লালমোহনের বেদেরা কবে টিকা পাবেন?

ছোটন সাহা ॥
করোনা সংক্রমণ রোধে সারা দেশে তৃণমূল পর্যায়ে চলছে টিকাদান কর্মসূচি। তবে এর মধ্যে বাদ পরে গেছে ভোলার লালমোহনের বেদে পরিবারগুলো। টিকার বিষয়ে ধারণাও নেই এসব পরিবারের। ফলে তাদের মাঝে বাড়ছে সংক্রমণ ঝুঁকি। অন্যদিকে কবে তারা টিকা পাবেন তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা।
লালমোহন স্টেডিয়ামের মাঠে গত কয়েক বছর ধরে বাস করছেন অর্ধশতাধিক বেদে। তাদের অভিযোগ, বেদে পল্লিতে করোনা নিয়ে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়নি। করোনার বিষয়ে তারা শুনে থাকলেও তেমন কিছু জানেন না। এমনকি টিকা পেতে কীভাবে নিবন্ধন করতে হয় তাও জানা নেই তাদের। লালমোহনের বেদে সম্প্রদায়ের সদস্য মুজাহিদ, তুতুল বেগম, খাবিজুনসহ অন্যরা এ কথা জানান।

---

তারা বলেন, আমাদের টিকা নেওয়া দরকার। কিন্তু কিভাবে টিকা নিতে হবে তা জানি না। কেউ আমাদের টিকা নেওয়ার ব্যাপারে বলেনি। তাই টিকা দিতে পারিনি। আমাদের টিকা নেওয়ার ইচ্ছে আছে।
বেদে সর্দার আমির হোসেন বলেন, আমাদের এখানে ১০টি বেদে পরিবার রয়েছে। তারা কেউ টিকা পায়নি। এতে সংক্রমণ ঝুঁকিতে রয়েছে পরিবারগুলো।
খোঁজ নিয়ে জানা গেছে, বেদে সম্প্রদায়ের নারী-পুরুষরা গ্রামগঞ্জের হাট-বাজারে এবং বাড়ি বাড়ি গিয়ে সাপের খেলা, সাঙ্গা দেওয়া, পুকুরে হারানো জিনিসপত্র খুঁজে দেওয়া ও ফেরি করে জীবিকা নির্বাহ করেন। করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সতর্কতা ছিল না তাদের। এতে সংক্রমণ ঝুঁকিতে পড়েছেন তারা। তবে শুধু লালমোহন নয়, জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বেশিরভাগ বেদে পরিবার করোনা টিকা থেকে বঞ্চিত।
এ বিষয়ে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেন, এ ব্যাপারে খোঁজ নেওয়া হবে। এক সপ্তাহের মধ্যে বেদেদের টিকার আওতায় আনা হবে।


এ বিভাগের আরো খবর...
চরফ্যাশনে ২১ জেলে নিয়ে সাগরে ট্রলার ডুবি ১জন উদ্ধার চরফ্যাশনে ২১ জেলে নিয়ে সাগরে ট্রলার ডুবি ১জন উদ্ধার
চরফ্যাশনের কমিউনিটি হেলথ ক্লিনিকগুলোতে নেই তদারকি ॥ নতুন ভবনে আবর্জনার মধ্যেই স্বাস্থ্য সহকারী দিচ্ছে করোনার ভ্যাকসিন চরফ্যাশনের কমিউনিটি হেলথ ক্লিনিকগুলোতে নেই তদারকি ॥ নতুন ভবনে আবর্জনার মধ্যেই স্বাস্থ্য সহকারী দিচ্ছে করোনার ভ্যাকসিন
মনপুরায় ঘূর্ণীঝড়ে কেড়ে নিল শত শত কৃষকের স্বপ্ন মনপুরায় ঘূর্ণীঝড়ে কেড়ে নিল শত শত কৃষকের স্বপ্ন
নৌযান বন্ধ, সারা দেশের সাথে বিচ্ছিন্ন মনপুরা উপকূল নৌযান বন্ধ, সারা দেশের সাথে বিচ্ছিন্ন মনপুরা উপকূল
তজুমদ্দিনে হতদরিদ্রদের মাঝে ঢেউটিন, নলকূপ ও গৃহনির্মাণ অর্থ বিতরন করেন এমপি শাওন তজুমদ্দিনে হতদরিদ্রদের মাঝে ঢেউটিন, নলকূপ ও গৃহনির্মাণ অর্থ বিতরন করেন এমপি শাওন
ভোলায় সরকারের উন্নয়ন ভাবনা নিয়ে মহিলা সমাবেশ ভোলায় সরকারের উন্নয়ন ভাবনা নিয়ে মহিলা সমাবেশ
লালমোহনে পূর্বশত্রুতার জেরধরে ২জনকে পিটিয়ে আহত করার অভিযোগ লালমোহনে পূর্বশত্রুতার জেরধরে ২জনকে পিটিয়ে আহত করার অভিযোগ
লালমোহনে কৃষকের মাঝে এসিআই মটরসের পক্ষ থেকে কৃষি যন্ত্র বিতরণ লালমোহনে কৃষকের মাঝে এসিআই মটরসের পক্ষ থেকে কৃষি যন্ত্র বিতরণ
ভোলার রাজাপুরে আদালতের রায় অমান্য করে ঘর নির্মান, বাড়ি দখল, গাছ-মাছ লুট ভোলার রাজাপুরে আদালতের রায় অমান্য করে ঘর নির্মান, বাড়ি দখল, গাছ-মাছ লুট
ভোলা সমিতির উদ্যোগে ১৭ জুটির বর্ণাঢ্য বিবাহ অনুষ্ঠান ভোলা সমিতির উদ্যোগে ১৭ জুটির বর্ণাঢ্য বিবাহ অনুষ্ঠান

লালমোহনের বেদেরা কবে টিকা পাবেন?
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)