ভোলায় শিশু নির্যাতন ও বাল্যবিয়ে প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণে স্মারকলিপি প্রদান

প্রচ্ছদ » নারী ও শিশু » ভোলায় শিশু নির্যাতন ও বাল্যবিয়ে প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণে স্মারকলিপি প্রদান
রবিবার, ১০ অক্টোবর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
ভোলাসহ সারাদেশে বৃদ্ধি পাওয়া শিশু নির্যাতন ও বাল্যবিয়ে প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণে দাবিতে জেলা জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেছে ন্যাশনাল চিলড্রেনস্থ টাস্কফোর্স (এনসিটিএফ)।
রবিবার (১০ অক্টোবর) সকালে ভোলা জেলা প্রশাসকের কার্যালয় জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরীর নিকট দেশের শিশু নির্যাতন ও সহিংসতা বন্ধ এবং বাল্যবিবাহের সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবিতে এই স্মারকলিপি প্রদান করেন ন্যাশনাল চিলড্রেনস্থ টাস্কফোর্স (এনসিটিএফ) ভোলা জেলা শাখা।

---

এ সময় উপস্থিত ছিলেন, ন্যাশনাল চিলড্রেনস্থ টাস্কফোর্স (এনসিটিএফ) জেলা সম্মানীয় কারী আদিল হোসেন তপু, সভাপতি সাফায়েত সিয়াম, সহ-সভাপতি নুসরাত জাহান অহনা, সাধারণ সম্পাদক ওয়াহিদ ইমন, যুগ্ম সাধারণ সম্পাদক মারিয়া রহমান সূচনা, সাংগঠনিক স¤পাদক রাশিদ আবিদ ইফতি, চাইল্ড পার্লামেন্ট সদস্য তাসনিম আজিজ রিমি, শিশু গবেষক আমানউল্লাহ আমান, চাইল্ড পার্লামেন্ট সদস্য হোসেন শাহরিয়ার জিহান, সদস্য  নূর ফাতেমা প্রমূখ।
স্মারকলিপিতে বলা হয়, সারা বিশ্বের মত আমাদের দেশেও আজ কোভিড-১৯ মহামারি আকার ধারণ করেছে। তবে বাংলাদেশ সরকার ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যকরী এবং দ্রুত প্রদক্ষেপ নেওয়ার কারনে আজ আমরা শক্ত হাতে এই কোভিড-১৯ মোকাবেলা করছি। সম্প্রতি আমাদের দেশের বিভিনড়ব অঞ্চলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে বাল্যবিবাহ ও শিশুর প্রতি সহিংসতা এবং নির্যাতন। আমাদের মিডিয়া মনিটরিং এর রিপোর্ট অনুযায়ী বিগত জুন‘২০ থেকে জুলাই‘২১ মাস পর্যন্ত ৫৮৪ জন শিশু বিভিনড়ব প্রকার নির্যাতনের শিকার হয়েছে। পত্র-পত্রিকা খুললেই শিশু নির্যাতন, শিশুর প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহের খবর আমরা প্রতি নিয়তই দেখতে পাচ্ছি। এসব নির্যাতনের খবর দেখে আমরা শিশুরা আতংকিত হয়ে পড়ছি। এছাড়া সম্প্রতি র্ব্যাক বিশ্ব বিদ্যালয়ে জেন্ডার এন্ড জাস্টিস ডিপার্টমেন্টের এক প্রতিবেদনে দেখা যায়, করোনাকালীন সময়ে দেশে পূর্বের তুলনায়, ১৩% বেশি শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে; বিশেষ করে দেশে উত্তরাঞ্চলে এই বাল্যবিবাহের সংখ্যা পূর্বের তুলনায় অনেক বেশি বেড়েছে। গবেষণার তথ্যানুযায়ী গত এক বছরে ২৩১জন শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে। বর্তমানে শিশু ধর্ষণের এসব ঘটনায় আমরা ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) শিশুরা অত্যন্ত ব্যাথিত, লজ্জিত ও মর্মাহত।
মাননীয় প্রধান মন্ত্রী মহোদয়, আমরা ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) ৬৪ জেলার সকল শিশুদের পক্ষ থেকে এসব বাল্যবিবাহ ও শিশু নির্যাতনের তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা এনসিটিএফ সারাদেশের শিশুদের পক্ষ থেকে দেশে প্রচলিত বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এবং শিশু আইন-২০১৩ এর সঠিক ও কার্যকরী বাস্তবায়নের মাধ্যমে শিশু নির্যাতনকারী ও বাল্যবিবাহের সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।
উল্লেখ্য, ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন। শিশুদের দ্বারাই গঠিত ও পরিচালিত এই সংগঠনটি বাংলাদেশ শিশু একাডেমীর সাথে ৬৪টি জেলায় শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে চলেছে। শিশু অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আমরা ইতিমধ্যে ১৯টি চাইল্ড পার্লামেন্ট অধিবেশন করছি। যেখানে মন্ত্রী পরিষদের বিভিনড়ব মাননীয় মন্ত্রী মহোদয়গণ উপস্থিত ছিলেন এবং আমাদের শিশুদের সমস্যার সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দিয়েছেন। আপনার সরকার “জাতীয় শিক্ষা নীতি ২০১০” “জাতীয় শিশু নীতি ২০১১” ও “শিশু আইন ২০১৩” তৈরীতে আমাদের মতামত গ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ২২:৫৫:০৩   ৩৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

নারী ও শিশু’র আরও খবর


ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
অকালেই নিভে গেল শিশু সামিয়ার জীবন প্রদীপ
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা
নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল
গ্যাস ট্যাবলেট খেয়ে গৃহবধূর মৃত্যু, চিকিৎসার অবহেলায় অভিযোগ
ওয়েষ্টার্নপাড়ায় ব্যাংক কর্মকর্তা স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ॥ স্বামী আটক



আর্কাইভ