ভোলায় শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে বিশৃঙ্খলা

প্রচ্ছদ » জেলা » ভোলায় শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে বিশৃঙ্খলা
রবিবার, ৯ জানুয়ারী ২০২২



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় ভোগান্তি ও চরম বিশৃঙ্খলা মধ্যে চলছে ১২-ঊর্ধ্ব শিক্ষার্থীদের করোনা ভাইরাস টিকাদান কার্যক্রম কর্মসূচি। কেন্দ্রে কোনো শৃঙ্খলা না থাকায় দূরদূরান্ত থেকে আশা টিকাপ্রত্যাশী শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ। কেউ কেউ আবার প্রক্রব রোদে অসুস্থ হয়ে পরেছেন।

---

রবিবার (০৯ জানুয়ারি) দুপুর ৩টায় ভোলা শিক্ষা প্রকৌশলী কার্যালয়ে দেখা মিলে সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের টিকাপ্রত্যাশীদের জনস্রোত। একদিকে জনবল সংকট অন্যদিকে সদর উপজেলার ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় এক হাজার ৬০০ শিক্ষার্থী একত্রে উপস্থিত হওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়। এদিক টিকা প্রদানে হিমসিম খেতে হচ্ছে স্বাস্থ্য কর্মী ও রেডক্রিসেন্টের সেচ্ছাসেবীদের। একসঙ্গে এত শিক্ষার্থীর চাপে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার বিষয়টি একেবারেই তুচ্ছ হয়ে পড়েছে।
সদর উপজেলার শহীদ সালাম মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী নাইমা বেগম বলেন, সকাল ৮টায় টিকা নেওয়ার জন্য এসেছেন দুপুর ৩টায়ও তিনি টিকা নিতে পারেননি। তার সাথের দুই বান্ধবী প্রক্রব রোদে মাথা ঘুরে পরেগেছে।
একই রকম টিকাপ্রত্যাশী, ফারজানা বলেন, সকাল ৯টায় না থেকে টিকা নিতে এসেছেন কিন্তু দুপুর গরিয়ে বিকাল হলেও বিশৃঙ্খলার কারনে তাদের টিকা পাওয়ার কোন সম্ভবা দেখছেন না বলে জানান তিনি।
স্কুল শিক্ষক ফারুক আহমেদ বলেন ভোরবেলা শিক্ষার্থীদের নিয়ে টিকা কেন্দ্রে আসছি। বেলা বাড়ার সাথে সাথে রোদের মধ্যে অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পরেছে। এখানে যে পরিমান শিক্ষার্থী তাতে করে রাতেও টিকা দিয়ে শেষ করতে পারবে না। মূলত এখানে টিকা প্রদানের বুথ কম থাকায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। বিষয়টি টিকা প্রদানের পূর্বেই আইনশৃঙ্খলা মিটিং এ বলা হয়েছিল কিন্তু তার পরেও জনবল সংকট এর সমাধান করেনি। এতে করে চরম ভোগান্তিতে পরেছে শিক্ষার্থীরা।
টিকা কার্যক্রমে নিয়োজিত ভোলা সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স নাজমা বেগম জানান, একসঙ্গে এত শিক্ষার্থীর চাপ সামলাতে গিয়ে টিকা দেওয়া সম্ভব হচ্ছে না। সকাল ৯টা থেকে টিকা দেওয়া শুরু হয়। সকাল দিকে পরিবেশ কিছুটা স্বাভাবিক ছিল। পরে ধীরে ধীরে যখন বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা আসতে শুরু করে, তখন থেকেই এই বিশৃঙ্খলা সৃষ্টি হয়।বি গত দিনে সকাল ৯ টা থেকে দুই থেকে তিনটি বিদ্যালয়ে দুই কেন্দ্রে  ৫ থেকে ৬শ শিক্ষার্থীদের দুপুর ১টার মধ্যে টিকা প্রদান করা স¤পন্ন করে থাকি। কিন্তু অন্য দিনের তুলনায় আজ তিনগুণ টিকাপ্রত্যাশী উপস্থিত হয়েছে।  জনবল কম থাকায় তাদের টিকা দিতে হিমসিম খেতে হচ্ছে। তার পরও চেষ্টা করছেন তারা।
জেলা শিক্ষা রিসার্স অফিসার নূরে আলম সিদ্দিকী জানান, ১২ নভেম্বর থেকে সুন্দর ও সুশৃঙ্খলভাবে মেয়ে শিক্ষার্থীদের জেলা শিক্ষা প্রকৌশলী কার্যালয় ও ছেলে শিক্ষার্থীদের ভোলা শিল্পকলা একাডেমিতে কোভিট-১৯  টিকা দিয়ে আসছি। গত ৫ জানুয়ারী পঞ্চম ধাপে ইউপি নির্বাচন ও সরকারি ছুটির কারণে ৩ থেকে ৬ জানুয়ারি টিকা কেন্দ্রে শিক্ষার্থীদের চাপ কিছুটা কম ছিলো। কারণ আমাদের শিক্ষকরা নির্বাচনের কাজে ব্যস্তছিলেন তাই ওই সময়টা আমাদের শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়েছে খুব কম। ফলে ওই চারদিনের শিক্ষার্থীদের যে চাপটা আজকে পরেছে তার কিছুটা আগামীকালকেও পরবে তার গত চারদিনের টিকা দিতে পারেনি। মূলত এই কারনেই টিকা কেন্দ্রে এই বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। তবে বিশৃঙ্খলা এরাতে সিভিল সার্জনের সাথে কথা বলে টিকা কেন্দ্রে জনবল কম থাকার বিষয় কথা বলে নার্স এর সংখ্যা বাড়ানো হয়েছে।আশাকরি অতিদ্রুত এই বিশৃঙ্খলার সমাধান হবে।
জেলা সিভিল সার্জন সূত্রে জানা যায়, জেলায় ১২ থেকে ১৮ বছর বয়সী ৮৫ হাজার ৭৯৬ জন শিক্ষার্থীকে ফাইজার এর টিকা প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ২০:৫৭:৪৬   ৩৮৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইলিশ মাছ রান্না না করায় মাকে কুপিয়ে হত্যা করল ছেলে



আর্কাইভ