেহনায় জেগে ওঠা প্রাকৃতিক সৌন্দর্যের লীলা ভূমি চরকুকরি মুকরিতে অনুষ্ঠিত হলো দেশের সর্বাধিক পাঠকপ্রিয় দৈনিক ভোরের কাগজের বরিশাল বিভাগীয় প্রতিনিধি সম্মেলন। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে এ প্রতিনিধি সম্মেলন শুরু হয়।
এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ভোরের কাগজের ভোলা জেলা প্রতিনিধি এইচ এম নাহিদ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চরফ্যাশন প্রেস ক্লাবের সভাপতি ও চরকুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যানের হাসেম মহাজন।
মঙ্গলবার বরিশাল বিভাগের জেলা-উপজেলা প্রতিনিধিরা সম্মেলন স্থানে ছুটে আসেন। ওইদিন তারা
চরকুকরি মুকরির অপরূপ সৌন্দর্য উপভোগ করেন। এছাড়া পত্রিকার সম্পাদক শ্যামল দত্তকে কাছে পেয়ে প্রতিনিধিরা আনন্দে আত্মহারা হয়ে ওঠেন। স¤পাদকের কাছ থেকে প্রত্যাশা, প্রাপ্তি, সমস্যা ও সম্ভাবনার নানা বিষয় নিয়ে আলোচনায় মেতে উঠেন সবাই। তিনি তাদের সবার কথা শোনেন এবং সাংবাদিকতা নিয়ে দিকনির্দেশনা দেন।
আয়োজকরা দুদিন আগে থেকেই সম্মেলনকে সুন্দর ও সাফল্যম-িত করার জন্য সব প্রস্তুতি গ্রহণ করেন। তাদেরকে সহযোগিতা করেন দৌলতখান প্রতিনিধি মেহেদি হাসান শরীফ, বোরহানউদ্দিন আব্দুল মালেক, লালমোহন প্রতিনিধি আমজাদ হোসেন, তজুমদ্দিন প্রতিনিধি শরিফ আল আমিন ও মনপুরা প্রতিনিধি মো. সৈকত।
সম্মেলনের আহবায়ক ভোলা জেলা প্রতিনিধি ইমাম হোসেন নাহিদ ও চরফ্যাশন প্রতিনিধি মো. আতিকুর রহমান সোয়েব এর সঙ্গে সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেন বিজ্ঞাপন ব্যবস্থাপক এস এম এ রাজ্জাক।
এ সময় উপস্থিত ছিলেন প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা ও অর্থ ব্যবস্থাপক এ কে সোহাগ, প্রশাসনিক ব্যবস্থাপক সুজন নন্দী মজুমদার, আইটি ইনচার্জ মেহেদী হাসান নিয়াজ ও বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার প্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ২১:৪৪:২৬   ৩৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
পাঠদানের অনুমতি পেলো চরফ্যাশন রেসিডেন্সিয়াল মডেল কলেজ
চরফ্যাশনে সেই বিধবার বিদ্যুৎ বিল পরিশোধ
মুখে গামছা বেঁধে সিসিটিভি বন্ধ করেও রক্ষা পেল না চোর
মিষ্টিমুখ করাতে গিয়ে সন্তানের মুখ দেখা হলো না রনির!
বিধবার বিদ্যুৎ বিল ১৫০ টাকা হয়ে গেল সাড়ে ৫ হাজার টাকা
দুই সন্তান জন্মের পর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর ধর্ষণ মামলা
জিনের বাদশা সেজে প্রবাসীদের স্ত্রীর সঙ্গে ধোঁকাবাজি
চরফ্যাশনে স্বজনদের সঙ্গে অভিমানে যুবকের আত্মহত্যা
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা



আর্কাইভ