মেঘনার ভাঙনে হুমকির মুখে লালমোহনের আধুনিক কিল্লা

ছোটন সাহা ॥
ভোলার লালমোহনে মেঘনার ভাঙনে হুমকির মুখে পড়ছে লর্ডহার্ডিঞ্জ ‘মাটির কিল্লা’। দুর্যোগকালীন সময়ে গত ১০ বছর ধরে কিল্লাটি সেখানকার বাসিন্দাদের নিরাপত্তা দিয়ে আসলেও এখন সেটি বিলীনের পথে। কিল্লাটি সংরক্ষণে কোনো ব্যবস্থা না নেওয়ায় চরম ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মধ্যে।

---

জানা গেছে, ২০১০ সালের দিকে লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমাবাদ ৬নং ওয়ার্ডে আধুনিক কিল্লাটি স্থাপন করা হয়। কিল্লাটি ভূমি থেকে প্রায় ২০-৩০ ফুট থেকে উঁচু। একপাশে পাকা স্থাপনা অন্যপাশে মাটি দিয়ে আধুনিকভাবে কিল্লাটি নির্মাণ করা হয়। এখানে একটি বড় পুকুরও খনন করা হয়। যা আশ্রিতদের গৃহস্থলীর কাজ এবং গবাদির পশুর পানির সমস্যা সমাধান করছে। ঝড়-জলোচ্ছাস ও প্রাকৃতিক দুর্যোগের সময় স্থানীয়রা এখানে আশ্রয় নেন। দুর্যোগের সময় এটি তিন গ্রামের মানুষের একমাত্র ভরসাস্থল। এছাড়াও ঝড়ের সময় গবাদি পশুকে নিরাপদে রাখা হয় কিল্লাটিতে।
স্থানীয় বাসিন্দা রহিম, সিরাজ ও আলাউদ্দিন বলেন, নানা প্রাকৃতিক দুর্যোগে আমারা কিল্লায় আশ্রয় নিয়ে থাকি। এটি আমাদের সুরক্ষা দিয়ে আসছিল। কিন্তু গত ২-৩ বছর ধরে মেঘনার ভাঙনে কিল্লাটি হুমকির মুখে পড়েছে। এটি মেঘনায় বিলীন হয়ে গেলে আমাদের আশ্রয়ের কোনো স্থান থাকবে না।
স্থানীয় ইউপি সদস্য সাহাদাত হোসেন বলেন, বর্তমানে মেঘনার ভাঙনের মুখে ফাতেমাবাদ, সৈয়দাবাদ ও পূর্ব লর্ডহার্ডিঞ্জ মৌজা। দ্রুত ভাঙন রোধ করা না হলে, কিল্লাটিও রক্ষা করা যাবে না।
লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আবুর কাসেম বলেন, নদী ভাঙন শুরু হয়েছে। এতে আধুনিক কিল্লাটি ঝুঁকির মুখে পড়েছে। বিষয়টি আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। কিন্তু তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। কিল্লাটি বিলীন হয়ে গেলে মানুষ অনেক ধরনের সমস্যায় পড়বে।
এ ব্যাপারে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেন, বিষয়টি স¤পর্কে অবহিত হয়েছি, খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।
কিল্লাটি রক্ষায় যেন কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন, এ জন্য স্থানীয়রা জোর দাবী জানিয়েছেন।


এ বিভাগের আরো খবর...
হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২ হঠাৎ ঝড়ে চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ নিহত-১, নিখোঁজ-২
বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া বাংলাবাজারে অবঃ সেনা সার্জেন্ট ও স্ত্রীকে ঘরের ভেতরে রেখে কাটাতারের বেড়া
কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক কুকরী-মুকরীতে আটকা পড়েছে অর্ধশতাধিক পর্যটক
ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা ভোলায় অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের মতবিনিময় সভা
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি! চরফ্যাশনের সাবেক চেয়ারম্যান ও আ’লীগের নেতাকে নারী নিয়ে আপত্তিকর অবস্থায় জনতার হাতে আটকের ভিডিও নিয়ে তোলপাড় সৃষ্টি!
চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা চরফ্যাসনে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সভা
চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার চরফ্যাশনের লোকালয় থেকে বিপন্ন প্রজাতির ঈগল উদ্ধার
ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে ভোলায় মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে হবে
চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক চরফ্যাসনে ছিনতাই চক্রের ফাঁদে বোরহানউদ্দিনের দুই যুবক

মেঘনার ভাঙনে হুমকির মুখে লালমোহনের আধুনিক কিল্লা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)