দৌলতখানে দুইটি ব্রিজের উপর বাঁশের সাঁকো! ঝুঁকিতে পারাপার

প্রচ্ছদ » জেলা » দৌলতখানে দুইটি ব্রিজের উপর বাঁশের সাঁকো! ঝুঁকিতে পারাপার
বৃহস্পতিবার, ৪ নভেম্বর ২০২১



ইমতিয়াজুর রহমান ॥
ভোলার দৌলতখান উপজেলার মেঘনার তীরবর্তী মদনপুর ইউনিয়নে ২নং ও ৬নং ওয়ার্ডের প্রায় কোটি টাকা ব্যায়ে নির্মিতো দুটি ব্রিজ ঘুর্ণিঝড় আ¤পানে ধসে যাওয়া ব্রিজের উপর সাঁকো দিয়ে পারাপার হচ্ছে স্থানীয়রা। সরজমিনে বৃহস্পতিবার (৪ নভেম্বর) মদনপুর ইউনিয়নে ঘুরে দেখা যায় এমনি চিত্র। জানা যায় নির্মানের তিনমাস না পারহতেই ঘুর্ণিঝড় আ¤পানের তান্ডবে ইউনিয়নের ৬নং ওয়ার্ডের চরপদ্মা সঃ প্রাঃ বিদ্যালয় সংলগ্ন খাল ও ২ নং ওয়ার্ডের বড় খালের উপর ব্রিজ দুটি দুমরেমুচড়ে যায়। আ¤পানের তান্ডবে ক্ষতিগ্রস্তর দেড়বছর পারহলেও ব্রিজদুটি সংস্কারের কোনও উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। এতে চরম দুর্ভোগে রয়েছে এলাকার প্রায় দুই হাজার মানুষ। দুর্ভোগ লাগবে ব্রিজদুটি দ্রুত সংস্কারের দাবি করছেন স্থানীয়রা।

---

কথা হয়, ইউনিয়ন এর ৬নং ওয়ার্ডের আব্দুল খালেক মিয়ার সাথে তিনি বলেন, আমাদের গ্রামের সকলের দাবির কারনে খালের উপর হাক্কা(সাঁকো) থেকে ব্রিজ করছে সরকার। কিন্তু কইরা কিলাভ হইছে পানির চাপে ব্রিজ ভাইঙ্গা গেছে। এহন ব্রিজের উপর হাক্কা (সাঁকো) দিয়া চলাফেরা করতে হয়। এই হাক্কা (সাঁকো) দিয়া চলাফেরার সময় প্রতিনিয়তো অনেক পোলাপান পইড়া হাত, পা ভাইঙ্গা যায়, মাথা ফাইটা যায়।
একই রকম ফুলবানু বলেন, সরকারের কাছে আমরা ব্রিজ চাইছি হেরা দিছেও। তয় কন্টোকটারের চুরির লইগা আমাগো এই কষ্ট। এই হাক্কা দিয়া ভালো মানুষই যাইতে পারে না। আমাগো গ্রামের কেউর অসুখ হইলে হেরে লইয়া হাসপাতাল যাইতে বেমালা (প্রচুর) কষ্ট হয়।
২নং ওয়ার্ড এর ফরিদ মাল বলেন, গেছে বার বইন্নায় রাস্তাঘাটের লগে বড় খালের উপর এই ব্রিজটাও ভাইঙ্গাগেছে এলাকার মাইন্সে সুপারিগাছ ও বাঁশ দিয়া হাক্কা (সাঁকো) বানাইছে হেইডাও গাঙ্গের হোতে (¯্রােতে) লইয়াগেছে। আমরা অনেক কষ্টে আছি।
স্থানীয়য় ইউপি চেয়ারম্যান নাছির উদ্দিন নান্নু জানান, ঘুর্ণিঝড় আ¤পানের তান্ডবে আমার ইউনিয়নের দুটি ব্রিজ দুমড়েমুচড়ে যায়।২ নং ওয়ার্ডের বড় খালের উপর ব্রিজটি দৌলতখান উপজেলা চেয়ারম্যান মনজুরুল আলম খান উপজেলা পরিষদের অর্থায়নে করেদিয়েছে। এবং অপরটি ৬নং ওয়ার্ডের চরপদ্মা সঃ প্রাঃ বিদ্যালয় সংলগ্ন খালের উপর ব্রিজটি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অর্থায়নে করা হয়েছে। ব্রিজ দুটি সংস্কার ও পূনঃনির্মানের জন আমরা ইউনিয়ন পরিষদের পক্ষে উপজেলা প্রশাসনের বরাবর আবেদন করেছি।
এ বিষয়ে দৌলতখান উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুরুল আলম খান এর সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করলে তার ফোন বন্ধ পাওয়া যায়। তাই তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।
আর দৌলতখান উপজেলা প্রকল্প কর্মকর্তা (পিআইও) এইচ. এম আনসার আলী জানান, ২০২১-২০১৯ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অর্থায়নে ৩২ লাখ টাকা ব্যয়ে মদনপুর ইউনিয়নের চরপদ্মা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন খালের উপর ৩৪ ফুট দৈর্ঘের ওই সেতুটি নির্মাণ করা হয়েছে। ব্রিজটি ঘূর্ণিঝড় আ¤পানের ক্ষতিগ্রস্থ হয়। ব্রিজটি সংস্কারের জন্য গত সপ্তাহে ইউএনও স্যারকে জানানো হয়েছে।এই অর্থ বছরের বরাদ্দ আসলে ব্রিজটি পূনরায় নির্মান করা হবে।
তিনি আরও জানান, যখন এ প্রকল্পটি নেয়া হয়েছিল তখন নদী অনেক দুরে ছিল। গত ২/৩ বছরের মেঘনার ভাঙনে নদী কাছে চলে এসেছে। অনেকের ঘরবাড়ি নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে। তাই নতুন করে ব্রিজের স্থান নির্ধারন করে ব্রিজটি নির্মান করা হবে।

বাংলাদেশ সময়: ২৩:৩৬:১৯   ৪৫৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
অচিরেই ভারতের তাঁবেদার শেখ হাসিনার দুঃশাসন দূর হবে: তারেক রহমান
ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন ভোলার কৃষকরা
ভোলায় তরমুজের ক্রেতা নাই
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় নানান আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভোলায় বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় রাসূল (সাঃ)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইলিশ মাছ রান্না না করায় মাকে কুপিয়ে হত্যা করল ছেলে



আর্কাইভ