ভোলার রাজাপুরে সবজি ক্ষেতে ভালকানের ছত্রাকনাশক ছিটিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলার রাজাপুরে সবজি ক্ষেতে ভালকানের ছত্রাকনাশক ছিটিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা
মঙ্গলবার, ২৩ নভেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
শেকড়পঁচা রোগ প্রতিরোধে ছত্রাকনাশক ছেটানোর পরে প্রায় তিন একর জমির সবজিগাছ মরে গেছে। এতে তিনজন কৃষকের প্রায় ৪লাখ টাকার ক্ষতি হয়েছে। ধারণা করা হচ্ছে মেয়াদউত্তীর্ণ ছত্রাকনাশক নতুন প্যাকেটে ভরে মেয়াদ বাড়িয়ে বিক্রি করা হয়েছে।
খবর পেয়ে শনিবার সকালে সরেজমিনে খেতে গিয়ে  উপ-সহকারী কৃষি কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম ঘটনার সত্যতা পান।  তিনি বলেন, ‘ভোলার রাজাপুর ইউনিয়নের দক্ষিণ রাজাপুর গ্রামের তিনজন সবজি কৃষক ৭দিন আগে (১৪ নভেম্বর) তাঁদের খেতের চিচিঙ্গা, লাউ, করল্লা ও শশা গাছে ‘ভালকান’ নামের ছত্রাকনাশক ছিটিয়ে দেন। কৃষকের ভাষ্যমতে, ছেটানোর প্রায় ২৪ঘন্টার মধ্যেই সবজি চারাগুলো মারা যায়। তিনি শুক্রবার রাতে খবর পেয়ে শনিবার সকালে ঘটনাস্থল দেখতে যান। কি কারণে চারা মারা গেছে তা এখনও প্রমানিত হয়নি। যদি মাত্রাতিরিক্ত পরিমানে ছত্রাকনাশক ছেটানো হয়, তবে গাছ মরবে না।  গাছ স্থির হয়ে দাঁড়িয়ে থাকবে-গাছ বড় হবে না। আবার যদি আগাছানাশক, কীটনাশক বা বালাইনাশকের সঙ্গে মিশিয়ে ছেটানো হয়, তাহলে বিক্রিয়ায় এ রকম হতে পারে। কিন্তু কৃষকদের কথা শুনে মনে হচ্ছে, এগুলো সে কিছুই করেনি। তাই অন্য একটি খেতের সবজি গাছে পরীক্ষামূলক ছেটানো হবে। ব্যবহার করে কি ফল হয় দেখি, পরীক্ষা-নীরিক্ষা ছাড়া কিছু বলা যাচ্ছে না।

---

দক্ষিণ রাজাপুরের সবজি কৃষক জাকির হোসেন সরদার বলেন, তিনি গত ২০ বছর যাবৎ জমি লগ্নি নিয়ে আগাম সবজি আবাদ করছেন। চলতি বছর ১৬০শতাংশ জমি লগ্নি নিয়ে চাষাবাদ করেছেন। সার প্রয়োগ, বীজবপন, চারা উত্তোলণ ও লাগানোসহ জমিতে ৩ লাখ টাকা খরচ হয়েছে। গাছের চারা সবুজ ৩-৪ ইঞ্চি লম্বা হলে বিগত সময়ের মতো গাছের শেকড় পঁচা রোগ প্রতিরোধে ‘ভালকান’ নামক ছত্রাকনাশক ব্যবহার করেছেন। নিয়ম মাপিক ৫০গ্রাম ভালকান পাউডারের সঙ্গে ২০লিটার পানিতে মিশিয়ে ছেটান। ছেটানোর ২৪ ঘন্টার মধ্যেই চারাগুলো মারা যায়। বড় বড় লাউ গাছের লতা নেতিয়ে পুড়ে যাচ্ছে।
জাকির সরদার আরও বলেন, বিগত কয়েক বছর তিনি এ ভালকান নামক ছত্রাকনাশক ব্যবহার করেছেন, এ রকম ক্ষতি কখনও হয়নি। কিন্তু ডিলার জসিম উদ্দিন, সাব ডিলার মো. ইউনুস সরদার ও কো¤পানীর ওষুধ বিক্রেতা আলাউদ্দিন বলছেন, ছত্রাকনাশকের লিকুইটের সঙ্গে অন্য কোনো বালাইনাশক বা কিটনাশক মিশিয়েছি কি না। এ কথার পরে অন্য আরও দুজন কৃষকের সবজি খেতের চারায় ভালকান ছেটালে তাদেরও খেতের চারাও মরে যায়।
জাকিরের মতো একই রকম ক্ষতরি শিকার হন কৃষক মো. লোকমান মাতব্বর (৮ শতাংশ) ও জাহাঙ্গীর হোসেন সরদার( ১২০শতাংশ)। তারা বলেন, ১৬০ শতাংশ জমির বাৎসরিক লগ্নিমূল্য ৮০-৯০হাজার টাকা। লোকজন আগাম মৌসুমে চিচিঙ্গা, শশা, করল্লা, ক্যাপসিক্যাম আবাদ করবেন, এ সবজি ঢাকায় নিয়ে বেশি দামে বিক্রি করবেন। তাই শীত আসার আগেই বীজতলা তৈরী করে চারা উৎপাদন করেছেন। কারণ শীতে বীজ গজাতে সমস্যা হয়। এখন তাদের সঙ্গে লাগানো শশাগাছে অনেকের ফুল এসেছে। আর তাদের সবজি চারা ছত্রাকনাশকে মারা গেছে। তাদের প্রায় ৪লাখ টাকার ক্ষতি হয়েছে।
‘ভালকান’ প্যাকেটের গায়ে লেখা, ভলকান একটি অর্গানো কার্বানেট জাতীয় ছত্রাকনাশক। শেকড় পঁচা রোগে সবজি ছাড়া আম ও কলা গাছেও ছেটানো যায়। ছত্রাকনাশকের প্রস্তুতকারক চিনের কুইনদাও হোয়াচেন ক্যামিক্যাল কর্পোরেশন। বাংলাদেশের মানিকগঞ্জের এ্যাথারটন ইমব্রুস কোং লি. এর বিক্রেতা। খুচরা বিক্রিমূল্য ৭১০টাকা। ২০২৩সালে জানুয়ারী মাস পর্যন্ত মেয়াদ আছে।
কো¤পানীর বিক্রয় প্রতিনিধি, মো. আলাউদ্দিন বলেন, তাদের কো¤পানীর ভালকান নামক ছত্রাকনাশক রাজাপুরের কৃষকের কাছে সবচেয়ে বেশি প্রিয়। জাকির হোসেন, মো. লোকমান মাতব্বর, জাহাঙ্গীর হোসেন সরদার ছাড়াও আরও ২০০কৃষক এটা ব্যবহার করেছে। তাদের কোনো ক্ষতি হয়নি। এখন অন্য কো¤পানী তাদের নামে নকল ওষুধ বিক্রি করতে পারে। সে দায় তাদের কো¤পানী নেবে না।
ভোলা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রিয়াজউদ্দিন বলেন, তাঁরা ভালকানের নমুনা ল্যাবে পাঠাবেন। যদি চারা মারা যাবার কোনো কারণ পাওয়া যায়, তবে লাইসেন্স বাতিলের জন্য কো¤পানীর বিরুদ্ধে মামলা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০:১৪:৫৯   ৪৭৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল



আর্কাইভ