জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় বক্তাগণ মওলানা আবদুর রহীম (রহ.) ছিলেন ইসলামী সাহিত্যের পথিকৃৎ ও ইসলামী আন্দোলনের স্থপতি

প্রচ্ছদ » ইসলাম » জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় বক্তাগণ মওলানা আবদুর রহীম (রহ.) ছিলেন ইসলামী সাহিত্যের পথিকৃৎ ও ইসলামী আন্দোলনের স্থপতি
শনিবার, ৯ অক্টোবর ২০২১



---

স্টাফ রিপোর্টার ॥
উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ ইসলামী চিন্তাবিদ, দার্শনিক ও ইসলামী ঐক্য আন্দোলনের প্রতিষ্ঠাতা হযরত মওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ.) ছিলেন বাংলা ভাষায় ইসলামী সাহিত্যের পথিকৃৎ। তিনি তাঁর লেখনীর মাধ্যমে সর্বপ্রথম বাংলাভাষীদের সামনে ইসলামকে একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। তিনি ইসলামের অর্থনীতি, ইসলামের রাজনীতি, ইসলামের শিক্ষা ও সংস্কৃতি তথা মানুষের জীবনের সকল দিক সমূহের উপর শতাধিক মৌলিক গ্রন্থ রচনা করে ইতিহাসে অমর হয়ে রয়েছেন। তিনি বিশ্বের বিভিন্ন ভাষায় পবিত্র কালামে পাকের তাফসির সহ ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপরে রচিত গ্রন্থসমূহের বাংলা অনুবাদ করে বাংলাভাষীদের ইসলামী জ্ঞান আহরণের সুযোগ করে দিয়েছেন। ইসলামকে সমাজ ও রাষ্ট্রীয়ভাবে সু-প্রতিষ্ঠিত করার জন্য এতদাঞ্চলের জনগণকে সংগঠিত করেছেন। তিনি ছিলেন বাংলায় ইসলামী আন্দোলনের স্থপতি। সারা জীবন তিনি ঐক্যের জন্য কাজ করেছেন। ইসলামী সমাজ বিপ্লবের লক্ষ্যে নিরলস প্রচেষ্টা চালিয়েছেন। সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে তিনি সেখানেও ইসলামের অনুকূলে বিভিন্ন সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছেন। আজকের দিনে ইসলাম ও মুসলমানদের এই দুর্দশাপূর্ণ অবস্থায় মওলানা মুহাম্মাদ আবদুর রহীমের বড় প্রয়োজন ছিল।
বক্তারা বলেন, সমাজ ও রাষ্ট্রীয় ভাবে ইসলাম প্রতিষ্ঠার জন্য তিনি তার জীবনের অভিজ্ঞতা দিয়ে রূপরেখা রেখে গেছেন। আর সেই চিন্তাদর্শন ও আদর্শের আলোকে সমাজ গঠনের মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা সম্ভব। আলোচকগণ মওলানা মুহাম্মাদ আবদুর রহীমের লেখা বিভিন্ন গ্রন্থ সমূহ ব্যাপকভাবে প্রকাশনা ও প্রচারের জন্য সকলের প্রতি আহ্বান জানান। তারা বলেন, বর্তমান প্রজন্মের কাছে মওলানাকে পরিচিত করা খুবই প্রয়োজন।
বক্তাগণ, ৯ অক্টোবর ২০২১ শনিবার বিকাল ৩.৩ টায় জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় মওলানা আকরাম খাঁ হলে ইসলামী ঐক্য আন্দোলন এর উদ্যোগে আয়োজিত ৩৪তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে আয়োজিত “ইসলামী সমাজ প্রতিষ্ঠায় মওলানা আবদুর রহীম (রহ) এর চিন্তাদর্শন” শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মওলানা আবদুর রহীম (রহ) রিসার্চ ফাউন্ডেশনের সেক্রেটারী অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ। সভাপতিত্ব করেন আন্দোলনের নায়েবে আমীর অধ্যক্ষ মুহাম্মদ শওকাত হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন, জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি আল্লামা আব্দুর রব ইউসুফী, আন্দোলনের নায়েবে আমীর মওলানা মুহাম্মদ রুহুল আমীন, মুসলীম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, খেলাফত মজলিশের নায়েবে আমীর মাওলানা আহমদ আলী কাসেমী, ইসলামী আন্দোলনের ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি মওলানা ইমতিয়াজ আলম, ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক জাতীয় ইমাম সমিতির সভাপতি, আন্দোলনের মজলিশে শূরা সদস্য মওলানা কাজী আবু হোরায়রা, সেক্রেটারী জেনারেল মোস্তফা তারেকুল হাসান, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মওলানা মুহাম্মদ মুহিব্বুল্লাহ নাসির, অধ্যক্ষ মওলানা মুহাম্মদ রফিকুল ইসলাম খান, আন্দোলনের সাংগঠনিক সম্পাদক মওলানা কাজী আবু বকর সিদ্দিক, সহ-সাংগঠনিক সম্পাদক অধ্যাপক এ এম এম কামাল উদ্দীন, ঝিনাইদহ জেলা আমীর জনাব আব্দুল বারী, আন্দোলনের আইন বিষয়ক সম্পাদক এ্যাড. শহীদুল ইসলাম, অর্থ সম্পাদক মাওলানা ফারুক আহমদ, বরিশাল বিভাগীয় সম্পাদক মাওলানা মাকছুদ উল্যাহ আমিনী, খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মুহাম্মদ মাহফুজুর রহমান, সুপ্রিম কোর্টের আইনজীবি এ্যাড. আবু হানিফ, ঢাকা মহানগরীর আমীর মোস্তফা বশীরুল হাসান, মজলিশে আমলের সদস্য অধ্যাপক মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ জিহাদী সহ প্রমুখ।
অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ মুহাম্মদ শওকাত হোসেন মওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ.) -এর রেখে যাওয়া আদর্শ ও ইসলামী সমাজ প্রতিষ্ঠার আন্দোলনে অংশগ্রহণের জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মওলানার আদর্শকে গ্রহণ করে ইসলামী সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করার মাধ্যমেই তার প্রতি শ্রদ্ধা জানানো সম্ভব।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:৫১   ৫১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ইসলাম’র আরও খবর


ভোলা এতিমখানার ইয়াতিম শিশুদের সাথে ইফতার করলেন জেলা পুলিশ সুপার
ছাত্র আন্দোলন ভোলা জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠন ও পরিচিতি সভা
নামাজ নিশ্চিতে বোরহানউদ্দিনে ব্যবসায়ীদের ব্যতিক্রমী উদ্যোগ
চরফ্যাশনে জমিয়াতুল মোদারেছীনের নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা
দারুন কুরআন ইন্টারন্যাশনাল হিফজ মাদ্রাসার সবক অনুষ্ঠান
ভোলায় ইসলামিক ফাউন্ডেশনের ওলামা মাশায়েখ কর্মশালা ও প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ইসলামিক ফাউন্ডেশনের প্রশিক্ষণ কর্মশালা
ভোলায় ইসলামী ছাত্র আন্দোলনের জেলা সম্মেলন অনুষ্ঠিত
ভোলায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ইসলামিক ফাউন্ডেশন ভোলার প্রকাশিত নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন



আর্কাইভ