ভোলার আদালতে বসেছে সেবাকুঞ্জ

প্রচ্ছদ » আইন ও আদালত » ভোলার আদালতে বসেছে সেবাকুঞ্জ
রবিবার, ৫ ডিসেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
ভোলা জেলা ও দায়রা জজ আদালতে ‘ডিজিটাল কজলিস্ট ডিসপ্লে’ স্থাপনের পরে ‘সেবাকুঞ্জ’ নামে আরেকটি হেল্পডেস্ক বসেছে। শনিবার সকাল ১০টায় বিচার বিভাগের উদ্যেগে আদালত ভবনের নিচ তলায় একটি কক্ষে জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক এ সেবাকুঞ্জের উদ্বোধন করেন।

---

এ সময় জেলা ও দায়রা জজ বলেন, বিচারপ্রার্থী জনসাধারণের হয়রানী লাঘবের লক্ষ্যে এটি চালু করা হয়েছে। এতে করে সেবা নিতে আসা জনগণ নির্বিঘেœ তাদের বিচার কার্যক্রম স¤পর্কে সব কিছু জানতে ও বুঝতে পারবে এবং স্বচ্ছ ধারণা লাভ করবে। সেবা প্রার্থীরা মামলার আদেশ, তারিখ বা অনান্য বিষয় স¤পর্কে সহজেই এখান থেকে জানতে পারবে এবং নথি সংগ্রহ করতে পারবে। সেবাকুঞ্জে একটি কম্পিউটার ও একটি প্রিন্টার বসানো হয়েছে। আছে ৪-৫টি চেয়ার। কাচের ঘেরে আটকানো কক্ষে স্বচ্ছ কাচের দরজা। বাইরে সহজেই বিষয়টি দেখা যায়।
অনুষ্ঠানে উপস্থিত আদালতের কয়েকজন আইনজীবী বলেন, তারা ইতমধ্যে ডিজিটাল কজলিস্ট ডিসপ্লের উপকারিতা পেতে শুরু করেছেন। মক্কেল মামলার আদেশ, স্বাক্ষী, চার্জ-শুনানী, দরখাস্ত শুনানী, বদলীচার্জ শুনানী, একতরফা শুনানী, জামিন শুনানী, আপিলশুনানী, পুলিশ রিপোর্ট শুনানীসহ মামলার আদ্যপান্তোর তারিখ জানতে পারছেন। যেটা জানতে মক্কেলকে অনেক কাঠ-খর পোড়াতে হতো। এখন জানাশোনার পাশাপাশি সেবাকুঞ্জ থেকে মামলার নথি ও তারিখের প্রিন্টও নিতে পারবে।
সেবাকঞ্জ উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, মূখ্য বিচারিক হাকিম শরিফ মো. সানাউল হক, অতিরিক্ত জেলা জজ মো. ওসমান গনি, নারী ও শিশু ট্রাইবুনালের বিচারক নুরুল আলম মোহাম্মদ নিপু, জ্যেষ্ঠ সহকারী জজ নাসিম মাহমুদ, যুগ্ম-জেলা ও দায়রা জজ মুহাম্মদ জাকারীয়্যা, বিচারিক হাকিম আলী হায়দার, অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্বাস উদ্দিন, ভোলা প্রেসক্লাবের সভাপতি এম. হাবিবুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি ফরিদুর রহমান, সাধারণ সম্পাদক মো. নুরুল আমিন নুরনবী প্রমূখ।
পরে জজ আদালতের সম্মেলন কক্ষে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন -২০২১ অনুষ্ঠিত হয়। সেখানে জেলা প্রশাসক মো. তৌফিক ই-লাহী চৌধুরী ও পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮:৩৫:২৪   ৩৮০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন ও আদালত’র আরও খবর


ভোলায় পিপি লাভু’র জানাজায় তোফায়েল আহমেদ: ভালো মানুষ কর্মে বেঁচে থাকেন
ভোলা বারের পিপি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাবু আর নেই
ভোলায় শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার
ভোলা জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত কমিটির অভিষেক ও শপথ অনুষ্ঠিত
ভোলা আইনজীবী সমিতির নির্বাচন ॥ সভাপতি-সম্পাদকসহ ৫ পদে আওয়ামীলীগ প্যানেল জয়ী
ভোলায় বিএনপিপন্থি আইনজীবীদের আদালত বর্জন
নাশকতার মামলায় টুকু-জুয়েলসহ বিএনপির ২৯ নেতাকর্মীর কারাদণ্ড
ভোলায় হত্যাচেষ্টা মামলায় ৪ জনকে কারাদন্ড
অর্থপাচার মামলায় এনু-রুপনের ৭ বছরের কারাদণ্ড
ভোলায় আইনজীবীদের খতিয়ান তোলা আরো সহজতর করণের আশ্বাস দিলেন ডিসি



আর্কাইভ