ভোলায় নির্মিত হচ্ছে ৬ মুজিব কিল্লা

ছোটন সাহা ॥
ভোলায় ১১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ছয়টি মুজিব কিল্লা। এর মধ্যে ভোলা সদরে দু’টি, মনপুরায় তিনটি এবং চরফ্যাশন উপজেলায় একটি মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে এসব কিল্লার ৫০-৬০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। এ বছরের মধ্যে এসব কিল্লা নির্মাণ কাজ শেষ হবে বলে জানা গেছে। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তর এসব কিল্লা নির্মাণ করছে।
ভূমি থেকে ১১ ফুট উচ্চতার পাকা ভবনের এসব কিল্লার দৈর্ঘ্য ২১০ এবং প্রস্থে ২৪০ ফুট। এসব আধুনিক কিল্লায় গড়ে ৭৫০ জন মানুষ এবং ৪১০টি গবাদি পশু থাকতে পারবে। তবে ছয়টির মধ্যে তিনটি কিল্লা এ ক্যাটাগরির এবং বাকিগুলো বি ক্যাটাগরির বলে জানা গেছে।

---

খোঁজ নিয়ে জানা গেছে, নদীর তীরবর্তী এলকার বাসিন্দারা সারা বছরই দুর্যোগ ঝুঁকিতে বসবাস করে আসছেন। ঝড়- জলোচ্ছ্বাসসহ নানা প্রকৃতিক দুর্যোগের সময় উপকূলের প্রায় দুই লাখ মানুষ ঝুঁকির মধ্যে থাকেন। ঝড়- জলোচ্ছ্বাসে বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন উপকূলের মানুষ। তাদের উপকারে আসবে এসব কিল্লা।
মুজিব কিল্লা নির্মাণের দায়িত্বরত কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী আতিকুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, জেলায় সর্বমোট ৩৮টি আধুনিক কিল্লা নির্মাণ হবে। তবে আপাতত ছয়টি কিল্লা নির্মাণের কাজ চলমান রয়েছে, ১১ কোটি টাকা ব্যয়ে এসব কিল্লা নির্মাণের কাজ এ বছরের মধ্যেই শেষ হবে। বাকিগুলো পর্যায়ক্রমে নির্মিত হবে।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

ভোলায় নির্মিত হচ্ছে ৬ মুজিব কিল্লা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)