বোরহানউদ্দিনে রাতের আঁধারে পাকা ধান ক্ষেত দখল করে ঘর নির্মাণ

প্রচ্ছদ » অপরাধ » বোরহানউদ্দিনে রাতের আঁধারে পাকা ধান ক্ষেত দখল করে ঘর নির্মাণ
মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
ভোলার বোরহানউদ্দিনের কুতুবা ইউনিয়নের দক্ষিণ কুতুবা গ্রামের কিশোর বেপারী বাড়ির বাসিন্দা বিপুল চন্দ্র দে পক্ষের ৬৬শতাংশ জমি রোতের আঁধারে দখল করেছে দেবাশিষ চন্দ্র দে। স্থানীয় সন্ত্রাসী-বখাটেদের সহায়তায় সে বুধবার দিবাগত রাতে জমির ধান ও গাছ কেটে নিয়ে ওই জমি দখল ঘর নির্মাণ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে দেবাশিষের বিরুদ্ধে।

---

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুতুবা মৌজার (খতিয়ান নম্বর-৫৯৮) খেতের পাকা ধান কেটে ৪৮ শতক বিলের জমির চারপাশে সীমানা পিলার পুঁতে তারমধ্যে রাতের আঁধারে টিনের ঘর তুলেছে। একই রাতে একই মৌজার আরেকটি খতিয়ানে (খতিয়ান নম্বর-৫৪৬) বাগান জমির গাছ কেটে আরেকটি ঘর তোলা হয়েছে। সেখানে ছোট একটি পুকুর ও বাগানে নতুন করে পিলার পোঁতে ১৮ শতাংশ জমি দখল করেছে। দুটি স্থানে খেতের পাকা ধান ও গাছ কেটে প্রায় ৬৬ শতাংশ জমি দখল করেছে দেবাষিশ।
বিপুল চন্দ্র দে পক্ষ তার অভিযোগে জানায়, তার দাদি লক্ষ্মীরানী দে’র ৫৯৮ নম্বর খতিয়ানে ১৬০ শতাংশ জমি ছিল। লক্ষ্মীরানীর চার ছেলে। নারায়ন চন্দ্র দে, হরিকমল দে, হরিদাস দে ও হরিবিলাশ দে। তাঁর সৎছেলে প্রতিতবন্ধু দে। লক্ষ্মীরানী নিজের চার ছেলেকে ওই দাগ থেকে ২৮ শতাংশ করে ১১২শতাংশ এবং সৎ ছেলে প্রতিতবন্ধু দেকে ৪৮ শতাংশ জমি দেন।
তাঁরা আরও জানান, প্রতীতবন্ধু তার ভাগের ৪৮ শতাংশ জমি জনৈক মোজাম্মেল হক হাওলাদারের কাছে বিক্রি করেন। তিনি গত ১৫ বছর আগে মারা যান। কিন্তু বড় ছেলে দেবাশিষ কয়েক দিন পর পর স্থানীয়দের কাছে বাপ-দাদার দলিল দেখিয়ে মৌখিকভাবে জমি বিক্রি করে আবার ভারত গিয়ে গা ঢাকা দিচ্ছে। সম্প্রতি বুধবার দিবাগত রাতে বিপুল চন্দ্র ও তার ভাইদের দুটি দাগের ৬৬শতাংশ জমি দখল করেছে। রাতের আঁধারে স্থানীয় সন্ত্রাসী-বখাটেদের সহায়তায় এ জমির দখল নিয়েছে। বিপুল ধানী জমিতে এ বছর নিজে ধান লাগিয়েছেন এবং বাগানে অনেক বছর আগে গাছ লাগিয়েছেন। দেবাশিষ এ পর্যন্ত পৈত্রিক পাওনার কয়েকগুন বেশি জমি স্থানীয় প্রভাবশালীদের নিকট বিক্রি করছে। যারা রাতের আঁধারে দখল করছে। এ অবস্থায় বিপুল চন্দ্র গংরা তিন ভাই ও তাঁদের ওয়ারিশদের নিয়ে বিপদে পড়েছেন। এ সমস্যা জানিয়ে স্থানীয় থানায় জালেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।
বোরহানউদ্দিন উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ দেসহ স্থানীয় গন্যমান্যরা জানান, কিশোর বেপারী বাড়ির জমি-জমার বিরোধ নিয়ে স্থানীয়দেরসহ কয়েক বার সালিশ বৈঠক হলেও নানা তালবাহানা করে এরিয়ে যায়। সালিশ বসলেই দেবাশিষ উধাও। কাগজপত্র  দেখে জানা যায়, দিবাশীষের কোনো জমি নেই। মৌখিক জমি বিক্রি করে, সে হিন্দু-মুসলমানদের মধ্যে বিরোধ সৃষ্টি করছে।
দেবশিষ চন্দ্র দে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে বলেন, তার স্ত্রী ক্যান্সারে আক্রান্ত। তাই ভারত যেতে হয়। আর তিনি পৈত্রিক সূত্রে পাওয়া জমি বিক্রি করছেন। অন্যের জমি নয়। সর্বশেষ তিনি ৬৬শতাংশ নয়, ৪০শতাংশ জমি দখল করেছেন।
বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিন ফকির বলেন, জমি দখলের বিষয়ে আমার কাছে কোনো অভিযোগ আসেনি। আর জমি দখল, বেদখল, সীমানা নির্ধারণ, এগুলো থানার কাজ না। এগুলো আদালতের কাজ, অভিযোগকারী আদালতের কাছে যাবেন, আদালত যে নির্দেশণা দিবে।

বাংলাদেশ সময়: ১৬:২৪:৪৪   ৫৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
ভোলায় যুবকের রহস্যজনক ঝুলন্ত মরদেহ উদ্ধার
টাকা নিয়ে প্রতারণা, সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
মনপুরায় খাল থেকে অজ্ঞাতনামা এক বৃদ্ধের লাশ উদ্ধার
মনপুরায় ব্যবসায়ীর দোকান থেকে লক্ষাধিক টাকার মালামাল চুরি
ভোলায় সরকারী বন্ধের দিনে প্রাণী সম্পদ কর্মকর্তার গাড়ি দুর্ঘটনার শিকার ॥ চলছে বিভাগীয় তদন্ত
তজুমদ্দিনে চাঁদা না পেয়ে দিনমজুর পরিবারের উপর হামলা
বিয়ে বাড়িতে খাবার নষ্ট না করতে বলায় লঙ্কাকা-!
ভোলার মধ্য চরনোয়াবাদে জোরপূর্বক জমি দখলের চেষ্টা
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা



আর্কাইভ